ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৪, ২৩:২০

বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিদের নাম ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ফেইক আইডি খুলে বন্ধুত্ব তৈরি করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিতো একটি চক্র। সেই চক্রের এক সদস্য আকবর বাদশাকে (৩০) চট্টগ্রাম থেকে গ্রেপ্তার করেছে সিআইডি।

বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দর এলাকা থেকে তথ্য প্রযুক্তির সহায়তায় তাকে গ্রেপ্তার করে সিআইডির সাইবার পুলিশ সেন্টারের একটি টিম। গ্রেপ্তারকালে একটি মোবাইল ও দুইটি সিমকার্ড জব্দ করা হয়।

সিআইডি সূত্রে জানা গেছে, গ্রেপ্তারকৃত আসামি আকবর বাদশা প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, যে ফেসবুক আইডি প্রোফাইল লক করা থাকে না সেই আইডি থেকে ছবি ও অন্যান্য তথ্য সংগ্রহ করে ক্লোন ফেসবুক আইডি তৈরি করে তারা। পরে ওই ফেক আইডি থেকে বন্ধুত্ব তৈরি করে বিভিন্ন সমস্যার কথা বলে টাকা চায়। এরপর ভুক্তভোগীরা না জেনে বুঝে বিশ্বাস করে ফেক আইডির দেয়া বিকাশ/নগদ নম্বরে টাকা দিয়ে দেয়। পরবর্তীতে ভুক্তভোগীরা প্রতারিত হওয়ার বিষয়টি বুঝতে পারলেও কিছু করার থাকে না।

সিআইডি জানায়, গ্রেপ্তারকৃত আকবর বাদশা একই প্রক্রিয়ায় বিভিন্ন সমস্যার কথা বলে বিভিন্ন জনের কাছ থেকে টাকা নিয়ে প্রতারণা করেছেন। একই ধরণের অভিযোগে ২০২১ সালেও তিনি সিআইডির হাতে গ্রেপ্তার হয়েছিলেন বলে জানায় সিআইডি।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এমআই/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :