পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৪, ১৬:৪৬

ঘটনাটি ২০১৯ সালের ২৮ মার্চের। ওই দিন রাতে রাজধানীর বনানীর ফারুক-রূপায়ন (এফআর) টাওয়ারে ভয়াবহ আগুন লাগে। এ অগ্নিকাণ্ডে প্রাণ হারান অন্তত ২৭ জন। এছাড়া এই দুর্ঘটনা থেকে কোনোরকমে জীবন ফিরে পেলেও পাঁচ বছর পর এসেও সেদিনের পোড়া ক্ষত বয়ে বেড়াচ্ছেন অনেকেই।

এদিকে পাঁচ বছর পূর্ণ হলেও এ ঘটনার মামলার বিচারকাজ এখনও শেষ হয়নি। এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের পর দুটি মামলা হয়। এর মধ্যে অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় ওই বছরের ৩০ মার্চ বনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক (এসআই) মিল্টন দত্ত একটি মামলা করেন। অন্যদিকে নকশা জালিয়াতির অভিযোগে আরেকটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)

পুলিশের মামলার অভিযোগে বলা হয়, ভবনটির জমির মালিক প্রকৌশলী এস এম এইচ আই ফারুক। টাওয়ারের বর্ধিত অংশের মালিক তাসভিরুল ইসলাম, রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান ওরফে মুকুল এবং এফ আর টাওয়ার বিল্ডিং ব্যবস্থাপনা কমিটির সদস্যরা অসৎ উদ্দেশ্যে আর্থিক সুবিধার লোভে নির্মাণ বিধিমালা না মানায় এই মর্মান্তিক অগ্নিকাণ্ড ঘটে।

২০২২ সালের ২৭ ডিসেম্বর পুলিশের করা মামলটিতে আদালতে চার্জশিট দাখিল করা হয়। চার্জশিটে এস এম এইচ আই ফারুক, তাজভীরুল ইসলাম, সেলিম উল্লাহ, মনিরুজ্জামান, সৈয়দ আমিনুর রহমান, ওয়ারদা ইকবাল, কাজী মাহমুদুন নবী রফিকুল ইসলামকে অভিযুক্ত করা হয়।

তবে ভবন নির্মাণকারী প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খানকে মামলা থেকে অব্যাহতির আবেদন করেন তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক সমীর চন্দ্র সূত্রধর। পরে মামলাটি যথাযথ প্রক্রিয়ায় তদন্ত না হওয়ায় পিবিআইকে অধিকতর তদন্তের নির্দেশ দেন ঢাকার সিএমএম আদালত। গত ২২ জানুয়ারি একই আসামিদের অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের পরিদর্শক (নিরস্ত্র) রফিকুল ইসলাম।

পিবিআইয়ের চার্জশিট থেকেও লিয়াকত আলী খান মুকুলকে অব্যাহতির সুপারিশ করা হয়। গত ফেব্রুয়ারি ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল আলমের আদালত আসামির বিরুদ্ধে পিবিআইয়ের চার্জশিট গ্রহণ করেন। সবশেষ গত ১২ মার্চ ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল আলমের আদালত বিচারের জন্য মামলার নথি সিএমএম বরাবর পাঠানোর নির্দেশ দেন।

বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু গণমাধ্যমকে বলেন, মামলাটি বিচারের জন্য প্রস্তুত রয়েছে। চার্জ গঠন করে বিচার শুরু হবে। আমরা চেষ্টা করবো সাক্ষীদের হাজির করে যতদ্রুত সম্ভব মামলার বিচারকাজ শেষ করার।

অন্যদিকে এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের পর নকশা জালিয়াতির অভিযোগে ২০১৮ সালের ২৫ জুন দুদকের উপপরিচালক মো. আবুবকর সিদ্দিক বাদী হয়ে পৃথক মামলা করেন।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ইমারত বিধিমালা লঙ্ঘন এবং নকশা জালিয়াতির মাধ্যমে ১৮ তলা বিশিষ্ট এফ আর টাওয়ার নির্মাণ করেন। ইমারত নির্মাণ বিধিমালা অনুসারে ভবনের দুই পাশে যে পরিমাণ জায়গা রাখার কথা তা রাখা হয়নি। ছাড়া আবাসিক ভবন হিসেবে অনুমোদন নেওয়া হলেও পুরো ভবনটি ব্যবহার করা হয়েছে বাণিজ্যিক কাজে।

নকশা জালিয়াতির মামলায় ভবন মালিক নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুলসহ চার জনের বিচার চলছে। বর্তমানে মামলাটি ঢাকার বিভাগীয় স্পেশাল জজ আদালতে সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে। মামলার অপর আসামিরা হলেন, রাজউকের সাবেক চেয়ারম্যান হুমায়ূন খাদেম, রূপায়ন গ্রুপের কর্ণধার লিয়াকত আলী খান মুকুল রাজউকের সাবেক প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এলএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :