‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৪৪
ফাইল ফটো

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছে ঢাকা। শুক্রবার সকাল ৮টা ৩৫ মিনিটে ঢাকার স্কোর দেখা যায় ১৮০, যা ‘অস্বাস্থ্যকর’ অবস্থা নির্দেশ করে।

বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

তালিকায় এখন শীর্ষ অবস্থানে রয়েছে চীনের শেনইয়াং। শহরটির স্কোর ২৪২, যা ‘খুব অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। দ্বিতীয় অবস্থানে রয়েছে ঘানার আক্রা, স্কোর ২২২। তৃতীয় মিয়ানমারের ইয়াঙ্গুন, স্কোর ২১৬।

তালিকায় অস্বাস্থ্যকর পর্যায় শুরু হয়েছে চতুর্থ অবস্থান থেকে। এই স্থানে রয়েছে চীনের সাংহাই, স্কোর ১৯৬। পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তানের করাচি, স্কোর ১৮৭; সপ্তম ভারতের মুম্বাই, স্কোর ১৭১; অষ্টম আফগানিস্তানের কাবুল, স্কোর ১৬৮।

একই স্কোর নিয়ে চীনের হ্যাংঝো নবম এবং উহান দশম স্থানে রয়েছে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/০৯ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :