হংকংয়ে না খেলা নিয়ে এবার মেসির বিবৃতি

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৪

ইন্টার মায়ামির হয়ে হংকং একাদশের বিপক্ষে দেশটিতে খেলার কথা ছিল আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির। ইনজুরির কারণে ম্যাচটি খেলতে পারেননি তিনি। তবে এর তিনদিন পরই জাপানের ক্লাব ভিসেল কৌবের বিপক্ষে মাঠে নেমেছিলেন মেসি। যা নিয়ে বেজায় ক্ষেপে যায় হংকং ও চীন সরকার। ওই ঘটনাকে কেন্দ্র করেই আর্জেন্টিনার নির্ধারিত প্রীতি ম্যাচও বাতিল করে চীন।

আটবারের ব্যালন ডি’অর বিজয়ী মেসিকে নিয়ে চাইনিজ সমর্থকদের মধ্যে অন্য ধরনের উন্মাদনা আছে। কিন্তু গত ৪ ফেব্রুয়ারি প্রীতি ম্যাচটির প্রায় ৪০ হাজার টিকেট নিমিষেই শেষ হয়ে গিয়েছিল। এমনকী এক হাজার হংকং ডলার ব্যয় করেও মেসির খেলা দেখতে অনেকেই মাঠে ছুটে এসেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত প্রিয় তারকাকে দেখতে না পেয়ে মিয়ামি কোচ জেরার্ডো মার্টিনো ও মালিক ডেভিড বেকহ্যামকে উদ্দেশ্য করে দুয়োধ্বনি দিতে থাকেন তারা। টিকিটের অর্থও ফিরিয়ে দিতে আয়োজকদের কাছে দাবি জানায়।

শুধু দর্শকরাই নয়, বিষয়টি নিয়ে হংকংয় সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারাও কথা বলেন। এ বিষয়ে আয়োজকরা জানান, মেসি যে খেলবেন না, এটা তাদের আগে জানানো হয়নি। বিষয়টি ম্যাচ শুরুর কিছুক্ষণ আগে তারা জানতে পারেন। আর ক্লাব ইন্টার মায়ামি বিষয়টি নিয়ে ব্যাখ্যা দেয় ম্যাচ শেষের খানিক পরেই।

হংকংয়ে মেসির না খেলার জের ধরে পরবর্তীতে আর্জেন্টিনার চীন সফর বাতিল হয়েছে। মার্চে চীনের হাংজু ও বেইজিংয়ে আফকনের দুই ফাইনালিস্ট নাইজেরিয়া ও আইভরি কোস্টের বিপক্ষে আর্জেন্টিনা দলের ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু প্রথমে হাংজু কর্তৃপক্ষ ও পরে বেইজিংয়ের কর্তৃপক্ষ ম্যাচ বাতিল করে দেয়।

এইসব নিয়ে মেসি বেশ বিতর্ক। হংকংয়ে তার না খেলা নিয়ে 'সম্পূর্ণ অসত্য' খবর ছড়িয়ে পড়েছে বলে দাবি করেন তিনি। এ বিষয়ে এক ভিডিওবার্তায় বিবৃতিও দিয়েছেন মেসি।

চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে পোস্টকৃত এই ভিডিওবার্তায় মেসি বলেন, 'হংকংয়ের ম্যাচের পর অনেক কিছু বলা হয়েছে যা আমি শুনেছি ও পড়েছি। তাই আমি এই ভিডিওটি রেকর্ড করতে চেয়েছি এবং আপনাদের সত্যিটা জানাতে চেয়েছি। যেন কেউ আর মিথ্যা খবরগুলো না পড়ে।'

চীনের কিছু রাজনীতিবিদ এই ঘটনার পর দাবি করেছিল, ফিট থাকার পরও চীনকে ছোট করতেই মেসি ম্যাচটি খেলেননি। মেসি ভিডিওতে বলেন, 'মানুষ এটাও বলছে রাজনৈতিক ও অন্যান্য কারণে আমি ম্যাচটা খেলিনি, যা সম্পূর্ণ অসত্য। যদি এটা সত্য হতো তবে আমি চীন বাঁ জাপান সফরেই যেতাম না। আমি অনেকবার সেখানে গিয়েছি। ক্যারিয়ার শুরুর পর থেকে চীনের সঙ্গে আমার খুবই ঘনিষ্ঠ ও বিশেষ সম্পর্ক আছে। চীনে আমি অনেককিছু করেছি।'

হংকংয়ের বিপক্ষে না খেললেও দিন কয়েক পরেই জাপান সফরে ভিসেল কুবের বিপক্ষে ম্যাচে খেলতে নামেন মেসি। এরপর হংকং সরকার ইন্টার মায়ামির কাছে ব্যাখ্যা চেয়ে বসে, কেন মেসিকে ভিসেল কুবের বিপক্ষে খেলানো হলো?

সেই ব্যাখ্যা অবশ্য ভিসেল কুবের বিপক্ষে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনেই দিয়েছিলেন মেসি। সেই সংবাদ সম্মেলনের কথার রেশ টেনেই ভিডিওতে কারণ দর্শান মেসি। তিনি বলেন, 'যেমনটা আমি সংবাদ সম্মেলনে বলেছিলাম, আমার অ্যাডাক্টরে সমস্যা হয়েছিল এবং সৌদি আরবে প্রথম ম্যাচটা খেলতে পারিনি। (সৌদি আরবে) দ্বিতীয় ম্যাচে আমি কিছু সময় খেলেছি। কিন্তু সমস্যা আরও বেড়েছে। এরপর হংকংয়ে ম্যাচের আগের দিন আমি অনুশীলনের চেষ্টা করেছি।’

মেসি যোগ করেন, ‘কয়েক দিন পর আমি একটু ভালো অনুভব করি। এ কারণেই আমি জাপানে কিছুটা সময় খেলতে পেরেছি। ফিট হয়ে উঠতে এবং গতি ফিরে পেতে আমাকে খেলতেও হতো।’

(ঢাকাটাইমস/২০ ফেব্রুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর!

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স ও ব্রান্ট

বেঙ্গালুরুর একাদশে না থাকার রহস্য ভাঙলেন ম্যাক্সওয়েল

তাসকিনের বিশ্রাম ও আইপিএল খেলতে না দেওয়া নিয়ে যা বলছে বিসিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :