এক কর্মস্থলে ছয় বছর পার মৎস্য কর্মকর্তার

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০১ | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৬

সরকারি কর্মকর্তা একই কর্মস্থলে তিন বছরের অধিক সময় থাকতে পারবেন না এমন নীতিমালা থাকলেও তা বাস্তবায়ন হচ্ছে না ভোলার চরফ্যাশন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার ক্ষেত্রে। এ কার্যালয়ে প্রায় ছয় বছর ধরে কর্মরত রয়েছেন তিনি।

মৎস্য অফিস সূত্রে জানা গেছে, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা হিসেবে মারুফ হোসেন মিনার ২০১৮ সালের ৮ এপ্রিল এ উপজেলায় যোগদান করে এখন পর্যন্ত (প্রায় ছয় বছর) একই কর্মস্থলে কর্মরত আছেন।

অভিযোগ উঠেছে, দীর্ঘ সময় একই কর্মস্থলে চাকরি করার সুবাদে ডালপালা মেলেছেন তার। সকল প্রকার নিয়ম-বিধি ভঙ্গ করে নিজস্ব নিয়মে ইচ্ছামাফিক দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করছেন। এতে বাস্তবায়ন হচ্ছে না সরকারের লক্ষ্যমাত্রা।

ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতি ও উপজেলা মৎস্যজীবী লীগের নেতারা বলছেন, দীর্ঘদিন একই কর্মস্থলে চাকরি করায় অনেকের সঙ্গে তার সখ্য গড়ে উঠেছে। সুযোগ কাজে লাগিয়ে অবৈধভাবে লাভবান হচ্ছেন। সুবিধা নিয়ে উপজেলার মৎস্য ব্যবসায়ী এবং জেলেদেরকে তিনি অনৈতিক সুবিধা দিচ্ছেন। ফলে ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত আট মাস জাটকা আহরণ, পরিবহন, বিক্রি ও মজুদ করা সরকারিভাবে নিষিদ্ধ হলেও নিষেধাজ্ঞার তিন মাসে তিনি কোনো অভিযান পরিচালনা করতে পারেন না।

এ সুযোগে চরফ্যাশনে অবৈধভাবে জাটকা (ইলিশের পোনা) ধরা এবং বিক্রি করছে জেলে এবং ব্যবসায়ীরা।

উপজেলার সচেতন নাগরিকরা বলছেন, এসডিজি বাস্তবায়ন এবং দাপ্তরিক কাজে গতি আনতে সরকারি নীতিমালা অনুযায়ী তিন বছর পর পর বদলি হওয়ার কথা। কিন্তু অজানা কারণে এই উপজেলা অফিসার এখনো বহাল আছেন।

এক কর্মস্থলে ছয় বছর কীভাবে চাকরি করছেন এ বিষয়ে জানতে চাইলে মারুফ হোসেন মিনার জানান, সরকার আমাকে রেখেছে। এখানে আমার কিছুই করার নাই।

একজন সরকারি কর্মকর্তা কত বছর একই কর্মস্থলে চাকরি করতে পারবেন জানতে চাইলে চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরীন হক ঢাকা টাইমসকে বলেন, এ বিধান আমার জানা নাই। তবে নিজের ক্ষেত্রে ঠিকই বলতে পেরেছেন নীতিমালার বিষয়টি।

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক আরিফুজ্জামন ঢাকা টাইমসকে বলেন, এটি আলাদা একটি মন্ত্রণালয় ও ব্যবস্থাপনার আওতাভুক্ত। বিষটি জেলা মৎস্য কর্মকর্তা ভালো বলতে পারবেন। তারা তাদের অধীনস্থ কর্মকর্তা-কর্মচারীকে এক কার্যালয়ে কতদিন রাখবেন এটি একান্তই তাদের ব্যাপার।

ভোলা জেলা মৎস্য অফিসার মো. আবুল কালাম আজাদ মোবাইল ফোনে প্রতিনিধিকে বলেন, আমাদের বদলি অধিদপ্তর থেকে করা হয়। এক কর্মস্থলে কত বছর থাকতে পারবে এ ধরনের সরকারি কোনো আইন নাই। সাধারণত দেখা যায় তিন বছর পর বদলি করে আবার এর আগেও করে। জনস্বার্থে কর্তৃপক্ষ তিন বছরের আগে কিংবা পরে বদলি করতে পারেন।

(ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :