অথচ অমিতাভ বচ্চনই একসময় মদ আর ধূমপানে আসক্ত ছিলেন!

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ এপ্রিল ২০২৪, ০৯:১৮ | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২৪, ০৯:১১

বলিউডের অন্যতম সেরা মেগাস্টার অমিতাভ বচ্চন। বহু হিট-সুপারহিট সিনেমা তার দখলে। দেশ-বিদেশ থেকে পুরস্কারও পেয়েছেন অনেক। এমন একজন তারকা কি না একসময় মদ আর সিগারেটে ডুবে থাকতেন দিনের অধিকাংশ সময়!

হ্যা, অবাক হলেও এটাই সত্যি। কারণ, ধূমপান আর মদে আসক্তির কথা অমিতাভ বচ্চন নিজেই তার একটি কলামে প্রকাশ করেন। তবে বহু বছর হয়ে গেছে মদ কিংবা সিগারেট ছুঁয়েও দেখেননি তিনি। কীভাবে ছেড়েছিলেন এই নেশা? তাও লিখেছিলেন তার একটি ব্লগে।

স্কুল ও স্নাতক জীবনের স্মৃতিতে ফিরে গিয়ে অমিতাভ বচ্চন লেখেন, পদার্থ বিদ্যার প্র্যাকটিক্যাল ক্লাসের ল্যাবে বিভিন্ন উপাদান মিশিয়ে কীভাবে পরীক্ষানিরীক্ষা করা চলতো। তার মনে আছে, স্নাতক ডিগ্রি পাওয়ার পর কিছু স্নাতক ছাত্র বিশুদ্ধ অ্যালকোহল পান করে তার উদযাপন করে।

যে কারণে তারা অত্যন্ত অসুস্থও হয়ে পড়ে। যা সে সময় শিক্ষা দিয়েছিল। লিখেছেন, বেশ কয়েকটি ঘটনায় তিনি দেখেছেন, স্কুল, কলেজের ছাত্রদের এই নেশার জন্য সর্বনাশ হয়েছে।

বিগ বি লেখেন, পড়াশোনা শেষ করে চাকরি নিয়ে কলকাতায় চলে আসেন তিনি। সবাই জানেন তার কর্মজীবনের শুরু কলকাতাতেই। এখানে চাকরি করতেন তিনি। কলকাতায় থাকাকালীন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে তিনি মদ্যপান করতেন বলে লেখেন।

ধীরে ধীরে ঘনঘন মদ্যপানে তিনি অভ্যস্ত হয়ে পড়েন, আসক্তি তৈরি হয়। যদিও অমিতাভ বচ্চন জানান, বহু বছর আগেই তিনি মদ্যপান ছেড়ে দিয়েছেন। তবে তার আক্ষেপ, আরও আগে সেটা ছাড়লে হয়তো ভালো হতো।

মদ্যপানের পাশাপাশি ধূমপানের নেশাও একসময় তাকে পেয়ে বসেছিল। তবে পরবর্তী সময়ে সেটাও তিনি ছেড়ে দেন।

বিগ বি লেখেন, ‘যখন ধূমপান করছেন, তখন জ্বলন্ত সিগারেটা ঠোঁটের কোণ থেকে ফেলে দিয়ে সেটাকে বিদায় দিন। যে অভ্যাস মানুষকে ক্যানসারের দিকে ঠেলে দেয়, তাকে ছেড়ে দেওয়াই উচিত।’

(ঢাকাটাইমস/১২এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :