৫ দিন পর বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মে ২০২৪, ১৩:৫৩ | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ১৩:৩৫

টানা পাঁচদিন বন্ধ থাকার পর যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে বেনাপোল ও পেট্রাপোল বন্দর এলাকায় দুই দেশে প্রবেশের অপেক্ষায় হাজার হাজার পণ্য বোঝাই ট্রাক দাঁড়িয়ে আছে।

বেনাপোল সিএ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি কামাল উদ্দিন শিমুল জানান, গত ১৮, ১৯ ও ২০ মে ভারতের উত্তর ২৪ পরগনার বনগাঁতে লোকসভা নির্বাচন, ২১ মে যশোরের শার্শা উপজেলা পরিষদ নির্বাচন ও ২২ মে বৌদ্ধ পূর্ণিমার সরকারি ছুটির কারণে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি বন্ধ ছিল। আজ সকাল হতে ভারত থেকে বিভিন্ন পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করতে শুরু করেছে।

তিনি আরও বলেন, টানা ৫ দিন বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকার কারণে দেশের অনেক শিল্প কলকারখানা, গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে উৎপাদন কার্যক্রম ব্যাহত হয়েছে। প্রতিদিন এ বন্দর দিয়ে সরকারের রাজস্ব আয় হয় ২৫ কোটি টাকা। পাঁচদিন বন্ধ থাকার ফলে এ বন্দর থেকে প্রায় ১২৫ কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হলো সরকার।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম বলেন, টানা পাঁচদিন ছুটির কারণে বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। লোকসভা নির্বাচনের কারণে তিনদিন ভারতে পাসপোর্টধারী বাংলাদেশি পর্যটক ভ্রমণ নিষিদ্ধ ছিল। শুধুমাত্র মেডিকেল ও ভারতীয় পাসপোর্টযাত্রীদের যাতায়াতের অনুমতি ছিল। গত শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৬টা থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর শুরু হয়। আজ বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। সকাল থেকে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী যাতায়াত অন্যান্য দিনের মতোই স্বাভাবিক হয়েছে।

পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল বন্দরের পরিচালক (ট্র্যাফিক) রেজাউল করিম।

তিনি জানান, টানা পাঁচদিন বন্ধ থাকার পর আজ সকাল থেকে বন্দরে পুনরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। ফলে বন্দরের কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।

(ঢাকা টাইমস/২৩মে/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :