ভৈরবে কচি হাতে অটোরিকশা

রাজীবুল হাসান, ভৈরব (কিশোরগঞ্জ)
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০১৭, ১২:১৫

শিশু-কিশোরদের কচি হাতে কলম-খাতা থাকার কথা থাকলে বাধ্য হয়ে কিশোরগঞ্জের ভৈরবে অনেকের হাতে এখন অটোরিকশার হ্যান্ডেল। দিন দিন এর সংখ্যা বেড়েই চলছে। সড়ক ও মহাসড়কে এ যানবাহনগুলো চালাচ্ছে এই অনভিজ্ঞ শিশু-কিশোররা। ড্রাইভিং লাইসেন্স ছাড়া শিশু-কিশোররা অটোরিকশা ও ইজিবাইক নিয়ে রাস্তায় নামলেও সেদিকে নজর নেই প্রশাসনের। ফলে বাড়ছে প্রতিদিনই সড়ক দুর্ঘটনা। এতে সড়কেই প্রাণ যাচ্ছে অনেকের।

তেমনি একজন সন্তানহারা মা ভৈরবপুর দক্ষিণপাড়ার বাসিন্দা জানান, নয় মাস আগে সাত বছর বয়সী আমার প্রথম সন্তান রাস্তা পার হবার সময় বেপোরোয়াভাবে আসা ইজিবাইকের চাপায় প্রাণ হারায়। আমি চাই না যেন আমার মত কোন মা তাদের বুকের ধনকে হারান।

প্রায় ১০টিরও বেশি আঞ্চলিক সড়কসহ ভৈরবের ঢাকা-সিলেট মহাসড়ক, ভৈরব-কিশোরগঞ্জ-ময়মনসিংহ মহাসড়ক এবং ভৈরব বাজার এলাকার অলিগতিতে প্রতিদিন প্রায় শত শত অটোরিকশা বা ইজিবাইক চলাচল করছে।

অতি মুনাফালোভী অটোরিকশার মালিকরা প্রতিদিন ১০০-২০০ টাকা হারে মুজুরি দিয়ে গরিব পরিবারের সন্তানদের হাতে তুলে দিচ্ছেন ইজিবাইকের চাবি।

নিরাপদ সড়ক চাই, ভৈরব শাখার সাধারণ সম্পাদক মো. আলাল উদ্দিন বলেন, অনভিজ্ঞতার কারণে প্রায় প্রতিদিনই মারাত্মক দুর্ঘটনায় পড়ছে ওইসব চালকেরা। এসব অল্পবয়সী চালকদের হাত থেকে জানমাল রক্ষায় দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য কাজ করছি।

অটোরিকশা শ্রমজীবী মালিক-শ্রমিক সমবায় সমিতির সভাপতি আব্দুর রহমান আবিদ জানান, অপ্রাপ্ত বয়সের ইজিবাইক চালকদের ইজিবাইক চালানো বন্ধ করা হবে। আমাদের সমিতির পক্ষ থেকে অপ্রাপ্ত বয়সের চালকদের অভিভাবকদের জানানো হয়েছে- যেন তাদের সন্তানদের অন্য পেশায় নিযুক্ত করেন। এছাড়াও স্থানীয় প্রশাসন থেকেও এগুলো বন্ধ করতে চাপ প্রয়োগ করা হচ্ছে। এ বিষয়ে শিগগির সিদ্ধান্ত নেয়া হবে। একই সঙ্গে দায়ী মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া নেয়া হবে।

ভৈরব হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মিজানুল হক জানান, নিষিদ্ধ থাকা সত্ত্বেও মহাসড়কগুলোতে কিছু কিছু ইজিবাইক চলাচল করছে এবং সেগুলো চালাচ্ছে অপ্রাপ্ত চালকরা। এসব গাড়িসহ চালকদের প্রায়ই আটক করে জরিমানা করা হচ্ছে। পাশাপাশি চলছে সচেতনতামূলক কার্যক্রম।

ভৈরবের পৌর মেয়র বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ফখরুল আলম আক্কাছ জানান, প্রতিনিয়ত পৌর শহরে ঘটছে ইজিবাইক দুর্ঘটনা। এর জন্য দায়ী হচ্ছে- অপ্রাপ্ত বয়সের শিশু কিশোর চালক। এসব বন্ধে চেষ্টা চালানো হচ্ছে।

ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলরুবা আহমেদ বলেন, আমাদের দেশে শিশুশ্রম দণ্ডনীয় অপরাধ উল্লেখ করে এসব বন্ধে সচেতনতামূলক কর্মসূচি গ্রহণসহ দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দিনাজপুরে পেট্রল পাম্পে আগুন, জনতার হামলায় আহত ফায়ারের দুই কর্মীসহ ৪

চাঁদপুরে জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার, আদালতে সোপর্দ

টেকনাফে টমটমচালক হত্যার রহস্য উন্মোচন, মূল হোতাসহ গ্রেপ্তার ৬

সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার তিন কর্মকর্তা

৬ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা দেখছেন চাঁদপুর জেলা মৎস কর্মকর্তা

হাতিয়ায় ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, একজন নিখোঁজ

কুমিল্লায় পৃথক ঘটনায় পানিতে ডুবে মারা গেল ৪ শিশু

ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন

জব্বারের বলিখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন বাঘা শরীফ

ব্রাহ্মণবাড়িয়ায় মহারাজ আনন্দ স্বামীর ১৯৩ তম জন্মবার্ষিকী পালিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :