ভোট উৎসবে কাটুক শঙ্কা

​​​​​​​তাওহিদুল ইসলাম, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ জানুয়ারি ২০২৪, ১২:৪৮ | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২৪, ২২:২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ ররিবার। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। এই ভোটকে কেন্দ্র করে সংঘাত, সহিংতা ও মৃত্যুর ঘটনাও ঘটেছে। তাই ভোটারদের প্রত্যাশা, ভোট উৎসবে সকল শঙ্কা কেটে যাক।

বেশ কয়েকজন ভোটারের সঙ্গে কথা বলে জানা যায়, এই ভোটকে কেন্দ্র করে তারা কোনো সংঘাত-সহিংসতা চান না। তাদের প্রত্যাশাÑ ভোট যেন উৎসবে পরিণত হয়। যেন কেটে যায় সব শঙ্কা-উৎকন্ঠা।

বিশ্লেষকদের মতে, সহিংসতা ও কারচুপিমুক্ত সুষ্ঠু ভোট হলে ক্ষমতাশীনদের আত্মবিশ্বাস বাড়বে, আন্তর্জাতিকভাবে দেশের ভাবমূতিও বাড়বে ও দেশ অস্থিতিশীলতা থেকে রেহাই পাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক শান্তনু মজুমদার ঢাকা টাইমসকে বলেন, আশা করছি ভোট সুষ্ঠুভাবেই সম্পন্ন হবে। ভোট সহিংস ও কারচুপিমুক্ত হলে দেশের ভাবমূর্তি বাড়বে। এতে ক্ষমতাসীনদের আত্মবিশ্বাস বাড়বে এবং একটা স্থিতিশীলতার জায়গায় আমরা হয়ত দাঁড়াব, অস্থিতিশীলতা থেকে রেহাই আসবে আর আন্তর্জাতিকভাবে দেশের ভাবমূর্তি বাড়বে।

অধ্যাপক শান্তনু মজুমদার বলেন, নির্বাচনে একটা পক্ষ আসলো না। এতে ভোটটা সর্বাঙ্গ সুন্দর হলো না। এটা ঠিক। এই বিবাধের কারণগুলো তো শেষ হয়নি। সুতরাং এটা নিয়ে যাতে কেউ কুতথ্য না ছড়ায়।

রাজধানী ঢাকা-৮ আসনের ভোটার রহিমা। তিনি ঢাকা টাইমকে বলেন, আমরা গরিব মানুষ, দেশের এতো বড় বড় হিসাব বুঝি না। আমরা শুধু চাই দেশেটা শান্ত থাকুক। কারো মায়ের কোল খালি না হোক। যারাই সরকারে আসুক তারা যেন আমাদের নিরাপত্তা নিশ্চিত করেন।

আরও কয়েক জন ভোটার বলেন, দেশের সব কিছুর দাম স্বাভাবিক হোক। ভোটের পর যাতে বাজারের আগুন নিভে যায়। যাতে আমরা ভোটও দিতে পারি এবং ভোটের পর নতুন সরকার বসে সব কিছু নিয়ন্ত্রণে আনতে পারে।

ঢাকা-৪ আসনের ভোটার মেহেদী হোসেন ঢাকা টাইমসকে বলেন, দেশে কোনো রাজনৈতিক অস্থিরতা আমরা যুব সমাজ চাই না। আমরা চাই, একটি অবাধ সুষ্ঠু নির্বাচন। আগামীকাল (আজ) ভোট কেন্দ্রে গিয়ে যদি আমরা শান্তিপূর্ণভাবে ভোট প্রদান করতে পারি, তাহলেই ভোট উৎসব হবে দেশজুড়ে।

ভোট প্রসঙ্গে ষাটোর্ধ্ব আবুল হোসেন ঢাকা টাইমসকে বলেন, এই শেষ বয়সে এসে দেশের এই পরিস্থিতি দেখতে চাই না। শান্তিপূর্ণ ভোট হোক। এই ভোটকে কেন্দ্র করে কতগুলো মানুষ মারা গেল। ট্রেনে আগুন দেওয়া হলো। এসব আর চাই না আমরা। একটা শান্তিপূর্ণ দেশ চাই। যাতে দেশের ভালো পরিস্থিতি দেখে মরতে পারি।

রবিবার ৩০০ আসনের মধ্যে নওগাঁ-২ আসন ছাড়া বাকি ২৯৯ আসনে ভোট গ্রহণের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী শৃঙ্খলা রক্ষায় মাঠে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল হকের মৃত্যুতে এ আসনের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ঘোষিত তফসিল অনুযায়ী, ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে অর্থাৎ ৫ জানুয়ারি সকাল ৮টায় শেষ হয়েছে প্রার্থীদের প্রচার।

ইসি সূত্রে জানা যায়, এবারের নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে ১ হাজার ৯৭০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার মধ্যে স্বতন্ত্র প্রার্থী ৮৩৬ জন। আর হিজড়া ভোটার ৮৪৯জন।

ইসি জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো ভোটের দিন অর্থাৎ ৭ জানুয়ারি সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানো হবে।

এবারের নির্বাচনে জাতীয় পার্টি (জাপা) ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার মাধ্যমে অংশ নিয়েছে। জাপাকে ২৬টি আসনে ছাড় দিয়েছে আওয়ামী লীগ। ছাড় পাওয়া এই ২৬ আসেনর বাইরের আসনগুলোতে তেমন কোনো সক্রিয় নেই জাতীয় পার্টির প্রার্থীরা। এ ছাড়া গত কয়েকদিনে ডজনখানিক প্রার্থী ভোট থেকে সরে দাঁড়িয়েছে।

ইসির দেয়া তথ্য অনুযায়ী, নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১, নারী ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯। আর তৃতীয় লিঙ্গের ৮৪৯ জন ভোটার।

চূড়ান্ত ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১৪৮টি ও চূড়ান্ত ভোটকক্ষ রয়েছে ২ লাখ ৬১ হাজার ৫৬৪টি।

বাংলাদেশ পুলিশ সদর দপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সারাদেশে সরাসরি নির্বাচনি দায়িত্ব পালনের জন্য ১ লাখ ৭৪ হাজার পুলিশ সদস্য নিয়োজিত করা হয়েছে। সে হিসাবে ৬৮৭জন ভোটারের নিরাপত্তায় থাকছে একজন পুলিশ। তবে এর বাইরেও সারাদেশে র‌্যাব, বিজিবি, আনসার, এপিবিএন, কোস্টগার্ড ও সেনাসদস্যরা দায়িত্ব পালন করবেন।

সারা দেশে ১ হাজার ১৫১ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), ৮ হাজার ৫০০ আনসার ব্যাটালিয়ন সদস্য, ২০০ প্লাটুন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করবে। এরমধ্যে এপিবিএন ১০ জানুয়ারি পর্যন্ত মোতায়েন থাকবে। এছাড়া উপকূলীয় এলাকার ৪৩টি ইউনিয়নে বাংলাদেশ কোস্টগার্ড সদস্যদের মোতায়েন করা হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, এবার ৫ লাখ ১৬ হাজার আনসার, ৪৬ হাজার ৮৭৬ বিজিবি, ২ হাজার ৩৫০ কোস্টগার্ড ও র্যা বের ৭ শতাধিক টহল দল থাকবে। তাদের সঙ্গে ভোটের মাঠে থাকবে সশস্ত্র বাহিনী।

ভোটের নিরাপত্তার বিষয়ে পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশন্স) আনোয়ার হোসেন ঢাকা টাইমসকে বলেন, ‘নির্বাচনি মাঠে শুধু পুলিশই নয় সেনা সদস্য, র্যা ব, বিজিবি, আনসার, এপিবিএন, কোস্টগার্ড সদস্যরা এবং ম্যাজিস্ট্রেট থাকবেন। সেই দিক থেকে নিরাপত্তার দায়িত্বে আমরা সংখ্যায় কম নয়। সকলের সমন্বয়ে আমরা নির্বাচনি ভোটের মাঠের নিরাপত্তা নিশ্চিত করব।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কয়েক ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। এর মধ্যে ভোটের দিন বন্ধ থাকবে ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচল। আর তিন দিন বন্ধ থাকবে মোটরসাইকেল চলাচল। তবে ভোটারদের চলাচলের সুবিধার্থে ব্যক্তিগত গাড়ি ও গণপরিবহনের ক্ষেত্রে শিথিল থাকবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল গত ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হয় ১ থেকে ৪ ডিসেম্বর। এছাড়া প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৭ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হয় গত ১৮ ডিসেম্বর। (ঢাকাটাইমস/০৭জানুয়ারি/টিআই/আরআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

আজ শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস

বড় বড় খেলাপিরা সাত, আট, নয়বার করে ঋণ পুনঃ তফসিল করতে পারছে: ফরাসউদ্দিন

গতানুগতিক ভবন নির্মাণে পরিবেশের ক্ষতি হচ্ছে: জ্বালানি প্রতিমন্ত্রী

২১ মে ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা

প্রধানমন্ত্রী সঙ্গে সাক্ষাৎ করেছেন শহীদ স্কোয়াড্রন লিডার জাওয়াদের পরিবার

সব জেলায় বইছে তাপপ্রবাহ, শনিবার থেকে বৃষ্টির আভাস

‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি বাস্তবায়নে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ

জেন্ডার সমতা-নারীর ক্ষমতায়নে ভূমিকা: মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রশংসা জাতিসংঘের আন্ডার সেক্রেটারির

উপজেলা নয়, এখন থেকে জেলাভিত্তিক হবে উন্নয়ন পরিকল্পনা

বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :