নির্বাচনি সহিংসতা: তিন জেলায় নিহত ১, সাংবাদিকসহ আহত ৪৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ ডিসেম্বর ২০২৩, ২৩:২৩ | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০২৩, ২৩:০৯

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিযোগিতার রেশে উল্লেখযোগ্য বিরোধী প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দল না থাকলেও নির্বাচনের মাঠ বেশ গরম। তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনি মাঠে উত্তাপ ছড়িয়ে পড়ে। প্রতীক বরাদ্দের পর থেকে দেশের বিভিন্ন জেলায় শুরু হয় প্রতিপক্ষের হামলা-পাল্টা হামলা। শুক্রবার তিন জেলায় পৃথক সংঘর্ষে একজনের প্রাণহানি এবং ৪৭ জন আহত হয়েছেন।

এর আগে শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, নওগাঁ, নাটোর, রাজশাহী, পাবনা, মৌলভীবাজারসহ বিভিন্ন জেলার একাধিক আসনের স্বতন্ত্র ও আওয়ামী লীগের দলীয় নৌকা প্রার্থীর সমর্থকদের মধ্যে হামলা ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় অনেকে আহত হয়েছেন। মাদারীপুরে স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগমের এক সমর্থককে কুপিয়ে হত্যার ঘটনাও ঘটেছে। এছাড়া সারাদেশের বিভিন্ন এলাকায় হুমকি-ধমকি, ভাঙচুর ও মামলার ঘটনাও ঘটেছে। সর্বশেষে শুক্রবার (২৯ ডিসেম্বর) বরিশাল, পাবনা ও নোয়াখালীতে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের সঘর্ষের একাধিক ঘটনায় ১ জন নিহত ও ৪৭ জন আহত হয়েছেন।

বরিশাল: নিহত ১, আহত ১৫

শুক্রবার বরিশালে বিভাগীয় সমাবেশে অংশ নেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বরিশাল বিভাগের প্রার্থীদের পরিচয় করিয়ে দিয়ে নৌকায় ভোট চান। এদিন বরিশালে সংঘর্ষে একজন নিহত হয়েছে। বরিশাল-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ দেবনাথ ও দ্বৈত নাগরিকত্বের অভিযোগে প্রার্থিতা বাতিল হওয়া আওয়ামী লীগ নেত্রীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় পঙ্কজ দেবনাথের সমর্থক সিরাজ সিকদার (৫৮) নিহত হন। সিরাজ সিকদার বরিশালের হিজলা উপজেলার কুড়ালিয়া গ্রামের বাসিন্দা কোব্বাত সিকদারের ছেলে। এ আসনে পঙ্কজ দেবনথ আওয়ামী লীগের বর্তমান এমপি। এবার তিনি দলীয় মনোনয়ন পাননি। বিপরীতে দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ দলীয় মনোনয়ন পান। কিন্তু দ্বৈত নাগরিকত্বের অভিযোগে তার মনোনয়ন বাতিল হয়। উচ্চ আদালতে গিয়েও তিনি প্রার্থিতা ফিরে পাননি। বরিশালের সমাবেশে প্রধানমন্ত্রী দলীয় প্রার্থীদের নাম ঘোষণার সময় প্রার্থিতা বাতিলের কথা উল্লেখ করে শাম্মী আহমেদের নামও ঘোষণা করেন। সমাবেশে শাম্মী আহমেদ বক্তৃতা করেন। তার বক্তৃতা চলাকালীন সমর্থকরা নগরীর বঙ্গবন্ধু উদ্যানে পঙ্কজ দেবনাথের সমর্থকদের ওপর হামলা করে। প্রার্থিতা বাতিলের পর গত বুধবার শাম্মী আহমেদ এলাকায় গিয়ে নেতাকর্মীদের নিয়ে গণসংযোগ করেন। সেসময় তিনি বলেন, ‘আমি ষড়যন্ত্রের শিকার। তবে আইনের প্রতি আমি সম্পূর্ণ শ্রদ্ধাশীল।’ মূলত মনোনয়ন বাতিলকে কেন্দ্র করে শাম্মীর সমর্থকদের মধ্যে ক্ষোভ সঞ্চার হয়। ক্ষোভ থেকেই এদিন উভয় প্রার্থীর সমর্থকরা সঘর্ষে জড়িয়ে পড়ে। এতে কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন।

পাবনা: উপজেলা আ.লীগের সম্পাদকসহ আহত ২০

পাবনা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সংবিধান প্রণেতা অধ্যাপক আবু সাইয়িদের সমর্থক ও নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে স্বতন্ত্র প্রার্থীর সমর্থক বেড়া উপজেলা আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুর রশিদ দুলালসহ উভয়পক্ষের অন্তত ২০ আহত হয়েছেন।

শুক্রবার‌ সন্ধ্যার দিকে সাঁথিয়া পৌর সদরের বোয়ালমারী বাজারে এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে আহতদের সবার নাম ঠিকানা পাওয়া যায়নি।

পুলিশ, প্রত্যক্ষদর্শী ও নেতাকর্মীরা জানান, বিকালে বোয়ালমারী বাজারে স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আবু সাঈদ এর নির্বাচনি পথসভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সন্ধ্যায় স্বতন্ত্র প্রার্থীর ট্রাক প্রতীকের পক্ষে নির্বাচনি মিছিল বের করেন নেতাকর্মী সমর্থকরা। মিছিলটি উপজেলা আওয়ামী লীগের অফিস পার হওয়ার সময় পেছন থেকে ইট পাটকেল ছুঁড়ে নৌকার সমর্থকরা। এ সময় পাল্টা হামলা করে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরাও। উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এতে উভয়পক্ষের অন্তত ২০ জন আহত হয়। আহতদের সাঁথিয়া ও বেড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদের প্রধান নির্বাচনি এজেন্ট বেড়া পৌরসভার সাবেক মেয়র আব্দুল বাতেন বলেন, আমরা নির্বাচনি সভা শেষে ফেরার‌ পথে দু’পাশ থেকে নৌকার সন্ত্রাসী বাহিনী হামলা চালিয়েছে। আমরা প্রতিরোধ করার চেষ্টা করেছি। এতে আমাদের ৭-৮ জন নেতাকর্মী আহত হয়েছেন। আমাদের প্রচার-প্রচারণায় বাধা সৃষ্টি করতে বেড়া-সাঁথিয়ায় তিন দলে বিভক্ত হয়ে তিনটি মাস্তান বাহিনী করেছে নৌকার নেতাকর্মীরা।

এ ব্যাপারে সাঁথিয়া থানার ওসি আনোয়ার হোসেন বলেন, ঘটনার পর পরই পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে পুলিশ। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নোয়াখালী: সাংবাদিকসহ আহত ১২

নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মামুনুর রশীদ কিরণ ও স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থী মিনহাজ আহমেদ জাবেদের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে এটিএন বাংলার ক্যামেরাপার্সন এহসানুল গণি স্বজনসহ উভয় পক্ষের অন্তত ১২ জন আহত হয়েছেন। এ সময় এটিএন বাংলার গাড়িসহ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে উপজেলার একলাশপুর ইউনিয়নের গাবুয়া বাজারে এ সংঘর্ষের ঘটনা ঘটে। অপর আহতদের নাম পরিচয় জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকালে গাবুয়া বাজারে পূর্বঘোষিত পথসভার আয়োজন করে স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থী মিনহাজ আহমেদ জাবেদের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন একলাশপুর ইউনিয়নের চেয়ারম্যান সাহেদুর রহমান দিপু। এ সময় নৌকার সমর্থক সাকিব নামের এক ছেলেকে মারধর করে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা। ফলে উত্তেজনা সৃষ্টি হয়।

এরই জের ধরে পরবর্তীতে সন্ধ্যা ৭টার দিকে গাবুয়া বাজারে আওয়ামী লীগের প্রার্থী মামুনুর রশীদ কিরণ ও স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের মিনহাজ আহমেদ জাবেদের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সময় আওয়ামী লীগের প্রার্থী মামুনুর রশীদ কিরণের সমর্থকরা স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের মিনহাজ আহমেদ জাবেদের সমর্থকদের মধ্যে ধাওয়া করে। সংঘর্ষকারীরা এটিএন বাংলার গাড়িতে হামলা ও ভাঙচুর করে। এতে এটিএন বাংলার ক্যামেরাপার্সন এহসানুল গণি স্বজনসহ অন্তত ১২ জন আহত হয়।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে পরিস্থিতি শান্ত হয়। আহতদের বেগমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

জেলা পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান বলেন, ‘দ্রুত সময়ের মধ্যে হামলাকারীদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। হামলাকারীদের কোনো ছাড় দেওয়া হবে না’।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

নিখোঁজ ছাত্রদল নেতা আনিসের পরিবারকে বিএনপির আর্থিক সহযোগিতা

উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপি থেকে আরও ৫২ জন বহিষ্কার

পশ্চিমারা বাংলাদেশ প্রসঙ্গে তাদের অবস্থান পরিবর্তন করেনি: মির্জা ফখরুল 

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ. লীগের তিন দিনব্যাপী কর্মসূচি

প্রকাশ্যে ভোট: ইসিতে ক্ষমা চেয়ে দায়মুক্তি পেলেন এমপি হাফিজ

সরকারের উৎপাদন করার চেয়ে আমদানি করার চাহিদা বেশি: নজরুল ইসলাম খান

‘ফারাক্কা দিবস’ যেকোনো অধিকার আদায়ে জনগণকে উদ্বুদ্ধ করে: মির্জা ফখরুল 

বাংলাদেশকে রক্ষা করতে ঐক্যবদ্ধ আন্দোল‌নের বিকল্প নেই: দুদু

রিজার্ভ আর অবৈধ সরকারের পতন কোনোভাবেই ঠেকানো যাবে না: এবি পার্টি

ফারাক্কা দিবসের অঙ্গীকার- যৌথ নদী রক্ষায় সোচ্চার হোন: বাংলাদেশ ন্যাপ

এই বিভাগের সব খবর

শিরোনাম :