টেকনাফের পাহাড় থেকে ধারাবাহিক অপহরণ, অস্ত্রসহ দুই অপহরণকারী আটক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ মার্চ ২০২৪, ১৫:২৯
অপহরণে ব্যবহৃত দেশীয় অস্ত্রসহ আটক মো. নবী সুলতান ও মো. সলিম (ছবি : সংগৃহীত)

টেকনাফের হোয়াইক্যং রৈক্ষ্যং পাহাড় থেকে ধারাবাহিক অপহরণ করার ঘটনায় দুই অপহরণকারীকে আটক করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে একটি দেশীয় তৈরি এলজি, তিনটি রামদা ও পাঁচটি বড় দা উদ্ধার করা হয়েছে।

আটককৃতরা হলেন- হোয়াইক্যং রৈক্ষ্যং দক্ষিণ পাড়া এলাকার মো. নবী সুলতান (৩৫) ও বাহারছড়া ইউনিয়নের উত্তর শীলখালী এলাকার মো. সলিম (২৬)।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ভোরে টেকনাফের হোয়াইক্যং ও বাহারছড়া ইউনিয়নে অপহরণকারীদের বাড়িতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

পুলিশ সূত্রে জানা যায়, আটক মো. সলিম ডাকাতি মামলায় কক্সবাজার কারাগারে ছিল। সেখান থেকে কিছুদিন আগে জামিনে এসেছে। কয়েকদিন ট্রলার নিয়ে সাগরে মাছ শিকারে গিয়েছিল। পরে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শীলখালী এলাকার মোর্শেদের নেতৃত্বে ১০/১৫ জনের একটি সংঘবদ্ধ দল পাহাড়ে আস্তানা গড়ে তোলে। পুরো দলটি নিয়ন্ত্রণ করেন মোর্শেদ। তিনি পাহাড়ি এলাকায় স্থানীয়রা কাজ করতে গেলে তাদের অপহরণ করে মুক্তিপণ দাবি করেন। তবে তাদের সঙ্গে কোনো রোহিঙ্গা জড়িত ছিল না বলে জানিয়েছে তারা।

মুক্তি পাওয়া কৃষকেরা বলেন, ‘আমরা পাহাড়ে পান বরজের কাজ করতে গেলে ডাকাত দলের সদস্যরা আমাদের অপহরণ করে গহিন পাহাড়ে নিয়ে যায়। পরে ১০-১৫ জনের একদল ডাকাত আমাদের হাত, পা বেঁধে টাকার জন্য ব্যাপক মারধর করে। মারধর করে পরিবারের কাছে মুক্তিপণ দাবি করে।’

তারা আরও বলেন, ‘পুলিশ যে দুইজনকে আটক করেছে তাদের মধ্যে মো. সলিম আমাদের চোখে কাপড় বেঁধে ব্যাপক মারধর করে এবং দুইজনকে ডাকাত দলের সঙ্গে পাহাড়ে দেখেছি।’

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ওসমান গনি বলেন, ‘গত দুইদিন আগে টেকনাফের হোয়াইক্যং পাহাড়ে ১০ কৃষক কাজ করতে যান। কাজ করার সময় তাদের অপহরণ করে গহিন পাহাড়ে নিয়ে যাওয়া হয়। স্থানীয়দের কাছ থেকে খবর পাওয়ার পর পাহাড়ে অভিযান পরিচালনা করা হয়। পুলিশের অভিযানে বাধ্য হয়ে ডাকাত দলের সদস্যরা ১০ কৃষককে চাপের মুখে ছেড়ে দেয়।’

তিনি বলেন, ‘পরে অপহরকারীদের আটকের জন্য পুলিশের দুটি টিম পাহাড়সহ বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হয়। উদ্ধার ভুক্তভোগীদের দেওয়া তথ্য মতে, অপহরণের সঙ্গে জড়িত দুই অপহরণকারীকে আটক করা হয়। আটককৃতরা অপহরণকারী দলের সদস্য বলে চিহ্নিত করেন ফেরত অপহৃতরা।’

আটক দুইজনের বিরুদ্ধে আগে ডাকাত ও অপহরণের একাধিক মামলা রয়েছে। তাদের বিরুদ্ধে অস্ত্র ও নারী-শিশু অপহরণ মামলা করে কক্সবাজার আদালতে পাঠানো হবে বলেও জানিয়েছেন ওসি ওসমান গনি।

উল্লেখ্য, বুধবার (২৭ মার্চ) সকালে টেকনাফের হোয়াইক্যং রৈক্ষ্যং বাদিবন্যা পাহাড় থেকে ১০ কৃষককে অপহরণ করে। অপহৃতরা হলেন- টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের করাচিপাড়া এলাকার মো. জুনায়েদ (১০) ও মোহাম্মদ নুর (১৩), একই এলাকার মো. শাকিল আহমেদ (১৫), ফরিদ হোসেন (৩০), আকতার হোসেন (২২), মো. ইসমাইল (২৭), মো. কামাল হোসেন (১২), মো. আমির হোসেন (১৫), হোয়াইক্যং রৈক্ষ্যং এলাকার ছৈয়দ হোসন (২৬) ও মো. ফজল কাদের (৪০)।

এর আগে মঙ্গলবার (২৬ মার্চ) বিকালে টেকনাফের হোয়াইক্যং ৯নং ওয়ার্ড কম্বনিয়াপাড়া এলাকায় পাহাড় থেকে অপহরণ করা হয় দুই কৃষককে। তারা হলেন-টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের রোজার ঘোনা এলাকার অলি আহমদ (৩২) ও কম্বনিয়াপাড়া এলাকার নুর মোহাম্মদ (১৭)।

বৃহস্পতিবার (২১ মার্চ) ভোরে টেকনাফের হ্নীলার পানখালী এলাকায় পাহাড়ি এলাকা থেকে অস্ত্রের মুখে অপহরণ করে নিয়ে যাওয়া হয ৫ জনকে। অপহৃতরা হলেন, টেকনাফের হ্নীলা ইউনিয়নের পানখালী এলাকার মো. রফিক (২২), জিহান (১৩), শাওন (১৫), মো. নুর (১৮) ও আব্দু রহমান (১৫)।

৯ মার্চ টেকনাফের হ্নীলা ইউনিয়নের পূর্ব পানখালী এলাকা থেকে অপহরণ করা হয় মাদরাসাছাত্র ছোয়াদ বিন আব্দুল্লাহকে (৬)।

(ঢাকাটাইমস/২৯মার্চ/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাচন: কাদের মির্জার বিরুদ্ধে প্রার্থীর লিখিত অভিযোগ

চেক জালিয়াতি মামলায় ইউপি সদস্য জেল হাজতে

নির্বাচিত হয়েও ভোটে অংশ নিতে হচ্ছে সালথার ওয়াহিদুজ্জামানকে

সেতুমন্ত্রীর ভাই শাহাদাত অনুসারীদের বিরুদ্ধে পুলিশের মামলা, পালিয়ে বেড়াচ্ছেন অনেকে

কাপ্তাইয়ে  উচ্চফলনশীল বীজ ও রাসায়নিক সার বিতরণ

শেরপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র হিসেবে খোকনের দায়িত্ব গ্রহণ

রাজবাড়ীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ২০

শ্রীপুরে পানিতে ডুবে নির্মাণ শ্রমিকের মৃত্যু

চান্দিনা উপজেলা পরিষদের সকল পদের নির্বাচন স্থগিত 

বাসায় ঢুকে গৃহবধূর মাথায় পিস্তল ঠেকিয়ে যা করলেন ডিবি কর্মকর্তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :