ঢাকার বাস দূরপাল্লার যাত্রী বহন করলে ‘কঠোর ব্যবস্থা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১২ জুন ২০২৪, ১৬:০৪ | প্রকাশিত : ১২ জুন ২০২৪, ১৫:০৪

ঈদে ঢাকা মহানগর এলাকায় চলাচলকারী কোনো বাস দূরপাল্লার যাত্রী বহন করলে সেই বাসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান।

তিনি বলেন, “ঢাকা সিটির কোনো বাস দূরপাল্লার যাত্রী বহন করলে সেই গাড়ির নম্বর-প্লেট ভিডিও করে রাখা হবে। পরবর্তী সময়ে ওই বাসগুলোর বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এমনকি এসব গাড়ির রুট পারমিট বাতিলের ব্যবস্থা করা হবে।”

বুধবার সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে আসন্ন পবিত্র ঈদুল আজহায় ডিএমপি ট্রাফিক বিভাগের প্রস্তুতি সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, “গণপরিবহনগুলো নির্ধারিত সংখ্যার অতিরিক্ত যাত্রী বহন করতে পারবে না। বিশেষ করে ছাদে কোনো যাত্রী ঝুঁকি নিয়ে গমন করবেন না। দূরপাল্লার পরিবহনগুলো মহানগরীর মধ্যে যাত্রী ওঠানামা করতে পারবে না। গণপরিবহনের ফিটনেসের বিষয়টি মালিক-শ্রমিক পক্ষ নিশ্চিত করবেন। খালি ট্রাক বা পিকআপে যাত্রী নিয়ে দূরপাল্লার যাত্রা করা যাবে না।”

ঈদযাত্রায় যাত্রীদের নিজ নিজ মালামাল সযত্নে নিরাপদে রাখার আহ্বান জানান অতিরিক্ত পুলিশ কমিশনার। যাত্রাকালে অপরিচিত কোনো ব্যক্তির দেওয়া কোনো খাদ্য গ্রহণ করা থেকে বিরত থাকারও পরামর্শ দেন তিনি।

অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বলেন, “মোটরসাইকেলে যারা দূরে ভ্রমণ করবেন তারা অবশ্যই হেলমেট পরিধান করবেন।”

তাছাড়া অতিরিক্ত মালামাল বহন না করা, মোটরসাইকেলে দুইয়ের অধিক যাত্রী না ওঠা ও মোটরসাইকেলের ফিটনেসের বিষয়টি নিশ্চিত করতে বলেন তিনি।

ট্রাফিকের এই কর্মকর্তা বলেন, “ঈদ উপলক্ষে শিল্প প্রতিষ্ঠান ও কল-কারখানার লাখ লাখ শ্রমিকের বাড়ি ফেরার সুযোগ নিয়ে অনেক ফিটনেসবিহীন গাড়ি মহাসড়কে নামানোর প্রয়াস চালানো হয়। এতে যানজট তৈরি হয়, আবার যাত্রাপথকে ঝুঁকিপূর্ণ করে তোলে। তাই দূরপাল্লার এবং সিটিং সার্ভিসের বিভিন্ন রুটের গণপরিবহনের মালিকদের এ বিষয়ে সতর্ক থেকে ট্রাফিক পুলিশকে সহযোগিতা করতে হবে।”

ঈদযাত্রার নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, “বাসযাত্রীদের বাসের অপেক্ষায় টার্মিনাল সংলগ্ন সড়কে দাঁড়িয়ে না থেকে টার্মিনালের ভিতরে অবস্থান করতে হবে।”

লঞ্চ টার্মিনাল, রেলওয়ে স্টেশন, বিমানবন্দরকেন্দ্রিক যাত্রীদের গমনাগমন সুষ্ঠু করার জন্য ডিএমপির ট্রাফিক বিভাগ সচেষ্ট রয়েছে বলে জানান তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুনিবুর রহমান বলেন, “নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করলে বাস টার্মিনালকেন্দ্রিক সার্ভিলেন্স টিম তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবে।

(ঢাকাটাইমস/১২জুন/এলএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

কোটা আদালতের বিষয়, আইনশৃঙ্খলা ভঙ্গের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা; ডিএমপি কমিশনার 

মধ্যরাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্লোগান, বিক্ষোভ

মধ্যরাতে যে কারণে স্লোগানে স্লোগানে উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর বার্তা— ‘আপন-পর কাউকে ছাড় নয়’

সোনার দামে রেকর্ড, ভরি ১ লাখ ২০ হাজার ছাড়াল

আন্দোলনে সংঘাত এড়াতে পুলিশ সর্বোচ্চ ধৈর্য ধরেছে: বিপ্লব

তবে কি চাটখিলের জাহাঙ্গীরকে ইঙ্গিত করলেন প্রধানমন্ত্রী?

ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার নিন্দা প্রধানমন্ত্রীর

ইউরোপের চার দেশ তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে: পররাষ্ট্রমন্ত্রী

কোটা নিয়ে আদালতে সমাধান না হওয়া পর্যন্ত সরকারের কিছু করার নেই: প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :