বেকারত্ব ঘুচাতে শিখেন অটোরিকশা ছিনতাই, গড়ে তোলেন চক্র

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ মে ২০২৪, ১৮:১৯ | প্রকাশিত : ০৫ মে ২০২৪, ১৭:৩৪

বছরখানেক আগেও কাভার্ডভ্যান চালাতেন শরীফুল ইসলাম। ৯ মাস আগে তিনি যে কাভার্ডভ্যান চালাতেন সেটি মালিক বিক্রি করে দেওয়ায় বেকার হয়ে যান। পরে বেকারত্ব ঘুচাতে একজনের মাধ্যমে অটোরিকশা চুরি শেখেন। এরপর এই অপকর্মে জড়িয়ে ৯ মাসে শতাধিক রিকশা ছিনিয়েছেন তিনি। এই কাজে তাকে সহযোগিতা করত আরও তিনজন।

সম্প্রতি রাজধানীর রামপুরা থানার বনশ্রী এলাকা থেকে চালককে অজ্ঞান করে ব্যাটারিচালিত অটোরিকশা ছিনতাই ও চালক নিহতের ঘটনায় মূলহোতা শরীফুলসহ তার অন্যতম সহযোগী চান্দু (৪০) এবং চোরাই রিকশা কেনাবেচার সঙ্গে জড়িত ফুল মিয়া (৫৯) ও মো. আল আমিনকে (৩৮) গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) রামপুরা থানা পুলিশ। এ সময় তাদের কাছ থেকে সাতটি চোরাই রিকশা উদ্ধার করা হয়।

রবিবার দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম।

তিনি জানান, ঘুমের ওষুধ খাইয়ে অটোরিকশা ছিনতাই করে চক্রের হোতা শরীফুল ইসলাম। সে পেশায় কাভার্ডভ্যান চালক। ৯ মাস আগে তিনি যে কাভার্ডভ্যান চালাতেন সেটি মালিক বিক্রি করে দেওয়ায় বেকার হয়ে যান। এরপর একজনের মাধ্যমে অটোরিকশা চুরি শেখেন। তারা প্রতি সপ্তাহে অন্তত ৪টি রিকশা ছিনতাই করত। এরই ধারাবাহিকতায় গত ৮ এপ্রিল রাত ৯টার দিকে রামপুরার বনশ্রী এলাকা থেকে অটোরিকশা চালক শাহ আলমের (নিহত) রিকশায় দুজন যাত্রী ওঠে। পরে পথে তাকে অজ্ঞান করে রিকশাটি নিয়ে যায় চক্রটির সদস্যরা।

শাহ আলমকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৪ এপ্রিল মারা যায় সে। এ ঘটনায় নিহতের ছেলে রামপুরা থানায় একটি হত্যা মামলা দায়ের করে। এরপরই জড়িতদের শনাক্তে বনশ্রী ও খিলগাঁও এলাকার শতাধিক সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে অজ্ঞান পার্টির হোতা শরীফুল ইসলাম ও তার সহযোগী চান্দু, শাহাবুদ্দিনকে শনাক্ত করা হয়। পরে শনিবার (৪ মে) রাতে মুগদা থানার মানিকনগর এলাকায় অভিযান চালিয়ে শরীফুল ও চান্দুকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ৩২টি চেতনানাশক ট্যাবলেট ও একটি অটোরিকশা উদ্ধার করা হয়।

ডিসি হায়াতুল ইসলাম বলেন, গ্রেপ্তারকৃতদের দেওয়া তথ্যের ভিত্তিতে চোরাই অটোরিকশা কেনাবেচার সঙ্গে জড়িত ফুল মিয়া ও আল আমিনকে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানার মিজমিজি এলাকায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে ৭টি চোরাই অটোরিকশা উদ্ধার করা হয়।

গ্রেপ্তারকৃত শরীফুল প্রাথমিকভাবে পুলিশের কাছে স্বীকার করেছে, সে গত ৯ মাসে শতাধিক রিকশা চুরি করেছে। এমনকি শাহ আলমের রিকশা ছিনতাই করার পরেও অন্তত ৯টি অটোরিকশা ছিনতাই করেছে। এই সকল রিকশা তারা ফুল মিয়া ও অপর একটি চক্রের কাছে বিক্রি করত।

তিনি আরও বলেন, চোরাই রিকশা কেনার সঙ্গে জড়িত আরও একটি গ্রুপকে গ্রেপ্তারের জন্য মিরপুরে আমাদের অভিযান চলছে।

এসময় রিকশাচালকদের প্রতি অনুরোধ জানিয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, ‘আপনারা যাত্রীদের কাছ থেকে কিছু খাবেন না। তাহলেই আপনাদের গাড়ি লুট হওয়ার সম্ভাবনা থাকবে না।’

(ঢাকাটাইমস/০৫মে/এলএম/এমআর)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

সংসদ ভবন এলাকায় ছাত্রলীগ কর্মী খুন

বিদেশ ভ্রমণের প্রলোভনে নারী খেলোয়াড়দের ধর্ষণ করতেন নিউটন: র‌্যাব

হেফাজতে নারীর মৃত্যুর ঘটনা তদন্ত করবে র‍্যাব: মুখপাত্র

নারী ক্রীড়াবিদকে ধর্ষণ, জুজুৎসু অ্যাসোসিয়েশনের সম্পাদক নিউটন গ্রেপ্তার

ফরিদপুরে স্কুলছাত্র অন্তর হত্যা: কাঠমিস্ত্রির ছদ্মবেশে থাকা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

মেডিকেল সামগ্রী ক্রয় প্রক্রিয়ায় জালিয়াতি, গ্রেপ্তার ২

পোশাক পরে ভাইয়ের পক্ষে মনোনয়ন উত্তোলন, পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসির নির্দেশ

কুকি-চিনের নারী শাখার ‘প্রধান সমন্বয়ক’ আটক: র‌্যাব

পাহাড়ে মাটির নিচে অস্ত্র-বিস্ফোরক মজুদ, অভিযানের সময় জঙ্গিদের দিতেন রহিম: পুলিশ

রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী তৎপরতা রোধে অন্যান্য বাহিনীর সঙ্গে আমাদের নিবিড় যোগাযোগ রয়েছে: র‍্যাব

এই বিভাগের সব খবর

শিরোনাম :