কুমিল্লায় আ.লীগের একজনসহ জামানত হারালেন ৭৭ প্রার্থী 

কুমিল্লা প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০২৪, ০৯:৫৭

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লার ১১টি আসন থেকে ৯৩ জন প্রার্থী অংশগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে আওয়ামী লীগের ১ জনসহ মোট ৭৭ প্রার্থীর জামানতই বাজেয়াপ্ত হয়েছে। কুমিল্লার জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা খন্দকার মু. মুশফিকুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি বিশ্লেষণ করে এসব তথ্য জানা যায়।

নির্বাচনিবিধি অনুযায়ী, নির্বাচনে কোনো আসনে প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট কোনো প্রার্থী যদি না পান, তাহলে তার জামানত বাজেয়াপ্ত হবে।

বিজ্ঞপ্তি বিশ্লেষণে দেখা যায়, কুমিল্লায় এবার ২১টি দল নির্বাচনে অংশগ্রহণ করে। এসব দল থেকে প্রার্থী হয়েছিলেন ৭৩জন। স্বতন্ত্র থেকে নির্বাচন করেন ২০জন।

আওয়ামী লীগ থেকে ১১ জন, জাতীয় পার্টি থেকে ১০ জন, বাংলাদেশ সুপ্রিম পার্টি থেকে ৭ জন, ইসলামী ঐক্যজোট থেকে ৫ জন, তৃণমূল বিএনপি, বাংলাদেশ কংগ্রেস ও গণফ্রন্ট থেকে ৪ জন, গণফোরাম, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট ও কৃষক শ্রমিক জনতা লীগ থেকে ৩ জন, বিএনএফ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, জাসদ ও ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ থেকে ২ জন, ন্যাপ, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দালন, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি ও বাংলাদেশ কংগ্রেস পার্টি থেকে ১ জন করে প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করেন। ২০ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ছিলেন ১০ জন। তাদের মধ্যে ৪ জন বিজয়ী হয়েছেন। ৪ জন জামানত হারিয়েছেন।

প্রসঙ্গত, রবিবার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। এতে কুমিল্লায় বড় কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। তবে নির্বাচনে কারচুপি ও অসুষ্ঠু ভোটগ্রহণের অভিযোগ এনে ৫ জন প্রার্থী ভোট বর্জন করেন। সেইসঙ্গে পুনরায় ভোটগ্রহণের আবেদন করেন।

(ঢাকাটাইমস/৯জানুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :