ঝড়-বৃষ্টির কারণে মেট্রোরেল চলাচল বন্ধ থাকার পর পুনরায় চালু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ মে ২০২৪, ১৫:২৮ | প্রকাশিত : ২৭ মে ২০২৪, ০৮:৫৫

প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ উত্তর দিকে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম হওয়ার কারণে রাজধানীর উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। বৈরী আবহাওয়ায় উত্তরা থেকে মিরপুর-১১ নম্বরে পৌঁছার পর সকাল ৭-১৫ মিনিটে ঝড়-বৃষ্টির কারণে মেট্রোরেল বন্ধ হয়ে যায়। আবহাওয়া স্বাভাবিক হলে পুনরায় মেট্রোরেল চলাচল শুরু হবে।

আজ সোমবার সকালে এ তথ্য জানিয়েছে ডিএমটিসিএল।

এর আগে উত্তরা-মতিঝিল মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) বিদ্যুতের তারে কখনো ঘুড়ি আটকে, আবার কখনো ফানুস আটকে গিয়েও পরিষেবা বন্ধ হওয়ার ঘটনা ঘটেছে। এমন প্রেক্ষাপটে মেট্রোর এ লাইনের বিদ্যুৎ সংযোগ ব্যবস্থাটিতে গলদ দেখছেন যোগাযোগ অবকাঠামো বিশেষজ্ঞরা। তারা বলছেন, ওভারহেড ক্যাটেনারি প্রযুক্তিটি শত বছরের পুরনো। ঢাকার মতো ঘনবসতিপূর্ণ শহরের মেট্রো ব্যবস্থায় ব্যবহারের জন্য এ প্রযুক্তি আদর্শ নয়। থার্ড রেলের (ট্রেনে বিদ্যুৎ সংযোগ ব্যবস্থা, যেখানে রেললাইনের সমান্তরালে তৃতীয় একটি রেল পাত দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়) মতো প্রযুক্তি ব্যবহার করলে দুর্যোগ বা ঘুড়ি-ফানুস আটকে যাওয়ার মতো মানবসৃষ্ট কারণে মেট্রোরেলের যান্ত্রিক ত্রুটি এড়ানো যেত।

উল্লেখ্য, সমসাময়িক সময়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার যেসব দেশে নতুন করে মেট্রোরেল তৈরি হচ্ছে, তারা সবাই বিদ্যুৎ সরবরাহের জন্য থার্ড রেল প্রযুক্তি ব্যবহার করছে। ইন্দোনেশিয়া, পাকিস্তান, ভিয়েতনাম—কোথাও মেট্রোরেলে ক্যাটেনারি নেই। কিন্তু বাংলাদেশ মেট্রোরেলে ওভারহেড ক্যাটেনারি দিয়েছে। এটা যেমন নিরাপত্তা ঝুঁকি তৈরি করছে, তেমনি বিদ্যুৎ কনভারশনের ব্যয়ও বাড়িয়ে দিয়েছে। খরচ ও নিরাপত্তার কথা বিবেচনায় নিলে আমার মনে হয় ওভারহেড ক্যাটেনারি দেয়াটা ভুল হয়েছে।

যান্ত্রিক ত্রুটি বা অন্যান্য কারণে মেট্রোরেল পরিষেবা সাময়িক বন্ধ হয়ে যাওয়ার নজির এটিই প্রথম নয়। ঢাকার প্রথম মেট্রোরেলটি যাত্রা করে ২০২২ সালের ডিসেম্বরে। চালুর পর থেকে বিভিন্ন সময় যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ থেকেছে এ পরিষেবা। এর মধ্যে গত বছরের ৯ আগস্ট বৈদ্যুতিক গোলযোগের কারণে পৌনে ২ ঘণ্টা বন্ধ থাকে। আর গতকালসহ চলতি বছর এখন পর্যন্ত ছয়বার বন্ধ হয়েছে পরিষেবাটি। এর মধ্যে ১ জানুয়ারি বর্ষবরণের ফানুস বৈদ্যুতিক লাইনে আটকে ট্রেন চলাচল বন্ধ ছিল ২ ঘণ্টা ১০ মিনিট। ২৩ জানুয়ারি কারিগরি ত্রুটির কারণে ১৫ মিনিট বন্ধ থাকে। ৪ ফেব্রুয়ারি বিদ্যুৎ বিভ্রাটে বন্ধ ছিল দেড় ঘণ্টা। বৈদ্যুতিক লাইনে ঘুড়ি আটকে গত ১৪ ফেব্রুয়ারি মেট্রো পরিষেবা বন্ধ ছিল ৪০ মিনিট। এরপর ১৭ ফেব্রুয়ারি যান্ত্রিক ত্রুটির কারণে দেড় ঘণ্টা বন্ধ ছিল মেট্রোরেল চলাচল।

সকাল থেকে বন্ধ থাকার পর রাজধানীতে সকাল ১০টা বেজে ৮ মিনিটের দিকে আবার মেট্রোরেল চলাচল শুরু হয়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের কোম্পানি সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আবদুর রউফ এ তথ্য নিশ্চিত করেন।

সকালে মেট্রো বন্ধ পেয়ে ফিরে যান অফিসগামী যাত্রীরা। দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে অন্য উপায়ে যাতায়াতে অফিসগামী যাত্রীদের পড়তে হয় মহা ভোগান্তিতে।

(ঢাকাটাইমস/২৭ মে/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

কমলাপুরে ট্রেনের পাওয়ারকারে আগুন

পাঁচ দিনেও অপসারণ হয়নি কোরবানির বর্জ্য, অস্বস্তিতে বনশ্রীবাসী

ইফাত আমার মামাতো বোনের ছেলে, মতিউর তার বাবা: নিজাম হাজারী এমপি

১৫ লাখে ছাগল কিনে আলোচনায় থাকা ছেলেটি আসলে কে? এনবিআরের মতিউরের কেন লুকোছাপা?

এসবি কর্মকর্তার বাবা-মাকে গলাকেটে হত্যা, রহস্যের কূলকিনারা পাচ্ছে না পুলিশ

রাজধানীতে গাড়ির চাপায় দুই ব্যক্তি নিহত, পুলিশ বলছে ভবঘুরে

ফাঁকা ঢাকায় বিনোদন কেন্দ্রে ভিড়, কক্সবাজার থেকেও এসেছেন অনেকে

বুধবার থেকে বদলে যাচ্ছে মেট্রোরেলের সময়

মৃত মায়ের পাশে অঝোরে কান্না করা ছোট্ট শিশুটি সম্পর্কে যা জানা গেল

ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

এই বিভাগের সব খবর

শিরোনাম :