তৈলাক্ত ত্বকের সৌন্দর্য বাড়াতে জাদুকরী বেসনের ফেসপ্যাক! তবে…

ফিচার ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৩

জেল্লাদার ত্বক পাওয়ার জন্যে বেসনের ফেসপ্যাকের উপর ভরসা রাখেন অনেকেই। কিন্তু এই প্রাকৃতিক উপাদান কি সত্যিই ত্বকের জন্য কার্যকরী, নাকি সবটাই আইওয়াশ? চলুন ত্ব বিশেষজ্ঞরা কী বলছেন জেনে নিই।

বেসন কি সব ধরনের ত্বকে কার্যকরী?

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ ও তৈলাক্ত ত্বকে বেসনের ফেসপ্যাক বেশ কার্যকরী ভূমিকা পালন করে। তবে শুষ্ক ত্বকে বেসনের ফেসপ্যাক ক্ষতিকারক হয়ে উঠতে পারে। কারণ, বেসন মুখের প্রাকৃতিক তেল নিঃসরণকে নিয়ন্ত্রণ করে।

তাই তৈলাক্ত ত্বকে এই উপাদান বেশ উপকারী হলেও রুক্ষ ত্বককে আরও বেশি শুষ্ক করে তুলতে পারে বেসনের ফেসপ্যাক। আপনার ত্বক যদি রুক্ষ প্রকৃতির হয়, তাহলে এই বেসনের ফেসপ্যাক ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে কি?

একাধিক প্রাচীন বইতেও এটা উল্লেখ করা হয়েছে যে, বেসন ক্লিনজার হিসেবে খুব ভালো কাজ করে। তাই বাজারচলতি ফেসওয়াশের পরিবর্তে বেসন ব্যবহার করতে পারেন।

বেসন মুখের সমস্ত ময়লা দূর করে। পাশাপাশি আপনার ত্বকের টক্সিন বের করে দেয়। স্বাভাবিকভাবেই তখন ত্বক ঠিকভাবে শ্বাস নিতে পারে আর রক্ত সঞ্চালনও ভালো হয়। তাই জেল্লাও হয় দেখার মতো।

বেসনে রয়েছে অসাধারণ ব্লিচিং প্রপার্টিস। তাই বেসন যে মুখের জেল্লা ধরে রাখতে কার্যকরী ভূমিকা পালন করে, সে কথা বলাই বাহুল্য।

এছাড়া এক্সফোলিয়েন্ট হিসেবেও কাজ করে বেসন। অর্থাৎ আপনার মুখের মৃত কোষ সরিয়ে প্রাকৃতিক জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। আপনার ত্বকও রাখে টানটান।

যেদিকে খেয়াল রাখবেন

ত্বকের পিএইচ ভারসাম্য নষ্ট হলেই নানা সমস্যা মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করে। বেসনে আছে অ্যালকালাইজিং উপাদান, যা আপনার ত্বকের পিএইচ ভারসাম্য রক্ষা করে।

বেসন যে ত্বকের জন্য উপকারী এবং নানা কার্যকরী ভূমিকাই পালন করে, সে কথা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না। তবে আপনার ত্বকের ধরন বুঝেই এই প্রাকৃতিক উপাদান ব্যবহার করা ভালো। নাহলে ত্বকের সমস্যা আরও বাড়তে পারে।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :