পুতিনের সাবেক দেহরক্ষীই রাশিয়ার পরবর্তী নেতা!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০২৪, ১১:৩৮

অসাধারণ ক্ষমতার অধিকারী ভ্লাদিমি পুতিন ১৯৯৯ সাল থেকে রাশিয়ায় সবচেয়ে দীর্ঘতম প্রেসিডেন্ট হিসেবে রয়েছেন যিনি একজন সফল রাজনীতিবিদ। নাৎসি জার্মানির পরাজয় আধুনিক রাশিয়ার আত্মপরিচয়ের অবিচ্ছেদ্য অংশ এবং পুতিন ইউক্রেন যুদ্ধকে তুলনামূলক সংগ্রাম হিসেবেই দেখার চেষ্টা করছেন। দীর্ঘ ২৫ বছর রাশিয়ার রাজনীতিতে ভ্লাদিমির পুতিন এই বিশাল ক্ষমতার অধিকারী হয়ে তার পরবর্তী মেয়াদে কী করবেন, সেটাই দেশ এবং বিদেশে একটি কঠিন প্রশ্ন। ৭১ বছর বয়সি পুতিন নতুন করে ছয় বছরের মেয়াদ শুরু করছেন এবং তিনি ভবিষ্যতে কাকে তার স্থলাভিষিক্ত করতে পারেন সে সম্পর্কে কোনো নির্ভরযোগ্য তথ্য কারো কাছেই নেই। ইতিমধ্যে পুতিনের কিছু কিছু পদক্ষেপ নিয়ে রাশিয়ার শীর্ষ মহলেই জল্পনা-কল্পনা শুরু হয়েছে। যেমন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার সাবেক দেহরক্ষী আলেক্সি ডিউমিনকে বুধবার (২৯ মে) স্টেট কাউন্সিলের সেক্রেটারি হিসাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় নিযুক্ত করেছেন। অনেকেই মনে করছেন—এর মধ্যে পুতিন তাঁর উত্তরসূরিকে প্রতিষ্ঠিত করার প্রক্রিয়া শুরু করে দিয়েছেন।

ব্লুমবার্গ ও রয়টার্সের বরাতে জানা গেছে, ক্রেমলিনের ওয়েবসাইটে মাত্র এক লাইনের একটি বিবৃতিতে ডিউমিনের নতুন ভূমিকার কথা ঘোষণা করা হয়েছে এবং বলা হয়েছে, নির্বাহী এই আদেশে প্রেসিডেন্ট পুতিন স্বাক্ষর করেছেন।

৫১ বছর বয়সী ডিউমিনকে ইতিপূর্বে ‘পুতিনের তরুণ রাজপুত্রদের একজন’ বলে আখ্যায়িত করেছিলেন রুশ বিশেষজ্ঞ ও লেখক মার্ক গ্যালিওত্তি। গত মে মাসে প্রতিরক্ষা শিল্পের তত্ত্বাবধানের জন্য পুতিনের সহযোগী হিসাবে ডিউমিনের নাম ঘোষণা করা হলে গ্যালিওত্তি ওই মন্তব্য করেছিলেন।

ডিউমিনের নতুন নিয়োগের বিষয়টি রাশিয়ায় যে বড় ধরনের জল্পনার জন্ম দিয়েছে, তা আঁচ করা যায় ক্রেমলিনের সাবেক উপদেষ্টা এবং পুতিন সমর্থক সের্গেই মার্কভের একটি মন্তব্য থেকে। টেলিগ্রামে তিনি লিখেছেন, ‘রাষ্ট্রীয় কাউন্সিলের সচিব হিসাবে ডিউমিনকে নিয়োগ করায় রাশিয়ার অভিজাতেরা উত্তেজিত।’

মার্কভ আরও লিখেছেন, ‘এর মধ্য দিয়ে এটাই নিশ্চিত হয় যে, পুতিনের পছন্দে ডিউমিনই হতে যাচ্ছেন রাশিয়ার ভবিষ্যৎ প্রেসিডেন্ট।’

বিশেষজ্ঞরা বলছেন—স্টেট কাউন্সিলের সেক্রেটারি হিসাবে নিয়োগ ডিউমিনকে পুতিনের কক্ষপথের কাছাকাছি নিয়ে আসবে। এই কাউন্সিলের সভাপতিত্ব করেন পুতিন নিজেই। রাশিয়ার আঞ্চলিক প্রধানদের নিয়ে এই কাউন্সিল গঠিত হয়েছে এবং ২০২০ সাল থেকেই রাশিয়ার রাজনৈতিক অঙ্গনে এই কাউন্সিল ক্রমবর্ধমান ভূমিকার ইঙ্গিত দিয়ে আসছে। কাউন্সিলে নতুন নিয়োগ পাওয়ার পর ডিউমিন ৭২ বছর বয়সী ইগর লেভিটিনের কাছ থেকে নিজের দায়িত্ব গ্রহণ করবেন।

রাশিয়ার ভবিষ্যৎ নেতা হিসেবে ডিউমিনের সম্ভাবনা নিয়ে অনেক আগে থেকেই জল্পনা-কল্পনা রয়েছে বলে জানা গেছে। কুর্স্কে জন্মগ্রহণ করা এই নেতা রাশিয়ার রাজনৈতিক এবং সামরিক মহলে বেশ সুপরিচিত। কারণ ইতিপূর্বে তিনি প্রেসিডেন্ট পুতিনের দেহরক্ষী হিসাবে কাজ করেছেন, এমনকি পুতিনের সঙ্গে তিনি আইস হকিও খেলেছেন।

ডিউমিন ২০১৬ সালে একটি সংবাদপত্রকে জানিয়েছিলেন—কীভাবে তিনি একবার পাহাড়ে অবস্থিত পুতিনের একটি প্রাসাদ থেকে একটি ভালুককে ভয় দেখিয়ে বিদায় করেছিলেন। সেই সময় প্রাসাদের ভেতর পুতিন বিশ্রাম নিচ্ছিলেন বলেও জানিয়েছিলেন ডিউমিন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইতিপূর্বে রাশিয়ার সর্বোচ্চ পুরস্কার ‘হিরো অব রাশিয়া স্টেট অ্যাওয়ার্ডে’ ভূষিত হয়েছেন ডিউমিন। ১৯৯৫ সালে দেশটির ফেডারেল গার্ড সার্ভিসে প্রবেশ করেছিলেন তিনি। এই বাহিনী সাধারণত ক্রেমলিনের শীর্ষ কর্মকর্তাদের নিরাপত্তা দিয়ে থাকে। নিজের ভূমিকার বিষয়ে ডিউমিন বলেছিলেন, ‘আমি এমন একটি দলের অংশ ছিলাম যারা রাশিয়া এবং বিদেশে প্রেসিডেন্টের নিরাপত্তা নিশ্চিত করেছে।’

ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলটি ২০১৪ সালে যখন রাশিয়া অধিগ্রহণ করেছিল সেই সময় জিআরইউ মিলিটারি ইন্টেলিজেন্স সার্ভিসের উপ-প্রধান ছিলেন ডিউমিন। পরবর্তীতে তিনি তুলা অঞ্চলের গভর্নর হিসাবে কাজ করেছিলেন।

(ঢাকাটাইমস/৩০ মে/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :