পিএসজিতে ক্যারিয়ারের শেষ ম্যাচে শিরোপা উৎসব এমবাপ্পের 

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ মে ২০২৪, ১২:১৩ | প্রকাশিত : ২৬ মে ২০২৪, ১১:৫৬

কিলিয়ান এমবাপ্পে আগেই পিএসজি ছাড়ার ঘোষণা দিয়েছেন। কিন্তু তাকে আটকে রাখতে একটা শেষ চেষ্টা না করলে হয়। আগেরবার এমবাপ্পেকে আটকাতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সরাসরি হস্তক্ষেপ করেছিলেন । এবারও একই চাল চেলেছে ফরাসি জায়ান্টরা। ফ্রেঞ্চ কাপের ফাইনালের আগে পিএসজির ড্রেসিংরুমে হাজির হয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। তাতে এমবাপ্পেকে আটকানো গেল না। তবে বিদায়ের আগে পিএসজিকে আরও একটি শিরোপা উপহার দিয়ে গেলেন এই ফরাসি সুপারস্টার।

শনিবার (২৫ মে) ফ্রেঞ্চ কাপের ফাইনালে অলিম্পিক লিওঁকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে পিএসজি। এই ম্যাচের মধ্য দিয়ে পিএসজির হয়ে নিজের শেষ ম্যাচটি খেলে ফেললেন এমবাপ্পে। ঘরোয়া ডাবল জিতেই ক্লাব ছাড়ছেন পিএসজির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। এই নিয়ে রেকর্ড ১৫তম বারের মতো ফেঞ্চ কাপের শিরোপা জিতল পিএসজি।

ফ্রেঞ্চ কাপ ফাইনাল সাধারণত ফ্রান্সের জাতীয় স্টেডিয়ামে স্তাদ দে ফ্রান্সে হয়ে থাকে। কিন্তু প্যারিস অলিম্পিক সামনে রেখে স্তাদ দে ফ্রান্সের সংস্কারকাজ চলতে থাকায় এবার ফাইনাল হয়েছে লিলের মাঠ স্তাদ পিয়েরে-মাউরোয়।

ফাইনাল শুরুর আগে পিএসজি ও লিওঁ সমর্থকদের মধ্যকার সংঘর্ষে লিলের রাজপথ রণক্ষেত্রে পরিণত হয়েছিল। স্থানীয় পুলিশ জানিয়েছে, পিএসজির কমপক্ষে ২০০ এবং লিওঁর ১০০ জন সমর্থক সংঘর্ষে জড়িয়েছিলেন। এ ঘটনায় দুই দলের ২০ জন সমর্থক সামান্য আহত হয়েছে। সংঘর্ষ চলাকালে দুটি গাড়িও আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে।

তবে ম্যাচ শুরু হওয়ার আগেই পরিস্থিতি শান্ত হয়। লিলের স্তাদ পিয়েরে-মাউরোয় প্রথমার্ধেই ২ গোল করে পিএসজি। তবে তার কোনোটাই এমবাপ্পের করা নয়। পিএসজি ক্যারিয়ারের শেষ ম্যাচে গোল পাননি এই বিশ্বকাপজয়ী। ২২ মিনিটে উসমান দেম্বেলে প্রথম গোলটি করেন। এরপর ৩৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ফ্যাবিয়ান রুইজ।

তবে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় লিওঁ। ৫৫ মিনিটে ব্যবধান কমান জেইক ও'ব্রায়েন। এই অর্ধে একের পর এক আক্রমণ শানিয়ে পিএসজির রক্ষণভাগে ত্রাস ছড়ায় লিওঁ । নিকলাস ত্যালিয়াফিকো ও অ্যালেক্সান্ডার লাকাজাতের যুগলবন্দিতে সমতা প্রায় ফিরেই পেয়েছিল লিওঁ। কিন্তু বাদ সাধেন পিএসজির গোলরক্ষক জিয়ানলুইজি দোনারুম্মা। শেষ পর্যন্ত ওই এক গোল আর শোধ দিতে পারেনি লিওঁ।

এ ম্যাচের পর সতীর্থরা শূন্যে ভাসায় এমবাপ্পেকে। ফ্রেঞ্চ কাপের ফাইনাল উপলক্ষে লিলের হোমগ্রাউন্ডে এসেছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ফাইনালের পুরস্কারও তিনিই তুলে দেন। এ সময় এমবাপ্পেকে জড়িয়ে ধরেন ফরাসি প্রেসিডেন্ট। তবে ম্যাচের আগে তিনি পিএসজির ড্রেসিংরুমে গিয়ে এমবাপ্পেকে জড়িয়ে ধরেন।

সাত বছরের পিএসজি ক্যারিয়ারে ১৫টি ট্রফি জিতলেও চ্যাম্পিয়ন্স লিগ হাতছাড়াই রয়ে গেল এমবাপ্পের।

(ঢাকাটাইমস/২৬মে/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :