যুক্তরাষ্ট্রের ভিজিটিং লিডারশিপের জন্য ব্যারিস্টার নাসরীন মিলি মনোনীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫৯ | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০৪

মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ভিজিটিং লিডারশিপ প্রোগ্রামে (আইভিএলপি) অংশগ্রহণের জন্য এবছর মনোনীত হয়েছেন আমার বাংলাদেশ পার্টির (এবি পার্টি) সহকারী সদস্য সচিব ও উইমেন উইংয়ের কে-অর্ডিনেটর ব্যারিস্টার নাসরীন সুলতানা মিলি।

‘আইভিএলপি’ হচ্ছে ইউএসএ’র স্টেট ডিপার্টমেন্টের সম্পূর্ণ অর্থায়নে একটি প্রিমিয়ার স্কলারশিপ প্রোগ্রাম, যাতে অংশগ্রহণকারীদেরকে সারা বিশ্ব থেকে নির্বাচন করা হয়। এ বছর বিভিন্ন অঞ্চলের আরও ৫ জন রাজনৈতিক ও মানবাধিকার কর্মীদের সঙ্গে ব্যারিস্টার মিলি বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন।

‘আইভিএলপি’ প্রধানত: বিভিন্ন ক্ষেত্রের নেতৃত্ব বের করে আনার লক্ষ্যে পরিচালিত একটি কর্মসূচি, যারা তাদের নিজ নিজ সমাজের জন্য একটি উল্লেখযোগ্য অবদান ও ভূমিকা রাখেন।

এ কর্মসূচিতে সাধারণত: রাজনৈতিক নেতা, নারী উদ্যোক্তা, মানবাধিকার কর্মী এবং যারা নিজ সম্প্রদায়ের প্রান্তিক অংশের জন্য কাজ করে তাদের প্রাধান্য দেয়া হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের লক্ষ্য এই তরুণ উঠতি নেতাদের সঙ্গে মত বিনিময় করা এবং দীর্ঘস্থায়ী সংযোগ স্থাপন করা।

ব্যারিস্টার নাসরীন সুলতানা মিলিকে রাজনৈতিক ও মানবাধিকার কর্মী ক্যাটাগরিতে নির্বাচন করা হয়েছে। এবি পার্টির কূটনৈতিক টিমের সদস্য, একজন নারী আইনজীবী ও মানবাধিকার কর্মী হিসেবে মিলি ইতোমধ্যে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হয়েছেন।

১৭ জানুয়ারি তিন সপ্তাহের এই কর্মসূচিতে অংশগ্রহণের উদ্দেশ্যে ব্যারিস্টার মিলি যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওয়ানা করেন। তিনি সেখানে মার্কিন নির্বাচনি প্রক্রিয়া এবং তাদের প্রাথমিক নির্বাচন সংক্রান্ত অভিজ্ঞতা পর্যবেক্ষণ করবেন।

যুক্তরাষ্ট্রের এই আইভিএলপি প্রবর্তনের পর থেকে এতে অংশগ্রহণকারী প্রাক্তন ছাত্রদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ইন্দিরা গান্ধী, টনি ব্লেয়ার, গর্ডন ব্রাউন, ডা. মাহাথির মুহাম্মদসহ বিশ্বের অন্য আরও প্রায় ৫শ জন রাষ্ট্রপ্রধান ছিলেন। তারা মনোনয়ন পেয়েছিলেন এমন একটা সময় যখন তারা তরুণ এবং কেবল উঠতি নেতা ছিলেন। এবি পার্টির পক্ষ থেকে ব্যারিস্টার নাসরীন সুলতানা মিলির এই সাফল্যে সন্তোষ প্রকাশ করা হয়। দেশবাসীর কাছে তার সাফল্য কামনায় দোয়ার আবেদন জানানো হয়।

উল্লেখ্য, রবিবার (১৮ ফেব্রুয়ারি) শুরু হওয়া এ কর্মসূচি ৩ সপ্তাহ ধরে চলবে।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/জেবি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আওয়ামী লীগের যৌথসভা বিকালে

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১৯ শর্তে নয়াপল্টনে সমাবেশের অনুমতি পেল বিএনপি, কী সেগুলো?

মেডিকেল বোর্ডে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন খালেদা জিয়া 

বিশিষ্ট রাজনীতিক ব্যারিস্টার সৈয়দ কামরুল ইসলাম মোহাম্মদ সালেহউদ্দিনের ৪১তম মৃত্যুবার্ষিকী ২৪ মে

নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

স্বাধীনতার পর আ. লীগ দেশে বিভাজন সৃষ্টি করেছে: সালাম

১৯৭১ সালে দেশ স্বাধীন হলেও জনগণ এখনো পরাধীন: গয়েশ্বর

ভারতের কারণেই বাংলাদেশের গণতন্ত্র হত্যা হয়েছে: মান্না

ফিলিস্তিনে দখলদার ইসরায়েলের বর্বরোচিত হামলার প্রতিবাদে জামায়াতের বিক্ষোভ  

এই বিভাগের সব খবর

শিরোনাম :