ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩০

গাজায় ইসরায়েলি হামলায় ১২ হাজার ৬৬০ শিশু ও ৮ হাজার ৫৭০ জন নারী নিহত হয়েছে। যা সম্মিলিতভাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিহত নারী ও শিশুর সংখ্যার চেয়ে অন্তত ছয়গুণ বেশি। তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমা হামলা করে চলেছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় ২৯ হাজার ৪১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে অন্তত ১২ হাজার ৬৬০ শিশু এবং ৮ হাজার ৫৭০ নারী রয়েছে। এ ছাড়া ৬৯ হাজার ৪৬৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৭০ শতাংশের বেশি নারী ও শিশু।

অন্যদিকে জাতিসংঘের মানবাধিকার পর্যবেক্ষণ মিশনের (এইচআরএমএমইউ) তথ্য মতে, রাশিয়ার হামলায় ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত ইউক্রেনে ১০ হাজার ৫৮২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তাদের মধ্যে পুরুষ ৫ হাজার ১৭ জন, নারী ৩ হাজার ৯৩ জন এবং শিশু ৫৮৭ জন।

এই যুদ্ধে আহত হয়েছেন অন্তত ১৯ হাজার ৮৭৫ জন। তাদের মধ্যে ৬ হাজার ৫২৪ জন পুরুষ, ৪ হাজার ৫৪৬ জন নারী এবং এক হাজার ২৯৮ জন শিশু রয়েছে। তবে জাতিসংঘের মানবাধিকারের হাইকমিশনার অফিসের তথ্য অনুযায়ী, আহতদের এই সংখ্যা আরও অনেক বেশি।

এই পরিসংখ্যান বিবেচনায় নিলে দেখা যায়, গাজায় ১৪০ দিনে ইসরায়েল যে পরিমাণ ফিলিস্তিনি শিশু ও নারীকে হত্যা করেছে তা দুই বছরে ইউক্রেন রুশ হামলায় নিহত নারী ও শিশুর সংখ্যার চেয়ে অন্তত ৬ গুণ বেশি।

এদিকে, ফিলিস্তিনি বিভিন্ন সূত্র বলছে গাজায় নির্বিচারে বোমা ও বিস্ফোরক ব্যবহার করেছে এবং করছে ইসরায়েল। বিগত ১৪০ দিনে ইসরায়েল গাজায় অন্তত ৬৬ হাজার টন বিস্ফোরক ব্যবহার করে হামলা চালিয়েছে। গাজার আয়তন বিবেচনায় এই সময়ের মধ্যে অঞ্চলটির প্রতি বর্গ কিলোমিটারে অন্তত ১৮৩ টন করে বিস্ফোরক ফেলেছে ইসরায়েলি দখলদারেরা।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/কেএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

এই বিভাগের সব খবর

শিরোনাম :