শুভ জন্মদিন ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়র

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৮

আজ ৫ ফেব্রুয়ারি। বিশ্ব ফুটবলের অন্যতম সেরা দুই তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়রের জন্মদিন আজ। রোনালদো আজ পা দিলেন ৩৯ বছরে আর নেইমার ৩২ বছরে।

১৯৮৫ সালের এই দিনে মাদেইরাতে জন্ম হয় ফুটবল ইতিহাসের অন্যতম সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর। ইতিহাসের সেরা গোলস্কোরার নিজ সময়ের তো বটেই, তর্কসাপেক্ষে সর্বকালের সেরাদেরও একজন। তরুণ রোনালদো স্পোর্টিং সিপি থেকে ক্যারিয়ার শুরু করেছিলেন। এরপর ম্যানচেস্টার ইউনাইটেডে এসে নিজেকে মেলে ধরেন বিশ্বের দরবারে।

স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে খেলে নিজেকে করে তুলেছিলেন সময়ের সেরা তারকা। ২০০৮ সালে জেতেন মর্যাদাপূর্ণ ব্যালন ডি’অর। ২০০৯ সালে রেকর্ড ট্রান্সফারে চলে যান রিয়াল মাদ্রিদে। সেখানেই সিআরসেভেন নিজের সেরা সময় পার করেছেন। চারটি করে চ্যাম্পিয়ন্স লিগ ও ব্যালন ডি অর, লা লিগাসহ ফুটবলের সম্ভাব্য সব ট্রফিই জয় করেছেন লস ব্লাঙ্কোসদের হয়ে। ঐতিহ্যবাহী ক্লাবটির সর্বকালের সর্বোচ্চ স্কোরার তিনি।

২০১৮ সালে তিনি পাড়ি জমান ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাসে। সেখানে তিন মৌসুম কাটিয়ে ফেরেন ম্যান ইউনাইটেডে। যদিও তিক্ত সম্পর্ক নিয়ে ২০২২ সালে ইউনাইটেড ছাড়েন তিনি। বর্তমানে আছেন সৌদি ক্লাব আল-নাসরে। আন্তর্জাতিক পর্যায়ে ইরানের কিংবদন্তি আলী দাইয়িকে ছাড়িয়ে হয়েছেন সর্বোচ্চ গোলদাতা। জিতেছেন মহাদেশীয় শ্রেষ্ঠত্ব ইউরোর শিরোপা। বিশেষজ্ঞদের অনেকের মতে, রোনালদো বর্তমান সময়ের অন্যতম সেরা খেলোয়াড় এবং তিনি সর্বকালের সেরা ফুটবলারদেরও একজন।

অন্যদিকে ব্রাজিলের পোস্টারবয় নেইমারের জন্ম ফুটবলের উর্বরভূমি ব্রাজিলে। যেখানে অলিতে-গলিতে জন্ম নেয় ফুটবলার। ১৯৯২ সালে সেখানেই জন্ম নেন নেইমার জুনিয়র। ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি দামে দলবদলের রেকর্ড আছে তার নামের পাশে। খেলেছেন কিংবদন্তি পেলের স্মৃতিবিজড়িত ক্লাব সান্তোসে। সেখান থেকে আসেন বার্সেলোনায়। লিওনেল মেসি এবং লুইস সুয়ারেজকে নিয়ে গড়েন বিখ্যাত ‘এমএসএন’ ত্রয়ী। ২০১৫ সালে জেতেন ট্রেবলও।

২০১৭ সালেই অবশ্য রেকর্ড ট্রান্সফার ফিতে চলে যান পিএসজিতে। সেখান থেকে নিজের ঠিকানা করেছেন সৌদি ক্লাব আল-হিলালে। নিজের প্রজন্মের অন্যতম সেরা এই খেলোয়াড় অবশ্য ইনজুরির কারণেই হারিয়েছেন ক্যারিয়ারের অনেক সেরা সময়।

বিশ্ব ফুটবলের অন্যতম সেরা এই দুই তারকার রয়েছে অসংখ্য ভক্ত ও অনুরাগী। দুজনেই পরিচিত তাদের নৈপুণ্য ও পায়ের ক্ষমতার জন্য। তাদের খেলার ধরণ তাদের এনে দিয়েছে সমালোচকদের প্রশংসা, সঙ্গে প্রচুর ভক্ত এবং সাবেক খেলোয়াড়দের স্নেহ। জন্মদিনের অনেক শুভেচ্ছা বর্তমানের অন্যতম দুইজন সেরা ফুটবলারকে। (ঢাকাটাইমস/০৫ ফেব্রুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :