ফেনীতে জমে উঠেছে শীতের পিঠা বিক্রি 

দাগনভূঞা (ফেনী) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২৪, ১২:৫২

ফেনীর দাগনভূঞা বাজারে রাস্তার পাশে কয়েকটি পয়েন্টে ভ্যানের মধ্যে গ্যাসের চুলা, সিলিন্ডার ও পিঠা তৈরির উপকরণ নিয়ে দুপুরের পরপরই হাজির হোন মৌসুমি পিঠা বিক্রেতারা। রিকশাচালক, দিনমজুর, ব্যবসায়ী, ছাত্র, শিক্ষক, ছোট বড় সব শ্রেণিপেশার মানুষ এই মৌসুমি পিঠা দোকানের ক্রেতা।

পিঠা কিনতে এসে অপেক্ষায় থাকা শামীম ইমতিয়াজ জানান, শীতের সময় চিতই, ভাপা পিঠা খেতে ভালো লাগে। বিশেষ করে নানা রকম ভর্তা দিয়ে গরম চিতই পিঠার স্বাদই আলাদা। এটা গরমের সময় ততটা খাওয়া যায় না। তা ছাড়া ভাপা পিঠাও বেশ মজার। এ সময় পিঠার জন্য দোকানে সিরিয়াল দেওয়া লাগে। বাজার কেন্দ্রিক থাকার সুবাদে বিকালের নাশতায় চিতই আর ভাপা পিঠা দিয়ে সেরে নেই।

পিঠা কিনতে আসা চাকুরিজীবী শিরিন আক্তার বলেন, শীত আর পিঠা কেমন যেন একে অপরের সঙ্গে সম্পর্কিত। ছোটোবেলায় মাটির চুলোয় মা পিঠা বানিয়ে দিতো আর সন্ধ্যার সময় বই নিয়ে পড়তে পড়তে পিঠা খেতাম। কর্মব্যস্ততার কারণে বাসায় এসব পিঠা বানানোর সময় হয়ে উঠে না। তাই দোকানে আসলাম পিঠা বাসায় নিয়ে ছেলে মেয়েসহ একসঙ্গে খাওয়ার জন্য।

পিঠা বিক্রেতা সালমা বেগম জানান, শীতে চিতই পিঠার চাহিদা বাড়ে। নানা রকম ভর্তা দিয়ে প্রতিদিন সন্ধ্যায় পিঠা খেতে ভিড় লেগে থাকে। একই সঙ্গে ভাপা পিঠাও প্রচুর বিক্রি হয়। শীতের দিনে গরমের যন্ত্রণা থাকে না। লোকজন শান্তি নিয়ে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে মন ভরে পিঠা খেতে পারে।

পিঠা খেতে আসা মঞ্জুরুল ইসলাম বলেন, আগে বাসা বাড়িতে মহিলারা নানা রকমের পিঠা তৈরি করতো, সবাই মজা করে খেতাম। এখন মহিলারা কষ্ট করতে চায় না তাই নিজেরা বাজারে খাই এবং পরিবারের সদস্যদের জন্য বাসায় নিয়ে যাই।

আরেক পিঠা বিক্রেতা মাসুদ জানান, শীত আসতেই কাজের চাপ বেড়ে যায়। পিঠা বানানো থেকে সবকিছু করতে হয়। ক্রেতাদের চাহিদা মেটাতে ব্যস্ত সময় পার হয়। তিনি ৫টি চুলায় পিঠা তৈরি করেন। প্রতিদিন বিকাল সাড়ে ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত চলে পিঠা বানানো ও বিক্রি করতে হয়।

পিঠা বিক্রেতারা আরও জানান, বছরের এই সময়টা শীতকালীন পিঠার বেচা-বিক্রি বেশি হয়। তাইতো এই সময়ে দোকানিরা স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করতে পারেন। বর্তমানে চিতই, ভাপা, বরাপিঠা, পাটিসাপটাসহ ৩ থেকে ৪ ধরনের পিঠা তৈরি করছেন তারা। আর চিতই ও ভাপা পিঠা খাওয়ার জন্য থাকছে নারকেল গুরসহ বাহারি পদের ভর্তা। শীত যত বাড়বে তাদের পিঠা বিক্রিও ততো বাড়বে। তবে দ্রব্যমূল্যের দাম বেড়ে যাওয়ার কারণে পিঠা বিক্রি করে আগের মতো তেমন আয় করতে পারছেন না পিঠা বিক্রেতারা।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :