গাজায় অভিযান বন্ধ হওয়ার প্রশ্নই ওঠে না: নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০২৩, ১০:৩৫

জাতিসংঘের সাধারণ পরিষদ মঙ্গলবার গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করেছিল। কিন্তু ইসরায়েল তাতে বিশেষ গুরুত্ব না দিয়ে হামাসকে নিমূল না করা পর্যন্ত এ যুদ্ধ থামবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

কূটনৈতিক চাপ কিংবা যুদ্ধক্ষেত্রে প্রাণহানি কোনোকিছুই ইসরায়েলকে সংঘাত থেকে দূরে সরাবে না বলে জানিয়েছেন নেতানিয়াহু।

এদিকে বৃহস্পতিবারই ইসরায়েল যাচ্ছেন যুক্তরাষ্ট্র এবং জার্মান প্রতিনিধি। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বৃহস্পতিবার জেরুজালেম পৌঁছাবেন। অন্যদিকে বাভারিয়ার প্রধান মারকুস সোদার ইসরায়েলে পৌঁছে গেছেন।

সোদার বিমানে ওঠার আগে জানিয়েছেন, তিনি ইসরায়েলকে সমর্থন করেন। কারণ ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে। ৭ অক্টোবর যা ঘটেছে, তারই পরিপ্রেক্ষিতে ইসরায়েল এই পদক্ষেপ নিয়েছে। অন্যদিকে, গাজার সাধারণ মানুষের কথা জিজ্ঞেস করা হলে তিনি জানিয়েছেন, সেখানেও সাধারণ মানুষের মৃত্যু হচ্ছে, যা অনভিপ্রেত। কিন্তু কিন্তু ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে।

বৃহস্পতিবার ইসরায়েলের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবেন বাভারিয়ার প্রধান।

সম্প্রতি একটি সমীক্ষার আয়োজন করা হয়েছিল। ফিলিস্তিন এবং পশ্চিম তীরে এই ভোটের আয়োজন হয়েছিল। সেখানে দেখা গেছে, যে পশ্চিম তীরে হামাসের কার্যত কোনো সমর্থন ছিল না, সেখানে হামাসের গ্রহণযোগ্যতা কয়েকগুণ বেড়েছে। পশ্চিম তীরের ৪২ শতাংশ মানুষ ফিলিস্তিনিয়ান সেন্টার ফর পলিসি অ্যান্ড সার্ভে রিসার্চকে জানিয়েছেন তারা হামাসকে সমর্থন করছেন। যেখানে মাত্র তিন মাস আগেও পশ্চিম তীরের মাত্র ১২ শতাংশ মানুষের সমর্থন হামাসের সঙ্গে ছিল।

পশ্চিম তীর এবং ফিলিস্তিনের অনেকেই মনে করেন, এখান থেকে আরো শক্তিশালী হয়ে ফিরে আসবে হামাস। তারাই গাজা পরিচালনা করবে। ইসরায়েল ক্ষমতা কেড়ে নিতে পারবে না। ১০ জনের মধ্যে একজনেরও কম বলেছেন, ৭ অক্টোবর হামাস যুদ্ধাপরাধ করেছে। ইসরায়েলে হামলা চালিয়ে বহু মানুষকে হত্যা এবং বহু মানুষকে বন্দি করে আনা অন্যায় হয়েছে।

এই পরিস্থিতিতে লড়াই শেষ হওয়ার আগে রাজনৈতিক সমাধানসূত্রে পৌঁছানো সম্ভব নয় বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। কারণ যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন ওই সমাধানসূত্রে ফিলিস্তিনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসলেও হামাসের সঙ্গে আলোচনায় বসবে না। কারণ হামাসকে তারা জঙ্গি সংগঠন বলে মনে করে। কিন্তু বুধবারও হামাসের প্রধান ইসমায়েল হানিয়ে জানিয়েছেন, ফিলিস্তিন আলোচনায় হামাসকে বাদ দিলে তারা তা মেনে নেবে না।

সূত্র: ডয়েচে ভেলে

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মোদি সরকারকে ‘তুলোধুনা’ রাহুলের

মনে আছে মুরসির কথা? আরব বসন্তের ‘ট্র্যাজিক হিরো’ 

মংডুতে আতঙ্কে ৭০ হাজার রোহিঙ্গা, নিরাপদে যাওয়ার নির্দেশ আরাকান আর্মির

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

রুশ সেনারা ইউক্রেন ছাড়লে, কালই শান্তি আলোচনা শুরু হবে: জেলেনস্কি

‘মনে হচ্ছিল আর বাঁচব না’, কাঁপছিলেন অন্তঃসত্ত্বা নারী

পশ্চিমবঙ্গে দুই ট্রেনের সংঘর্ষে মৃত্যু বেড়ে ১৫

পশ্চিমবঙ্গে দুই ট্রেনের ভয়াবহ সংঘর্ষ, অন্তত ৮ জনের মৃত্যু

দুই কারারক্ষীকে জিম্মি, ৬ জঙ্গিকে গুলি করে হত্যা করল রুশ বাহিনী

জেলেনস্কিকে এক হাত নিলেন ট্রাম্প, বললেন ইতিহাসের শ্রেষ্ঠ সেলসম্যান

এই বিভাগের সব খবর

শিরোনাম :