মেয়েরা বিয়ের পর মোটা হয়ে যায় কেন জানেন?

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৭ জানুয়ারি ২০২৪, ০৮:৪৮ | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২৪, ০৮:৪৬

বিয়ের পরে অনেক মেয়েই মোটা হয়ে যান। এর পেছনে কারণ কী থাকতে পারে, সে বিষয়ে অনেকেরই ভালো ধারণা নেই। অনেকে আবার জানার চেষ্টাও করেন না। বিশেষজ্ঞরা বলছে, দুই-একটি কারণ ছাড়াও কিছু অনিয়মের কারণে বিয়ের পর মুটিয়ে যান মেয়েরা।

চলুন তবে জেনে আসি সেই কারণ এবং অনিয়ম সম্পর্কে-

খাওয়াদাওয়ার ক্ষেত্রে অনিয়ম

অনেকেই বিয়ের পরে খাবার দাবার নিয়ে তেমন কোনো নিয়মই মানেন না, যেমনটা বিয়ের আগে দৈহিক সৌন্দর্য ঠিক রাখার জন্য মানতেন। বিয়ের পর মেয়েরা দেদার তেলেভাজা থেকে শুরু করে অতিরিক্ত চর্বিযুক্ত খাবার খাওয়া শুরু করে দেন। এর ফলে বাড়তে থাকে ওজন।

শরীরচর্চা না করা

যে সব মেয়েরা বিয়ের আগে নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা করেন, বিয়ের পরে তাদের সেই অভ্যাসে ছেদ পড়তে পারে। কারণ নতুন বাড়িতে গিয়ে রুটিন এলোমেলো হয়ে যায়। তাতে শরীরচর্চা করার সময় থাকে না। এতেও ওজন বাড়ে।

অতিরিক্ত খাওয়া

বিয়ের পর অনেক মেয়ের খাবার খাওয়ার পরিমাণ বেড়ে যায়। বিশেষ করে বিয়ের কয়েক দিন পরে পর্যন্ত চলতে থাকে নানা ধরনের অনুষ্ঠান। এর কোনোটিতেই ডায়েট মেনে চলা সম্ভব হয় না। তাছাড়া নতুন আত্মীয়দের বাড়িতে একের পর এক দাওয়াত তো আছেই।

ঘুমের অভাব

অনেক ক্ষেত্রেই বিয়ের পরে নতুন বাড়িতে গেলে মেয়েদের ঘুমের সমস্যা হয়। অনেক মেয়েরই ঘুম কমে যায়। তাতে বাড়তে পারে ওজন। পর্যাপ্ত ঘুম না হওয়া ওজন বৃদ্ধির অন্যতম কারণ।

মানসিক চাপ

বিয়ের পরে অনেক মেয়েরই মানসিক চাপ বাড়তে পারে। বিশেষ করে যারা পেশাদার, তাদের ক্ষেত্রে বাড়ির চাপ এবং অফিসের চাপ দুটোই তৈরি হয়। এই দ্বৈত মানসিক চাপও ওজন বাড়িয়ে দিতে পারে।

যৌনসম্পর্ক

বিয়ের পরে নিয়মিত যৌনসম্পর্কে লিপ্ত হলে শরীরে নানা ধরনের হরমোনের পরিবর্তন ঘটে। তার ফলে ওজন বাড়তে থাকে। তাই বিয়ের পরও যদি কোনো মেয়ে তার আগের সুন্দর ফিগার ধরে রাখতে চান, তাহলে নিয়ম মেনে চলার কোনো বিকল্প নেই।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :