মার্কিন নির্বাচনে রুশ ‘হস্তক্ষেপ’ তদন্ত করছে এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মার্চ ২০১৭, ০৯:০০

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সরকারের হস্তক্ষেপের বিষয়টি তদন্ত করবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল তদন্ত সংস্থা এফবিআই। প্রথমবারের মতো কথিত ‍রুশ হস্তক্ষেপের তদন্তের ঘোষণা দিলো সংস্থাটির প্রধান এফবিআই পরিচালক জেমস কোমি।

জেমস কোমি বলেন, নির্বাচনে বিজয়ী ডোনাল্ড ট্রাম্পের লোকজনের সঙ্গে রুশ সরকারের কোন ব্যক্তির যোগাযোগ ছিল কি না এবং ট্রাম্প শিবির ও রুশ সরকারের মধ্যে কোন সমন্বয় ছিল কিনা, সেটাও তদন্তের আওতায় থাকবে।

মার্কিন সংসদ কংগ্রেসের ইন্টেলিজেন্স কমিটির উন্মুক্ত শুনানিতে কোমি বক্তব্য দেয়ার সময় এসব কথা বলেন। কংগ্রেসের এই কমিটিও ট্রাম্প শিবির এবং রাশিয়ার সঙ্গে সম্ভাব্য যোগাযোগের বিষয়টি তদন্ত করছে।

কোমি বলেন, এখানে কোন অপরাধ সংঘটিত হয়েছিল কিনা, সেটাও যাচাই করা হবে।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প সব সময় রাশিয়ার সঙ্গে যোগসাজশের অভিযোগ অস্বীকার করেছেন। এদিকে রাশিয়াও বরাবরই মার্কিন নির্বাচন প্রভাবিত করার অভিযোগ অস্বীকার করেছে।

এফবিআই প্রধান আরো বলেন, গত বছর নির্বাচনের সময় তৎকালীন ওবামা প্রশাসনের নির্দেশে ডোনাল্ড ট্রাম্পের টেলিফোনে আড়ি পাতা হতো বলে যে অভিযোগ ট্রাম্প করেছেন, সেটা সমর্থন করে এমন কোন প্রমাণ তিনি পান নি।

সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে অভিযোগ করেন যে নির্বাচনের সময় ওবামা প্রশাসন তার টেলিফোনে আড়ি পাতে। এ প্রসঙ্গে কোমি বলেন, অনেক যত্নের সঙ্গে খোঁজাখুঁজির পরও আড়ি পাতার বিষয়ে কোন প্রমাণ পাওয়া যায়নি। কোমি আরও বলেন, তদন্তটা 'অত্যন্ত জটিল' এবং কোন সময়সীমা বেঁধে দিতে পারছি না।

(ঢাকাটাইমস/২১মার্চ/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত