কলকাতার নাটকীয় জয়, স্টার্ককে ‘বিরাট লজ্জা’ থেকে বাঁচালেন রানা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০২৪, ১১:৪৯

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের তৃতীয় ম্যাচে দারুণ এক জয় পেল শাহরুখ খানের মালিকানাধীন কলকাতা নাইট রাইডার্স। শনিবার রাতে সানরাইজ হায়দ্রাবাদের বিপক্ষে শেষ ওভারের নাটকীয়তায় ৪ রানের জয় পেয়েছে কেকেআর বাহিনী।

ম্যাচের শেষ মুহূর্ত থেকেই বলা যাক। অবস্থা তখন এমন, সানরাইজ হায়দ্রাবাদকে জিততে হলে দুই ওভার থেকে করতে হবে ৩৯ রান। ক্রিকেটের মাঠে কিছুই অসম্ভব না হলেও মাঠে কলকাতা নাইট রাইডার্সের খেলোয়াড় এবং গ্যালারির দর্শকদের চোখে-মুখে তখন খুশির ঝিলিক।

কিন্তু সেই অবস্থাকে মুহূর্তের মধ্যে পাল্টে দেন হায়দ্রাবাদের ডানহাতি বিদেশি ব্যাটার হেনরিক ক্লসেন। ১৯তম ওভারে তখন বল করতে এসেছেন বিশ্বের অন্যতম সেরা বোলার মিশেল স্টার্ক। কিন্তু বা-হাঁতি এই অজি পেসারকে তুলোধুনা করে ছাড়েন সাউথ আফ্রিকার হার্ড হিটার হেনরিক ক্লসেন। স্টার্কের ওভারে তাকে চারটি বিশাল ছক্কা মারেন এই ব্যাটার।

ওই ওভার থেকে আসে মোট ২৬ রান। সানরাইজ হায়দ্রাবাদ তখন জয় থেকে মাত্র ১৩ রান দূরে। হাতে ছয়টি বল এবং পাঁচটি উইকেট। ক্রিজে ক্লসেনের মতো হার্ড হিটার। সঙ্গে শাহবাজ আহমেদ। তিনিও কেকেআর বোলারদের চার-ছয় পেটাচ্ছিলেন সমানে। ফলে নাইট বাহিনীর কপালে চিন্তার ভাঁজ, গ্যালারিতে দর্শকদের মাথায় হাত।

ওই অবস্থায় কলকাতার হয়ে শেষ ওভারটি করতে আসেন ডানহাতি পেসার হর্ষিত রানা। ব্যাটিং স্ট্রাইকে ভয়ংকর হেনরিক ক্লসেন। রানার করা প্রথম বলটিই ফাইন লেগ দিয়ে উড়িয়ে গ্যালারিতে পাঠিয়ে দেন তিনি। হায়দ্রাবাদের তখন জয়ের জন্য দরকার ৫ বল থেকে মাত্র ৭ রান। যা ছিল সময়ের ব্যাপার মাত্র।

কিন্তু প্রথম বলে ছক্কা খেলেও দারুণ ভাবে ঘুরে দাঁড়ান কেকেআর পেসার হর্ষিত রানা। দ্বিতীয় বলে তিনি ১ রান দেন। স্ট্রাইকে যান শাহবাজ আহমেদ। রানার তৃতীয় বল তিনি উড়িয়ে মারতে গিয়ে লং-অনে ধরা পড়েন শ্রেয়াস লায়ারের হাতে। নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসেন মারকো জনসেন। চতুর্থ বলে তিনি ১ রান নিয়ে স্ট্রাইক দেন স্বদেশি ক্লসেনকে।

কিন্তু একেবারে তীরে এসে তরী ডুবিয়ে দেন সাউথ আফ্রিকার এই হার্ড হিটার। পঞ্চম বলে রানার স্লোয়ার ডেলিভারিকে উড়িয়ে মারতে গিয়ে তিনি ধরা পড়েন কেকেআর ফিল্ডার সুইয়াশ শর্মার হাতে। চিন্তায় পড়ে যায় হায়দ্রাবাদ। নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসেন অজি পেসার প্যাট কামিন্স।

তখন হায়দ্রাবাদের জয়ের জন্য ১ বল থেকে দরকার ৫ রান। কিন্তু রানার করা শেষ বলটি ব্যাটেই লাগাতে পারেননি কামিন্স। ফলে ৪ রানের নাটকীয় জয় নিয়ে মাঠ ছাড়ে কলকাতা। সঙ্গে বড় লজ্জা থেকে স্টার্ককে বাঁচান হর্ষিত শর্মা। কারণ, এ ম্যাচ হারলে ১৯তম ওভারে দেওয়া স্টার্কের ২৬ রানকেই দায়ী করতো কলকাতার কোটি কোটি দর্শক।

শনিবারের রাতে হায়দ্রাবাদের ইনিংস থামে ৭ উইকেট হারিয়ে ২০৪ রানে। দলের পক্ষে মাত্র ২৯ বলে সর্বোচ্চ ৬৩ রান করেন হেনরিক ক্লসেন। যার মধ্যে ৮টি ছয়ের মার। এছাড়া মায়াঙ্ক আগারওয়াল ৩২, অভিষেক শর্মা ৩২, রাহুল ত্রিপাঠী ২০, এইডেন মারকারাম ১৮ এবং শাহবাজ আহমেদ ১৬ রান করেন।

কলকাতার পক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট শিকার করেন হর্ষিত রানা। দুটি উইকেট নেন ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। একটি করে উইকেট পান বরুণ চক্রবর্তী ও সুনীল নারিন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০৮ রান সংগ্রহ করে কলকাতা নাইট রাউডার্স। ওয়ান ডাউনে খেলতে নেমে ফিল সল্ট ৫৪ রান করলেও পরবর্তী চার ব্যাটার সুনীল নারিন (২), ভেঙ্কটেশ লায়ার (৭), অধিনায়ক শ্রেয়াস লায়ার (০) এবং নিতিশ রানা (৯) ছিলেন ব্যর্থ।

এরপর কেকেআরকে কিছুটা খেলায় ফেরান রমনদীপ সিং এবং রিংকু সিং। ব্যক্তিগত ৩৫ রানে রমনদীপের এবং ২৩ রানে রিংকুর বিদায়ের পর আট নম্বরে নেমে হায়দ্রাবাদের বোলারদের ওপর রীতিমতো তান্ডব চালান ওয়েস্ট ইন্ডিজের হার্ড হিটার আন্দ্রে রাসেল।

মাত্র ২৫ বলে ৬৪ রান করে অপরাজিত থাকেন এই ক্যারিবিয়ান। যার মধ্যে রয়েছে তিনটি চার এবং সাতটি বিশাল ছক্কার মার। তাকে যোগ্য সঙ্গ দিয়ে ৩ বলে ৬ রান নিয়ে অপরাজিত থাকেন মিশেল স্টার্ক। ফলে ২০ ওভার থেকে ২০৮ রানের বড় সংগ্রহ পায় শাহরুখ খানের কেকেআর।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এশিয়ান তায়কোয়ান্দো চ্যাম্পিয়ন ইরান

হাই পারফরম্যান্স দলে শ্রেয়াস-ইশান, আবারও ফিরতে পারেন কেন্দ্রীয় চুক্তিতে

এবারের বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে যা বললেন মাশরাফি

এইচপির ট্রেনিং ক্যাম্পের দল ঘোষণা বিসিবির

যুক্তরাষ্ট্রে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ, দেখে নিন ম্যাচ সূচি

সিটি ছাড়ার কথা ভাবছেন  ‘ক্লান্ত’ গার্দিওলা

দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ: বিশ্বকাপের অধিনায়কসহ ৭ জনকে রাখছে না ওয়েস্ট ইন্ডিজ

ব্রাজিলের কোপা স্কোয়াডে নতুন চার মুখ, বাদ পড়লেন এডারসন

দাপুটে জয়ে আবারও শিরোপা উঠলো ম্যানসিটির হাতে, গড়ল ইতিহাসও

পাকিস্তান সফরের ইচ্ছাপ্রকাশ বিরাট কোহলির, বেজায় খুশি আফ্রিদি

এই বিভাগের সব খবর

শিরোনাম :