বরগুনায় ২২০ কেজি হরিণের মাংসসহ ৩ জন আটক

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ১৩:০৯ | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২৪, ১২:২৭

বরগুনার পাথরঘাটা উপজেলায় ২২০ কেজি হরিণের মাংসসহ তিনজনকে আটক করেছে কোস্টগার্ড। সোমবার উপজেলায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন পাথরঘাটা কোস্টগার্ড কন্টিনজেন্ট কমান্ডার এম ফিরোজ্জামান।

আটকরা হলেন- পাথরঘাটা উপজেলার চরদুয়ানী তাফালবাড়িয়ার ৮ নম্বর ওয়ার্ডের আফজাল হোসেন (৪৫), হারুন (৩৫), আব্দুল মান্নান (৫৫)।

জানা গেছে, সোমবার সকালে উপজেলার হরিনঘাটা ইকোপার্ক এলাকার বিষখালী কোস্টগার্ডের বিশেষ অভিযান চালানো হয়। এসময় নদীতে একটি ইঞ্জিনচালিত একটি ট্রলার থেকে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে তিনটি হরিণের মাথা ও ২২০ কেজি মাংস উদ্ধার করা হয়। পরে উদ্ধারকৃত মাংস ও হরিণের মাথাসহ আটককৃতদের পাথরঘাটা বন বিভাগে হস্তান্তর করা হয়েছে।

আটক আফজাল হোসেন জানান, গত পাঁচ দিন আগে পাথরঘাটার বলেশ্বর নদীতে মাছ শিকারের জন্য বের হন তারা। পরপর দুদিন মাছ না পেয়ে মাঝি আবুল বাশারের নির্দেশে সুন্দরবন প্রবেশ করে হরিণ শিকার করে তারা। সেখান থেকে দশটি হরিণ শিকার করে মাংস নিয়ে সোমবার সকালে বিষখালি নদী হয়ে পাথরঘাটার দিকে আসেন তারা। পরে কোস্টগার্ডের ধাওয়া খেয়ে রশিদ শিকদারের ছেলে আবুল বাসার মাঝি ও সাহাদাত হোসেন পালিয়ে যায়।

পাথরঘাটা বিসিজি কন্টিনজেন্ট কমান্ডার ফিরোজ্জামান জানান, পাচার করার উদ্দেশ্যে একটি চক্র ট্রলারে সুন্দরবন থেকে হরিণের মাংস নিয়ে বিষখালি নদী দিয়ে পাথরঘাটায় আসছে এমন গোপন সংবাদের ভিত্তিতে বিষখালী নদীতে অবস্থান নেন তারা। সকাল ১০টার দিকে চোরাকারবারিরা কোস্ট গার্ড সদস্যদের দেখে দ্রুতগতিতে পালিয়ে যাওয়ার জন্য চেষ্টা করে। পরে ধাওয়া করে হরিণঘাটা ইকোপার্কের দক্ষিণে বিষখালী নদী থেকে তিনটি হরিণের মাথা ও ২২০ কেজি মাংসসহ তাদের আটক করা হয়। এ সময় সাথে থাকা আরও দুজন কৌশলে পালিয়ে যায়।

হরিণঘাটা বনবিভাগের বিট কর্মকর্তা আব্দুল হাই জানান, উদ্ধার হওয়া তিনটি মাথা ও ২২০ কেজি হরিণের মাংস বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। মাংসগুলো বিকাল ৫টায় আদালতের নির্দেশে মাটি চাপা দেয়া হয়েছে। এছাড়াও আটককৃতদের বিরুদ্ধে বন্য প্রাণী সংরক্ষণ আইনে মামলা দিয়ে পাথরঘাটা থানায় সোপর্দ করা হয়েছে।

(ঢাকা টাইমস/০৯এপ্রিল/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :