ব্যর্থতায় ঘুরপাক খাওয়া সাকিব পেলেন বড় দুঃসংবাদ 

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ জুন ২০২৪, ১৬:৫৭

সময়টা ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। বেশ কিছুদিন থেকেই ফর্মে নেই সাকিব আল হাসান। বিশ্বকাপেও বাংলাদেশের প্রথম দুই ম্যাচে নিজের ছায়া হয়েই থেকেছেন। ব্যাটে রান তো পাননি, বল হাতেও ব্যর্থ। যার রেশও পড়েছে টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে। মে মাসের শেষ নাগাদ ওই তালিকার দুইয়ে নেমে যাওয়া এই টাইগার অলরাউন্ডার ফের নম্বর ওয়ান হন পরের সপ্তাহে। তবে এক সপ্তাহ না যেতেই বড় অবনতি হয়েছে সাকিবের। এক লাফে তিনি নেমে গেছেন অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের পাঁচে।

আজ (বুধবার) বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের মধ্যে চার ধাপ পিছিয়ে গেছেন সাকিব (রেটিং পয়েন্ট ২০৮)। এখন পর্যন্ত বিশ্বকাপের দুই ম্যাচে বাংলাদেশের হয়ে কোনো অবদান ছিল না সাবেক এই অধিনায়কের। চার ওভার করলেও ৩৬ রানে ছিলেন উইকেটশূন্য, ব্যাট হাতে করেছেন মোটে ১১ রান। স্বাভাবিকভাবেই তাই র‌্যাঙ্কিংয়ে তাকে বড় মাশুল গুনতে হলো।

সাকিবের পিছিয়ে যাওয়ার এই সুযোগ বড় লাফ দিয়েছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবি ও অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস। টি-টোয়েন্টির অলরাউন্ডারের তালিকায় দুই ধাপ এগিয়ে নবি (রেটিং পয়েন্ট ২৩১) শীর্ষে এবং তিন ধাপ এগিয়ে স্টয়নিস (রেটিং পয়েন্ট ২২৫) দুইয়ে ওঠে গেছেন। এ ছাড়া দুইয়ে থাকা শ্রীলঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গাও (রেটিং পয়েন্ট ২১৬) এক ধাপ পিছিয়ে নেমেছেন তিনে।

এদিকে, টি-টোয়েন্টিতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ওপরের দিকে বড় লাফ দিয়েছেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। বিশ্বকাপের দুই ম্যাচে যথাক্রমে ১৭ রানে ৩ উইকেট এবং ১৮ রানে উইকেটশূন্য থেকে তিনি ১০ ধাপ এগিয়ে ওঠে গেছেন ১৩ নম্বরে। টি-টোয়েন্টিতে বাংলাদেশি বোলারদের মধ্যে ফিজের অবস্থান সর্বোচ্চ। এ ছাড়া উন্নতি হয়েছে তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব ও রিশাদ হোসেনের। আট ধাপ এগিয়ে তাসকিন ১৯তম, ২৪ ধাপ এগিয়ে লেগস্পিনার রিশাদ ৩০তম হয়েছেন। বড় লাফ (১০৮ ধাপ) দিয়ে একশ’র (৯৮তম) ভেতরে ঢুকেছেন তানজিম সাকিব।

ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন বাংলাদেশের এক ম্যাচে জয়ের নায়ক ও আরেক ম্যাচে জয়ের বন্দরে নিয়ে যাওয়া তাওহীদ হৃদয়। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে ৪০ ও ৩৭ রানের গুরুত্বপূর্ণ দুটি ইনিংস খেলে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিনি এগিয়েছেন ৩২ ধাপ। ২৭তম স্থানে থাকা হৃদয়ই বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ অবস্থান। চার ধাপ এগিয়ে ৭২ নম্বরে উঠেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এ ছাড়া দুই ধাপ পিছিয়ে লিটন দাস ৪১তম, ছয় ধাপ পিছিয়ে নাজমুল হোসেন শান্ত ৫০তম এবং পাঁচ ধাপ পিছিয়ে সাকিব ৮৪তম।

অন্যদিকে, ব্যাটসম্যানদের তালিকায় যথারীতি শীর্ষে আছেন ভারতের সূর্যকুমার যাদব ও দুইয়ে ইংল্যান্ডের ফিল সল্ট। এক ধাপ এগিয়ে পাকিস্তানের বাবর আজম এখন তিনে। ইংলিশ অধিনায়ক জস বাটলারের দুই ধাপ উন্নতির পর পঞ্চম স্থানে। বিশ্বকাপে ভালো করার সুবাদে অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড ৬ ধাপ এগিয়ে ১০ম স্থানে এবং আট ধাপ এগিয়ে আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজের অবস্থান দ্বাদশ।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ তিনের সবাই লেগস্পিনার। ইংল্যান্ডের আদিল রাশিদ ও শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা যথাক্রমে এক ও দুইয়ে আছেন। চার ধাপ এগিয়ে তিন নম্বরে উঠেছেন আফগান অধিনায়ক রশিদ খান। এ ছাড়া চার ধাপ এগিয়ে দক্ষিণ আফ্রিকার এনরিখ নরকিয়া চতুর্থ, ৬ ধাপ এগিয়ে যৌথভাবে তার সঙ্গে অবস্থান আফগান পেসার ফজলহক ফারুকির।

(ঢাকাটাইমস/১২ জুন/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :