দেশে পাঁচজনের দেহে করোনার নতুন ধরন জেএন.১ শনাক্ত, তিনজন ঢাকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪, ২০:২০ | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০২৪, ২০:০৪

ভারতে দ্রুত সংকমণ ছড়ানো করোনাভাইরাসের অমিক্রন ধরনের নতুন উপধরন জেএন.১ বাংলাদেশেও শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা পাঁচজনের দেহে নতুন এই উপধরন শনাক্ত হয়েছে বলে নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। শনাক্তদের তিনজন রাজধানী ঢাকার ও দুজন ঢাকার বাইরের।

বৃহস্পতিবার সন্ধ্যায় আইইডিসিআরের পরিচালক অধ্যাপক তাহমিনা শিরীন ঢাকা টাইমসকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, পাঁচজনের কারও দেশের বাইরে থেকে আসার কোনো হিস্ট্রি নেই। তারা দেশেই ছিলেন।

এ নিয়ে এখনই উদ্বিগ্ন না হতে বলেন তিনি। তবে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন। বলেন, করোনার মতো করেই এটা প্রতিরোধ করতে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

করোনার প্রকোপের সময় ঘনবসতিপূর্ণ রাজধানী ঢাকায় সংক্রমণ বেশি দেখা গেছে। তাই ঢাকায় তিনজনের দেহে নতুন ধরন শনাক্ত হওয়ায় তা দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জানিয়েছে, নতুন এই উপধরন অতি দ্রুত ছড়িয়ে পড়ার প্রবণতা আছে। তবে এতে রোগের লক্ষণে তীব্রতা কম।

ভারতের কেরালায় গত বছরের শেষদিকে শনাক্ত হয় করোনাভাইরাসের নতুন এই ধরন। এই ধরন নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিশ্বের অনেক গবেষক-বিজ্ঞানী বলছেন, এই ধরন করোনার আগের সব ধরনের চেয়ে বেশি সংক্রামক।

জানা গেছে, করোনার ওমিক্রন ধরনের উপধরন বিএ.২.৮৬ অথবা পিরোলার মতোই এই জেএন.১ ধরন। এটি গত সেপ্টেম্বরে আমেরিকায় প্রথম শনাক্ত হয়। এরপর গত ১৫ ডিসেম্বর ভারতে সাতজনের দেহে এই ধরন শনাক্ত হয়।

জেএন.১ ধরন শনাক্ত হওয়া ভারতের কেরালার এক নারীর দেহে ইনফ্লুয়েঞ্জার মতো রোগের মৃদু লক্ষণ দেখা যায়। প্রাথমিকভাবে এটিই এই রোগের লক্ষণ বলে মনে হচ্ছে।

২০২০ ও ২০২১ সালে পুরো বিশ্বকে এক প্রকার অচল করে দেওয়া করোনাভাইরাসের প্রকোপ এখন আর নেই। ২০২২ সালের নভেম্বর পর্যন্ত ৬৪ কোটি মানুষকে আক্রান্ত করেছে করোনা। মারা গেছেন ৬৪ লাখ।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/টিআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :