বাসা পরিবর্তনের মালামাল গন্তব্যে না পৌঁছে বিক্রি করে দিতেন তারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:১৪ | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৩৪

রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বাসা পরিবর্তন কিংবা পণ্য পরিবহনের নামে মালামাল আত্মসাৎ করে আসছিল একটি চক্র। যারা পণ্য পরিবহনের জন্য ব্যবহার করা ট্রাকের নম্বর প্লেট ও রঙ পরিবর্তন করে ব্যক্তিগত ও ব্যবসায়ীক পণ্য পরিবহনের নামে হাতিয়ে নিচ্ছিলেন সব। এমন একটি চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) মিরপুর বিভাগ।

গ্রেপ্তারকৃতরা হলেন- রাজিব হোসেন, রাকিব হোসেন, শ্রী চয়ন কুমার ঘোষ ও রেজাউল করিম।

শুক্রবার রাজধানীর মিরপুর পল্লবী, কেরানীগঞ্জ ও লক্ষীপুর জেলায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় পণ্য পরিবহনে ব্যবহৃত ট্রাক ও হাতিয়ে নেওয়া ৬৫টি ব্যাটারি উদ্ধার করা হয়।

শনিবার দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

গোয়েন্দাপ্রধান বলেন, সাম্প্রতিক সময়ে আমরা দেখতে পাচ্ছি একটি চক্র রাজধানীসহ সারা বাংলাদেশে বিভিন্ন ট্রান্সপোর্ট এজেন্সির মাধ্যমে ট্রাকে খাদ্যশস্য, ব্যাটারি বা বাসা পরিবর্তনের মালামাল পরিবহনের জন্য মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করেন। পরবর্তীতে তারা মালিকের কাছ থেকে মাল বুঝে নিয়ে গন্তব্যে পৌঁছে না দিয়ে বিক্রি করে দিতেন। চক্রের সদস্যরা নিজেদের আড়াল করতে মালামাল পরিবহনের সময় গাড়ির ভুয়া কাগজপত্র ও ভুয়া নম্বর প্লেট ব্যবহার করতেন। কাজ শেষ হলে তারা গাড়ির রং ও নম্বর পরিবর্তন করে আরেকটি টার্গেট নির্ধারণ করে প্রতারণা চালিয়ে আসছিলেন।

ডিবিপ্রধান বলেন, চলতি মাসের ১ তারিখ খুলনার সোনাডাঙ্গার এক ব্যবসায়ী নতুন পুরাতন মিলিয়ে ৩৫৫টি ব্যাটারি মুন্সীগঞ্জের সিরাজদিখান থানার সুমন ইন্টারপ্রাইজের উদ্দেশ্যে একটি ভাড়া ট্রাকে পাঠান। সঙ্গে তার কর্মচারী বিষ্ণু বিশ্বাসকে পাঠান। সাড়ে ১৫ হাজার টাকায় পণ্য পৌঁছে দেওয়ার চুক্তিতে খুলনা থেকে ঢাকায় আসে। কিন্তু এরপরই বদলে যায় তাদের গন্তব্য। মুন্সীগঞ্জের বদলে তারা কৌশলে কর্মচারী বিষ্ণুকে নামিয়ে দিয়ে নিজেদের গন্তব্যে চলে যান। এরপর ৩৫৫টি ব্যাটারির মধ্যে ২৯০টি তারা রাজধানীর বিভিন্ন মার্কেটে বিক্রি করেন।

এক প্রশ্নের জবাবে ডিএমপির গোয়েন্দাপ্রধান বলেন, এই চক্রের সদস্যরা বিভিন্ন মার্কেটে চোরাই পণ্য বিক্রি করত। আমরা বেশ কিছু নাম নম্বর পেয়েছি। যারা চোরাই পণ্য কেনে; তারাও এই চুরির মামলার আসামি হবে।'

ব্যবসায়ীদের উদ্দেশ্যে হারুন বলেন, 'এসব পণ্য কেনাবেচার ক্ষেত্রে সতর্ক থাকুন।'

এই চক্রের অভিনব কৌশলের বিষয় গোয়েন্দা পুলিশের পল্লবী জোনের অতিরিক্ত কমিশনার মো. রাশেদ হাসান বলেন, এই চক্রটি প্রতিটি কাজ শেষ করে পণ্য পরিবহনে ব্যবহৃত ট্রাকটির নম্বর ও রঙ পরিবর্তন করে ফেলত। যার প্রমাণ পেয়েছি খুলনা থেকে আনা পণ্য বিক্রির পর তারা রাজধানীর বাড্ডার বাঁশপট্টি এলাকায় রঙ পরিবর্তন করার সময়ে হাতেনাতে ধরা পড়ে। এই সময়ে ট্রাকটিতে লাগানো পূর্বের নম্বর প্লেট ছিলো না।

ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আওয়ামী লীগের যৌথসভা বিকালে

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১৯ শর্তে নয়াপল্টনে সমাবেশের অনুমতি পেল বিএনপি, কী সেগুলো?

মেডিকেল বোর্ডে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন খালেদা জিয়া 

বিশিষ্ট রাজনীতিক ব্যারিস্টার সৈয়দ কামরুল ইসলাম মোহাম্মদ সালেহউদ্দিনের ৪১তম মৃত্যুবার্ষিকী ২৪ মে

নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

স্বাধীনতার পর আ. লীগ দেশে বিভাজন সৃষ্টি করেছে: সালাম

১৯৭১ সালে দেশ স্বাধীন হলেও জনগণ এখনো পরাধীন: গয়েশ্বর

ভারতের কারণেই বাংলাদেশের গণতন্ত্র হত্যা হয়েছে: মান্না

ফিলিস্তিনে দখলদার ইসরায়েলের বর্বরোচিত হামলার প্রতিবাদে জামায়াতের বিক্ষোভ  

এই বিভাগের সব খবর

শিরোনাম :