অতি পরিচিত যেসব ফল খেলে ওজন কমে ম্যাজিকের মতো

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০৮

শারীরিক নানা সমস্যার অন্যতম কারণ অতিরিক্ত ওজন। বহু রোগ বাসা বাঁধে এর ফলে। বহু মানুষই এই বিষয়টির গুরুত্ব বুঝতে পারেন না। ওজন বৃদ্ধি পাওয়ার অর্থ হলো আপনার দেহে মেদ বৃদ্ধি পেয়েছে। ফ্যাট বাড়লে ইনসুলিন ঠিকমতো কাজ করে না।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ওজন বাড়লে মানুষের ক্রনিক অসুখের আশঙ্কা থাকে। এক্ষেত্রে ডায়াবেটিস থেকে শুরু করে হাইপারটেনশন, কোলেস্টেরল, ফ্যাটি লিভার, ইউরিক অ্যাসিড, হার্টের অসুখ হতে পারে। এগুলো একবার হলে গোটা জীবন ভুগতে হয়। তাই ওজন কমাতে হবে।

কিন্তু কীভাবে কমানো যায় ওজন? পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন, এমন কয়েকটি পরিচিত ফল রয়েছে যেগুলো শরীরের বাড়তি ওজন দ্রুত ঝরিয়ে ফেলে। চলুন তবে জেনে আসি সেসব ফল সম্পর্কে-

বাতাবি লেবু

গ্রামাঞ্চলে বাতাবি লেবুকে কোথাও জাম্বুরা, আবার কোথাও ছলম নামে পরিচিত। এই ফলে ক্যালোরি প্রায় নেই। খুব কম ক্যালোরি থাকায় ওজন বাড়ার কোনো প্রশ্নই নেই। তাই এই ফলটি নিয়মিত খাওয়া উচিত।

বাতাবি লেবুতে আছে ভিটামিন সি। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আবার অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই ফল। এতে নেরিনজেনিন নামক একটি উপাদানও রয়েছে, যা ডায়াবেটিস ও হার্টের অসুখ থেকে আমাদের রক্ষা করতে পারে। তাই যারা ওজন কমাতে চান তারা নিয়মিত বাতাবি লেবু খেতে পারেন।

পেয়ারা

পেয়ারা মানেই দামে সস্তা এক উপকারী ফল। গ্রামের বাড়িতে বাড়িতে এই ফলের গাছ। এতে রয়েছে অনেকটা ফাইবার। এই ফাইবার ওজন বাড়তে দেয় না। এর গ্লাইসেমিক ইনডেক্সও খুব কম। তাই সুগার রোগীদের খেতেও অসুবিধা নেই।

এমনকি ওজন কমানোর ক্ষেত্রেও দারুণ কার্যকরী পেয়ারা। এখন থেকে ভিটামিন সি যুক্ত এই ফল নিয়মিত খান। সুস্থ থাকবেন, ওজনও ঝরবে অনায়াসে।

পেঁপে

ফল হিসাবে পেঁপের জুড়ি নেই। এতে রয়েছে ফাইবার। এই ফাইবার শরীরের জন্য প্রয়োজনীয়। এই উপাদান নিজে গৃহীত হয় না। তবে পেট ভরিয়ে রাখতে পারে। তাই চেষ্টা করুন পেঁপে খাওয়ার। দেখবেন অনায়াসে বহু অসুখ থাকছে দূরে।

পেঁয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক গুণ বাড়ায়। এছাড়া পেটের সমস্যার জন্যও এই ফল খুবই উপকারী।

কমলা লেবু

শীতকাল প্রায় শেষ। এই সময়টায় অবশ্যই খেতে পারেন কমলা লেবু। তাতে বহু অসুখ থাকবে দূরে। কমলা লেবুতে রয়েছে ভিটামিন সি, ফাইবার। এই দুই উপাদান ওজন কমাতে সাহায্য করে।

এছাড়া কমলা লেবুতে ক্যালোরি থাকে কম। তাই এই ফল নিয়মিত খেতে পারেন। অবশ্য অনেকে কমলা লেবু জুস করে খান। যদিও এই কাজটা করলে চলবে না। বরং খেতে হবে চিবিয়ে। তবেই কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে।

তরমুজ

তরমুজ দারুণ একটি ফল। এই ফল খেলে ওজন কমে দ্রুত বেগে। কারণ এই ফলটিতে ক্যালোরি আছে কম। এমনকি এতে এমন একটি অ্যামাইনো অ্যাসিড রয়েছে যা ফ্যাট দ্রুত কমায়। এছাড়া এতে ভালো পরিমাণে পানি থাকে। তাই আপনি নিয়মিত খান। ওজন ঝরবে দ্রুত গতিতে।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :