জাতীয় শিশু দিবসে খুলনায় সামাজিক সংগঠনের ফ্রি মেডিকেল ক্যাম্প

খুলনা ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ মার্চ ২০২৪, ১৪:২৯
ফ্রি চিকিৎসা সেবা

খুলনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘অগ্রপথিক সাচিয়াদহ’।

রবিবার খুলনার তেরখাদা উপজেলার সাচিয়াদহ বাজারস্থ ইউপি চেয়ারম্যানের অফিস কক্ষে আয়োজিত মেডিকেল ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

ফ্রি মেডিকেল ক্যাম্পে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক, শিশু ও কিশোর রোগ বিশেষজ্ঞ ডাক্তার নিরাপদ মন্ডল আগত সেবাপ্রার্থীদের চিকিৎসা পরামর্শ দেন।

কর্মসূচিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে

সাচিয়াদহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. বুলবুল আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেডিকেল ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সময় ‘অগ্রপথিক সাচিয়াদহ’-এর সভাপতি ও খুলনা মেট্রোপলিটন পুলিশের সা-ইন্সেপেক্টর মিলন টিকাদার বলেন, ‘এটি মূলত একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন। গ্রামাঞ্চলের অসচ্ছল ও দরিদ্র জনগোষ্ঠিকে বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করাই আমাদের মুল লক্ষ্য। এরই ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আজকের এই ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়াজন করা হয়েছে। এখানে যারা আর্থিক অসচ্ছলতা ও দূরবর্তী হওয়ার কারণে বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা সেবা নিতে পারছেন না তাদের জন্যই এই আয়োজন। আমি মনে করি মানুষকে ভালোবাসার মাধ্যমেই পরমাত্মাকে তথা স্রষ্টাকে পাওয়া যায়। অসহায় মানুষের পাশে দাঁড়ানোও একটি ইবাদত। এই লক্ষ্যে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনটি কাজ করে যাচ্ছে। ইতোপূর্বেও বিভিন্নভাবে ‘অগ্র্রপথিক সাচিয়াদহ’ সংগঠনের পক্ষে অত্র এলাকার অনেক সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ড করা হয়েছে।

এ সময়ে সাচিয়াদহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. বুলবুল আহমেদ বলেন, সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘অগ্রপথিক সাচিয়াদহ’ এর প্রতিষ্ঠাতা সভাপতি আমাদের অত্যন্ত প্রিয় ব্যক্তিত্ব ও বন্ধুবর ইউনিভর্সিটি অব গ্লোস্টারশায়ার , ইংল্যান্ড এর গেস্ট লেকচারার ড. লিটন বিশ্বাস। চাকরির পাশাপাশি জনকল্যাণমূলক কাজের মাধ্যমে যে মানুষের পাশে দাঁড়ানো যায় সেটি তিনি ‘অগ্রপথিক সাচিয়াদহ’ সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে করে যাচ্ছেন। আজকের ফ্রি মেডিকেল ক্যাম্প মানবিক কর্মকাণ্ডের একটি অংশ। এখানে শুধু শিক্ষকরাই নয় পুলিশ সদস্য, ডাক্তার, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষও এই মানবিক কর্মকাণ্ডে যুক্ত রয়েছেন। এই সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনটি ইতোপূর্বেও বিভিন্নভাবে মানুষের পাশে দাঁড়িয়েছে। তারা সংকটাপন্ন রোগীকে বিনামূল্যে রক্তদান, আর্থিক সাহায্য ও ঔষধ প্রদান, ছাত্র-ছাত্রীদেরকে শিক্ষা উপকরণ কিনে দেওয়া এবং স্কুলকেন্দ্রিক ফলোজ, বনোজ, ঔষধি বৃক্ষ রোপন এবং প্রাকৃতিক প্রতিটা দুর্যোগে মানুষের পাশে থাকেন।’

এসময় তিনি পবিত্র রমজান মাসে সমাজের ধনাঢ্য ও বিত্তবান মানুষদেরকে দরিদ্রদের পাশে দাঁড়ানোর জন্য উদাত্ত আহ্বান জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক উত্তম কুমার ঢালী, চিত্রা মহিলা ডিগ্রি কলেজ এর প্রভাষক ও অগ্রপথিকের উপদেষ্টা পরিষদের সদস্য নবেন্দু বিশ্বাস, ঔষধ ব্যবসায়ী রাজীব টিকাদার, ব্যাংক কর্মকর্তা ও কোষাধ্যক্ষ অমিত বিশ্বাস, চরকুশলা সরকারি প্রাথমিক বিদ্যালয়এর সহকারী শিক্ষক ও সহ-সাধারণ সম্পাদক সৌরভ বিশ্বাস, চায়না কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং লিমিটেড এর অ্যাসিস্ট্যান্ট ম্যানেজারও সাংগঠনিক সম্পাদক ডা. অপূর্ব বিশ্বাস, সুরক্ষা হাসপাতাল এর এসএসিএমও ও কার্যনির্বাহী সদস্য বিকাশ মন্ডল, দাঁড়িয়ালা মাধ্যমিক স্কুল এর গণিত শিক্ষক ও লিপ্টন বি প্রমুখ।

(ঢাকাটাইমস/১৭মার্চ/প্রতিনিধি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :