জলমহালের দখল নিতে ইজারাদারের ওপর হামলা-গুলি, আহত ৬

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২৪, ১৭:০৪

কুষ্টিয়ার দৌলতপুরে সরকারি জলমহালের অবৈধ দখলদারদের হামলার শিকার হয়েছেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জসহ কমপক্ষে ৬ জন। এদের মধ্যে শাহেদ (২০) নামে একজন গুলিতে আহত হয়েছে বলে দাবি করা হচ্ছে। তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে উপজেলার বোয়ালিয়া এলাকায় এ ঘটনা ঘটেছে।

জানা যায়, বোয়ালিয়া এলাকায় ১২.১৮ একরের একটি সরকারি জলমহাল (বিল বোয়ালিয়া বিল) রয়েছে। স্থানীয় প্রভাবশালীরা বহু বছর ধরে ওই বিলে অবৈধভাবে মাছ চাষ করে আসছে। বাংলা ১৪৩১ সালের জন্য কুষ্টিয়া জেলা প্রশাসন বিলটি দখলমুক্ত করতে ইজারার সিদ্ধান্ত নেয়। এ লক্ষ্যে দরপত্র আহ্বান করা হলে সর্বোচ্চ দরদাতা হিসেবে বিলের ইজারা পান বোয়ালিয়া এলাকার বাসিন্দা কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ। গত পহেলা বৈশাখ দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার পক্ষে সার্ভেয়ার আহসানুল হক বিলের দখল শেখ হাফিজ চ্যালেঞ্জকে বুঝিয়ে দেন। দখল বুঝে পাওয়ার পরদিন চ্যালেঞ্জ ও তার সহযোগীরা বিলে মাছের পোনা ছাড়েন। শুক্রবার বিলের পরিচর্যা কাজে যান ছাত্রলীগ সাধারণ সম্পাদক। সেখানে দুপুরের খাওয়া দাওয়ার জন্য রান্নারও আয়োজন করা হয়। এ সময় বিলের অবৈধ দখলদাররা তাদের ওপর অতর্কিতে হামলা চালায়। প্রত্যক্ষদর্শী স্থানীয় বাসিন্দা ফিরোজ হোসেন বলেন, ৩০/৪০ জন লোক হঠাৎ করেই চ্যালেঞ্জ ও তার লোকদের ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলায় চালায়। এ সময় কয়েক রাউন্ড গুলির শব্দ শোনা যায়।

জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ বলেন, স্থানীয় প্রভাবশালী আব্দুল মতিন ও মহিউদ্দিন দীর্ঘদিন ধরে অবৈধভাবে বোয়ালিয়া বিল ভোগ দখল করে আসছিলেন। জেলা প্রশাসন বিলটি ইজারার জন্য দরপত্র আহ্বান করে। তিনি এ দরপত্রে অংশ নিয়ে বিলের ইজারা পান। প্রশাসনের কাছ থেকে বিল বুঝে নেওয়ার পর সেখানে মাছের পোনাও ছেড়েছেন তিনি। শুক্রবার ওই বিলের পরিচর্যার কাজে গেলে আব্দুল মতিন ও মহিউদ্দিনের ক্যাডাররা তাদের ওপর হামলা করে। এতে তিনিসহ কমপক্ষে ৬ জন আহত হন। এরমধ্যে শাহেদ গুলিতে আহত হয়েছেন। তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। শাহেদ কুষ্টিয়া শহরের মোল্লাতেঘরিয়া এলাকার মহিবুল ইসলামের ছেলে।

শাহেদের শরীরে গুলি লেগেছে বলে নিশ্চিত করেছেন কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. সুতপা রায়।

দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, বোয়ালিয়া বিলের ইজারাদারের ওপর হামলার ঘটনার খবর পাওয়ার পর সেখানে পুলিশ পাঠানো হয়েছে। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তবে সেখানে গুলির ঘটনা ঘটেছে কিনা সেটি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

দৌলতপুর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার আহসানুল হক বলেন, গত পহেলা বৈশাখ বিলের দখল বৈধ ইজারাদারকে বুঝিয়ে দেওয়া হয়। এ সময় অবৈধ দখলদার আব্দুল মতিন ও মহিউদ্দিনকেও ডাকা হয়েছিল। কিন্তু তারা কেউ আসেননি।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবাইদুল্লাহ বলেন, বিলটি এ বছর ইজারা দেওয়া হয়েছে। সেখানে কেন হামলার ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখা হবে।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

বৈরী আবহাওয়ায় বিলাইছড়ির ৫টি দুর্গম কেন্দ্রে পৌঁছায়নি নির্বাচনি সরঞ্জাম 

ভৈরবে র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: ক্যাম্প কমান্ডার ফাহিম ফয়সালকে প্রত্যাহার 

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সদস্য আটক

মোটরসাইকেলে করে ছিনতাই করতো তারা

পাবনা-৪ আসনের এমপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

নগরকান্দার বীর নিবাস: নির্মাণ শেষের আগেই ছাদ চুঁইয়ে পড়ছে পানি

বিদ্যুৎ না থাকায় গরমে ২২ শিক্ষার্থী অসুস্থ

দিনাজপুরে মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ৩ নারীসহ ২১ দালাল আটক

নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ: পাঁচবিবিতে দুই বিএনপি নেতাকে অব্যাহতি

ঝিনাইদহে রাস্তার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :