মেদ আর ওজন কমবে দাঁড়িয়ে থাকলেই! কীভাবে সম্ভব জানুন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০২৩, ০৮:১৬

শরীরের বাড়তি মেদ আর ওজন নিয়ে অনেকেই দুঃশ্চিন্তায় থাকেন। অনেকে আবার এসবের তোয়াক্কা করেন না। পরবর্তীতে পড়েন নানা মসিবতে। তবে শুধু বেশি খেলেই ওজন বাড়ে না, খাওয়াদাওয়ার অনিয়মেও এই সমস্যা হতে পারে। তাই ওজন কমানোর বিকল্প নেই।

তবে দৌড়ঝাঁপের খাটনি সবার পোষায় না। বিশেষ করে যারা সারাদিন নানা কাজে ব্যস্ত থাকেন। তাই মেদ ঝরিয়ে ফেলাও সম্ভব হয় না। এর ফলে বাড়তে থাকে ওজন। এক্ষেত্রে পাঁচ মিনিটের একটি সহজ ব্যায়ামেই যদি ওজন কমে যায়, তাহলে খুব বেশি খাটনির দরকারই বা কী!

বিশেষজ্ঞদের কথায়, স্কোয়াট ব্যায়ামটি খুব সহজেই ওজন কমিয়ে দেয়। এর জন্য দৌড়ঝাঁপের খাটনিও হয় না। দাঁড়িয়ে থেকেই এই ব্যায়ামটি করা যায়।

সোজা বাংলায় স্কোয়াট হলো বর্ণমালা ‘দ’-এর ভঙ্গিতে দাঁড়ানো। এতে হাঁটু ভাঁজ করে কোমর ও পিঠ সোজা রেখে চেয়ারে বসার ভঙ্গিতে দাঁড়াতে হয়। এই অবস্থায় দুই হাত সামনের দিকে টানটান করে মেলে দিতে হয়। পাঁচ মিনিট এভাবে নিয়মিত দাঁড়ালেই ওজন অনেকটা কমিয়ে ফেলা সম্ভব।

স্কোয়াট শুধু ওজন কমায় না, কোমর ও পায়ের পেশিকেও সবল করে। অনেকেই ওজন কমাতে দৌড়ানো বা হাঁটাহাঁটিতে ভরসা রাখেন। স্কোয়াট করলেও সেই একই উপকার মেলে। দুই ক্ষেত্রেই একই ক্যালোরি ঝরে।

এই ব্যায়াম গ্রোথ হরমোন ও টেস্টোস্টেরন ক্ষরণেও সাহায্য করে। এছাড়া নিয়মিত করলে এতে শরীরের ভারসাম্যও ঠিক থাকে। দীর্ঘদিন ধরে এই ব্যায়াম করলে পেশিতে টান বা ব্যথা সেরে যায়। পাশাপাশি গাঁটের ব্যথা সারাতেও এটি সমানভাবে কার্যকরী।

স্কোয়াট করলে শরীরের বিভিন্ন অংশের পেশি বেশ নমনীয় হয়। এতে আঘাত লাগার প্রবণতা অনেকটাই কমে যায়। ওজনের পাশাপাশি লিপিড প্রোফাইল ও রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতেও সাহায্য করে এই ব্যায়াম। কাজেই আর দেরি নয়, লেগে পড়ুন আজই।

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :