কুয়াশায় ঢাকা নীলফামারী, দিনের বেলায়ও হেডলাইট জ্বালিয়ে চলছে গাড়ি

নীলফামারী প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০২ জানুয়ারি ২০২৪, ১১:৪৪ | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০২৪, ১১:০০

ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে উত্তরের জেলা নীলফামারী। ফলে দিনের বেলায়ও হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। বিঘ্ন ঘটছে আকাশ পথে বিমান চলাচলেও। তাপমাত্রা কমে যাওয়ায় শীতের প্রকোপ জবুথবু অবস্থা স্থানীয়দের। চরম বিপাকে পড়েছে নিম্ন আয়ের খেয়ে খাওয়া মানুষ ও কৃষকরা।

মঙ্গলবার (২ জানুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নীলফামারীর সৈয়দপুরে। ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হোসেন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, উত্তরের হিমেল হাওয়া ও ঘন কুয়াশার কারণে সৈয়দপুরে শীতের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে। সৈয়দপুরের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সৈয়দপুরে আজ এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা সারা দেশেরও সর্বনিম্ন তাপমাত্রা।

এদিকে তাপমাত্রা কমে যাওয়ায় রাস্তায় যান চলাচল সীমিত হওয়ার পাশাপাশি কমেছে মানুষের উপস্থিতিও। উষ্ণতা পেতে কেউবা বাড়িতে আগুন জ্বালিয়ে শরীর গরম করে নিচ্ছেন আবার কেউ ভিড় জমাচ্ছেন চায়ের দোকানে। ঘন কুয়াশার কারণে সড়কে হেডলাইট জ্বালিয়ে ধীর গতিতে চলাচল করছে বিভিন্ন যানবাহন। ফলে নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছাতে পারছেন যানবাহনগুলো।

রিকশা শ্রমিকদের মতে, ‘প্রচণ্ড ঠান্ডায় মানুষজন রাস্তায় বের হচ্ছে কম। এত আমাদের আয় কমে গেছে। তাছাড়া দুর্ভোগের সময় সরকারি কোনো সাহায্য না পাওয়ায় খুব কষ্টে আছি।

কৃষি শ্রমিকরা জানান, শীত আর কুয়াশার সঙ্গে ঠান্ডা বাতাস দুর্ভোগ বাড়িয়ে দিয়েছে। ফলে কাজকর্মে যেতে পারছি না।

এদিকে ঠান্ডা বাড়ার সঙ্গে সঙ্গে শীতজনিত রোগে আক্রান্তের হার বেড়েছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছে। হাসপাতালগুলোতে রোগীর চাপও বেড়েছে।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, জেলা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শীতজনিত নিউমোনিয়ায় আক্রান্ত বেশি শিশু ভর্তি হচ্ছে।

নীলফামারীর জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, শীত মোকাবিলায় পর্যাপ্ত সরকারি সহায়তা প্রস্তুত রয়েছে। শীতবস্ত্র হিসেবে জেলার ৬ উপজেলা ও চার পৌরসভায় ২৫ হাজার পিস কম্বল পাঠিয়ে দেওয়া হয়েছে। এখনো প্রায় ৫ হাজার মজুদ আছে। প্রয়োজনে আরও চাহিদা দেওয়া হবে।

(ঢাকাটাইমস/০২জানুয়ারি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :