অগ্নিনিরাপত্তা জোরদারে ফায়ার পরিদর্শক পদে আরও ১০৩ কর্মকর্তার পদোন্নতি

​​​​​​​নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ মার্চ ২০২৪, ২০:২৫

অগ্নি নিরাপত্তা জোরদারের লক্ষ্যে আরও ১০৩ জনকে ফায়ার পরিদর্শক পদে পদোন্নতি দেওয়া হয়েছে। তারা ইতোমধ্যে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছেন। একইসঙ্গে তারা ফায়ার স্টেশন অফিসার হিসেবেও দায়িত্ব পালন করছেন। শিগগির ব্যাপারে প্রজ্ঞাপন জারি হবে বলে ফায়ার সার্ভিস সূত্রে নিশ্চিত হয়েছে ঢাকাটাইমস।

বর্তমানে সারাদেশে ফায়ার পরিদর্শকের পদ রয়েছে ২৬৮টি। তবে এই পদের বিপরীতে জনবল ছিল ১৬৮ জন। এখন ১০৩ জনকে পদ্দোন্নতি দেওয়া হয়েছে। যাদের পদোন্নতি দেওয়া হয়েছে তারা চলতি দায়িত্ব হিসেবে ফায়ার স্টেশন ইনচার্জ পদেও বহাল থাকবেন।

এ বিষয়ে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী ঢাকা টাইমসকে বলেন, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স একটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। আর আমাদের সেবার মূল কেন্দ্রটা হলো ফায়ার স্টেশন। সারা দেশে স্টেশন অফিসার থাকলেও ওয়ারহাউজ অফিসার বা ফায়ার পরির্দশক প্রয়োজনীয় পদের তুলনায় কম ছিল। ২৬৮ জনবলের স্থলে কাজ চলছিল ১৬৮ জনকে দিয়ে। বেইলিরোডের মতো বড়ও দুর্ঘটনার আশঙ্কায় প্রয়োজনীয় জনবল সংকট নিরসনে ১০৩ জনকে পদ্দোন্নতি দিয়ে নিজ কর্মস্থলেই রাখা হয়েছে। তারা এখন একই সঙ্গে দুটো দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে ফায়ার সার্ভিসের মিডিয়া শাখার তত্ত্বাবধায়ক শাহজাহান সিকদার ঢাকা টাইমসকে বলেন, পিএসির মাধ্যমে (ওয়ার হাউজ কর্মকতা যিনি এরিয়াভেদে কল-কারখানা, ভবন, অফিস পরিদর্শন করে সুপারিশ ঝুঁকির তালিকা করেন) চাকরিতে যোগদান আপাতত বন্ধ আছে। আবার এরপরও যারা নিয়োগ সার্কুলার থেকে উত্তীর্ণ হন তারা পরে গ্রেড ক্যাডার পদে যোগদান করেন না। গেলো বার ৭৫ জনকে নির্বাচন করা হলেও জয়েন করেন মাত্র ২৫ জন। ফলে জনবল সংকট কাটিয়ে ওঠাসহ পদ্দোন্নতি বঞ্চিতদের পদ্দন্নোতির সুযোগ তৈরি করে এই ১০৩ জন ফায়ার স্টেশন মাস্টারকে চলতি দায়িত্বসহ অতিরিক্ত দায়িত্ব হিসেবে পরিদর্শক পদে পদোন্নতি দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২১মার্চ/এএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :