প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে যে কীর্তি গড়লেন অ্যাডাম জাম্পা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ জুন ২০২৪, ১১:৩৫

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন অ্যাডাম জাম্পা। বুধবার (১২ জুন) নামিবিয়ার বিপক্ষে ৪ উইকেট তুলে নিয়ে এই কীর্তি গড়েন অস্ট্রেলিয়ার এই লেগ স্পিনার।

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচেও জয় পেয়েছে অস্ট্রেলিয়া। নামিবিয়ার বিপক্ষে ৯ উইকেটের জয়ে দ্বিতীয় দল হিসেবে সুপার এইটে জায়গা করে নিল অজিরা। অস্ট্রেলিয়ার সহজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন স্পিনার অ্যাডাম জাম্পা।

নামিবিয়ার বিপক্ষে ৪ ওভার বোলিং করে ১২ রান দিয়ে ৪ উইকেট পেয়েছেন জাম্পা। তার এমন পারফর্মেন্সের কারণে ম্যাচসেরার পুরষ্কারও উঠেছে তার হাতে। তার পাশাপাশি প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে টি-টোয়েন্টিতে ১০০ উইকেটের মাইলফলকও স্পর্শ করলেন জাম্পা। তার সেরা বোলিং ২০২১ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে। সেই ম্যাচে ২১ রানে ৫ উইকেট পেয়েছিলেন তিনি।

২০১৬ সাল থেকে অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টি খেলে যাচ্ছেন জাম্পা। ৮৩ ম্যাচ খেলা জাম্পা দুইবার চার উইকেট এবং একবার ৫ উইকেট পেয়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের হিসেবে সকল অজি বোলারদের চেয়ে এগিয়ে জাম্পা। এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৭ ম্যাচে ৩১ উইকেট পেয়ে শীর্ষে রয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট মিচেল স্টার্কের (২৯)।

সব মিলিয়ে টি-টোয়েন্টিতে একশ উইকেট নেয়া ১৫তম বোলার জ্যাম্পা। ১২৩ ম্যাচে ১৫৭ উইকেট নিয়ে সবার ওপরে নিউজিল্যান্ডের টিম সাউদি। আর কোনো বোলার এখন পর্যন্ত দেড়শ উইকেট নিতে পারেননি।

(ঢাকাটাইমস/১২ জুন/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :