শিশু একাডেমিতে জাপানগামী ৪ শিশুর ওরিয়েন্টেশন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ জুলাই ২০২৪, ২০:১৬

বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ‘৩৬তম এশিয়ান প্যাসিফিক চিলড্রেনস কনভেনশন ইন ফুকুওকা, জাপান প্রোগ্রাম-২০২৪’ এর ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি।

এবারের জাপান প্রোগ্রাম ২০২৪- এ বাংলাদেশ শিশু একাডেমি থেকে ৪ জন শিশু বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। জাপানগামী ৪ জন শিশু হলেন আয়দা মানহা, নন্দিনী চাকমা, সমৃদ্ধ চৌধুরী ওম এবং সজল সরকার দেব। এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ শিশু একাডেমির প্রোগ্রাম অফিসার মো. নুরুজ্জামান।

এই দলটি আগামী ১২ জুলাই জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে এবং তারা সেখানে ১২ দিন বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করবে। এবারের ৩৬তম এশিয়ান প্যাসিফিক চিলড্রেনস কনভেনশন ইন ফুকুওকা, জাপান প্রোগ্রাম ২০২৪ এ সারাবিশ্বের ৬৬টি দেশ অংশগ্রহণ করতে যাচ্ছে।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি শিশুদেরকে জাপানের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পর্কে ধারণা দেন। এছাড়া জাপানের ঐতিহ্য এবং ঐতিহাসিক অরিগামি সম্পর্কে অবগত করেন।

প্রতিমন্ত্রী শিশুদেরকে জাপানি সংস্কৃতি থেকে নিজের আত্মোপলব্ধি এবং আত্মোন্নয়নের কথা বলেন। একইসঙ্গে এই শিশুরাই জাপানে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে, তাই তাদেরকে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য অভিবাদন জানান।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে জাপানগামী ৪ শিশু দলীয় নৃত্য ও সংগীত পরিবেশন করেন। এছাড়া জাপানে যাওয়া এবং জাপানে গিয়ে করণীয় সম্পর্কে একটি ছোট নাটিকা প্রদর্শন করা হয়। যাতে তারা ধারণা পায় বিভিন্ন প্রয়োজনে তারা কীভাবে তাদের সমস্যার সমাধান করতে পারে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ শিশু একাডেমির কর্মকর্তাবৃন্দ।

(ঢাকাটাইমস/১০জুলাই/এলএম/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :