ঢাকার ৫৫০ বিআরটিসির বাস ঈদে সারাদেশে চলবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ মার্চ ২০২৪, ১৪:১৩ | প্রকাশিত : ১৮ মার্চ ২০২৪, ১৩:৩৭

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে সারাদেশের যাত্রীদের নির্বিঘ্নে দেশের বিভিন্ন গন্তব্যে পরিবহনে অংশ নেবে ঢাকায় চলাচল করা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) ৫৫০টি বাস।

সোমবার মতিঝিলে বিআরটিসি ভবনে আয়োজিত মতবিনিময় সভায় এ সিদ্ধান্তের কথা জানান সংস্থাটির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, আমরা গত সপ্তাহে ঈদ উপলক্ষে মিটিং করেছি। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ঢাকা শহরে আমাদের ৬০০ বাস আছে। এখান থেকে ঢাকা শহরের জন্য ৫০টি বাস রেখে বাকি ৫৫০টি বাস ঈদ সার্ভিসে যুক্ত করা হবে। এছাড়া আমাদের বাকি দূরপাল্লার বাসগুলো নিয়মিত চলবে। এবার ঈদের ছুটি লম্বা হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঈদ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা পত্রিকায় গণবিজ্ঞপ্তি আকারে কয়েকদিনের মধ্যেই দিয়ে দেব।

তাজুল ইসলাম বলেন, আমাদের বহরের গাড়িগুলোর মাত্র ৩৪টি লিজে আছে। আমরা আর গাড়ি লিজে চালাব না। এটি শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে।

তিনি বলেন, ২০২০ সালে ১ হাজার ৮২৫টি বাসের মধ্যে ৮৮৫টি বাস অনরুট ছিলো; ২০২১ সালে ১ হাজার ৭৬২টির মধ্যে ১ হাজার ১০৬টি অনরুটি ছিলো, ২০২২ সালে ১ হাজার ৩৫০টির মধ্যে ১ হাজার ২৩৩টি অনরুটে ছিলো এবং ২০২৩ সালে ১ হাজার ৩৫০র মধ্যে ১ হাজার ২৫৩টি অনরুটে ছিলো।

মো.তাজুল ইসলাম বলেন, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসির) এক সময় অলাভজনক সরকারি প্রতিষ্ঠান হলেও বর্তমানে এটি একটি লাভজনক প্রতিষ্ঠান। লাভের পাশাপাশি সেবা বৃদ্ধির চেষ্টায় আমরা কাজ করছি। অনেকে আমাকে প্রশ্ন করেন বিআরটিসির যাত্রী কমেছে কি না? কিন্তু না, বর্তমানে ডাবল হয়েছে যাত্রী, আয় হচ্ছে দ্বিগুন। আমাদের গতবছরের থেকে ২৫ শতাংশ যাত্রীর সংখ্যা বেড়েছে। আগে আমরা ছয় কোটি ৩০ লাখ টাকা বেতন দিয়েছি। তাও আবার চার মাস আগের বকেয়া বেতন। কিন্তু বর্তমানে আমরা ১০ কোটি ৬৩ লাখ টাকা বেতন দিচ্ছি। প্রতি মাসের বেতন প্রতিমাসের ১ তারিখে দিয়ে দিচ্ছি। সঙ্গে বেতন বোনাস সবই পরিশোধ করছি। এছাড়া পূর্বের বকেয়া বেতন বোনাসও পরিশোধ করছি।

বিআরটিসির ধীরে ধীরে লাভের দিকে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, এখন আমরা লাভজনকভাবে যাত্রা শুরু করেছি। আমরা একটা ওয়েতে আছি, আমাদের অনেক দূর যেতে হবে। ইতিমধ্যে কক্সবাজারের নতুন ডিপো লাভজনকভাবে চলছে, যেখানে অনেক পুরাতন ডিপো এখনও লাভের মুখ দেখেনি।

মো. তাজুল ইসলাম বলেন, স্মার্ট স্কুলবাস সার্ভিস চালু হতে চলছে ঢাকায়। ইতিমধ্যে আমরা ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। আমরা বনানী বিদ্যানিকেতন স্কুল থেকে স্মার্ট স্কুলবাস সার্ভিস চালু করবো।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এলএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :