আন্তর্জাতিক ক্রিকেটে যে রেকর্ড শুধুই সাকিবের

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০২৪, ১৩:৪৩

বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র সাকিব আল হাসান। বাংলাদেশের বহু ম্যাচের জয়ের নায়ক তিনি। এই সাকিব আর রেকর্ড যেন সমার্থক শব্দ। বাংলাদেশ ক্রিকেটের এই সুপারস্টার এমন সব রেকর্ড নিজের করে রেখেছেন, যা বিশ্ব ক্রিকেটেই অলরাউন্ডারদের মধ্যে বিরল। সর্বশেষ যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের শেষ তথা তৃতীয় টি-টোয়েন্টিতে গতকাল অনবদ্য এক কীর্তিতে নাম লিখিয়েছেন তিনি। প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রান ও ৭০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন তিনি।

আগামী ২ জুন থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। তবে বিশ্বকাপের আগে এই সিরিজটি সুখকর হয়নি টাইগারদের। বিশ্বের নবীনতম দেশটির কাছে টানা টানা দুই ম্যাচ হেরে সিরিজ খোয়ায় নাজমুল শান্তর দল, আর গতকাল (শনিবার) শেষ ম্যাচ জিতে এড়িয়েছে হোয়াইটওয়াশ। এদিন আমেরিকার ওপেনার আন্দ্রেস গাউসকে আউট করেন সাকিব। আর এতেই গড়ে ফেলেন অনন্য এক কীর্তি। এটি ছিল আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে তার ৭০০ তম উইকেট।

আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে ১৪ হাজার রান ও ৭০০ উইকেটের ডাবল ছোঁয়া একমাত্র ক্রিকেটার সাকিব। তার আশেপাশে নেই কেউ। এছাড়া বাংলাদেশের প্রথম বোলার হিসেবে তিন সংস্করণ মিলিয়ে ৭০০ উইকেট নিয়েছেন সাকিব।

বাংলাদেশের অন্য কোনো বোলারের ৪০০ উইকেটও নেই। বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তার উইকেট সংখ্যা ৩৯০টি। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন মুস্তাফিজুর রহমান। এই কাটার মাস্টার এখন পর্যন্ত শিকার করেছেন ৩০৯টি।

বিশ্বের ১৭তম বোলার হিসেবে ৭০০ উইকেটের ক্লাবে সাকিব। স্পিনারদের মধ্যে তার অবস্থান সপ্তম, তবে বাঁহাতি স্পিনার হিসেবে সাকিব দ্বিতীয়। বাঁহাতি স্পিনার হিসেবে তার আগে এই কীর্তি করেছেন শুধু নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি। তার উইকেট ৭০৫টি। অর্থাৎ বাঁহাতি স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়া সাকিবের জন্য এখন সময়ের ব্যাপার।

৭০০ উইকেটের মধ্যে সাকিব ওয়ানডেতেই সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন। এই সংস্করণের ২৪১ ইনিংসে তার শিকার ৩১৭ উইকেট। ব্যাট হাতে ওয়ানডেতেই বেশি রান সাকিবের-৭৫৭০। ৬৭ টেস্টে ১২৩ ইনিংসে সাকিবের উইকেট ২৩৭টি এবং রান করেছেন ৪৫০৫। এছাড়া টি-টোয়েন্টিতে সাকিবের উইকেট ১৪৬টি। এই সংস্করণে তার চেয়ে বেশি উইকেট আছে শুধু টিম সাউদির-১২৩ ম্যাচে ১৫৭টি। ব্যাট হাতে টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিব রান করেছেন ২৪৪০।

(ঢাকাটাইমস/২৬মে/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :