কুসিক উপ-নির্বাচন: সীমানা জটিলতায় বাধা দেখছেন না সংশ্লিষ্টরা

শাহরিয়ার ইমন জয়, কুমিল্লা
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২৪, ২৩:৪১

কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক) মেয়র পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। মঙ্গলবার এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

একই দিনে ওয়ার্ডের সীমানা নির্ধারণ ও নতুন ওয়ার্ড গঠনের বিষয়ে কুমিল্লার জেলা প্রশাসককে চিঠি দেয় স্থানীয় সরকার বিভাগ। এরপরই নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে ধূম্রজাল সৃষ্টি হয় নগরবাসীর মাঝে।

তবে সীমানা জটিলতা নিয়ে নির্বাচন বন্ধ হওয়ার তেমন কোনো কারণ দেখছেন না নির্বাচন সংশ্লিষ্টরা।

বুধবার বিকালে ঢাকা টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসাইন।

বলেন, ওয়ার্ডের সীমানা নিয়ে মেয়র পদে নির্বাচনের তেমন কোনো আইনগত বা ভোটগ্রহণে বাধা দেখছি না। যেহেতু এটি মেয়র পদে নির্বাচন, কাউন্সিলর পদে না। বিষয়টা নিয়েই নির্বাচন কমিশন তফসিল দিয়েছেন। আমরা তফসিলের নির্দেশনা মেনে পরবর্তী কার্যক্রম গ্রহণ করবো।

এদিকে স্থানীয় সরকার বিভাগের চিঠি পাওয়ার পর গণবিজ্ঞপ্তি জারি করেছে কুমিল্লা জেলা প্রশাসন।

এ বিষয়ে কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান ঢাকা টাইমসকে বলেন, স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা অনুযায়ী সিটি কর্পোরেশনের ৩ এবং ৭ নাম্বার ওয়ার্ডকে বিভক্তি করে নতুন ২টি ওয়ার্ড গঠনের লক্ষ্যে গণবিজ্ঞপ্তি দিয়েছি। বৃহস্পতিবারের মধ্যে কারো কোনো আপত্তি থাকলে আমরা সেটি বিবেচনা করে চূড়ান্ত সীমানা নির্ধারণ স্থানীয় সরকার বিভাগকে জানিয়ে দেব।

সীমানা নির্ধারণ তফসিলকে প্রভাবিত করবে কিনা? এমন প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, নির্বাচনি সিদ্ধান্ত স্থানীয় সরকার বিভাগ ও নির্বাচন কমিশন নেবে। আমাদের কাছে শুধুমাত্র তথ্য চেয়েছে।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৩ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ১৫ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৬-১৮ ফেব্রুয়ারি। আপিল নিষ্পত্তি ১৯ থেকে ২০ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৩ ফেব্রুয়ারি এবং ভোটগ্রহণ হবে ৯ মার্চ। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/ ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :