নখে নকশার ক্যানভাস

তানিয়া আক্তার,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মে ২০১৭, ১৪:০৮

অনেকের কাছে হেলাফেলার বিষয় নখ। কিন্তু ফ্যাশনদুরস্ত যারা তারা আর সবের মতোই নখে নজর রাখেন। আজকাল তো চুল আর ত্বকের মতো নখেরও বাহারি নকশা করে নেন কেউ কেউ। একরঙা নখের চেয়ে কারুকাজময় নখই দেখা যায় বেশি।

নখ কাটার ক্ষেত্রে পরিবর্তন এসেছে। কারোটা চৌকোণা, কারোটা গোল, কারো বা লম্বা-চৌকা। আর এ নখেই ছোট পাথর, মুক্তা, পুতি কিংবা গ্লিটারের ব্যবহার করতে দেখা যায়। পোশাক, চুল, গয়না ও উৎসবের আমেজের ওপর নখের নকশার প্রভাব থাকে।

নকশা মিলিয়ে সাজ

নখে নকশা করা এখন উৎসব কিংবা বিশেষ দিবসেই আবদ্ধ নয়। ফ্যাশন সচেতনদের জন্য প্রতিদিনকার সাজেই যুক্ত হয়েছে নখকে ভিন্ন ভিন্ন নকশায় সাজানো। পোশাক, গয়না, ব্যাগের নকশা ও রঙের ছাপ পড়ে রোজকার নখের নকশায়। আবার চুলের রং, ঠোঁটের সাজ কিংবা আইশ্যাডোর রঙের ওপর নির্ভর করেও নখের নকশা করা হয়। তবে অনেকে ভিন্ন পথেও হাঁটেন। নিজের চিন্তা-ভাবনা এবং নিজস্ব স্টাইলে নতুন নতুন আবিষ্কারে গোটা বিশ্বেই প্রতিদিনই ভিন্নতা আসছে নখের সাজে।

মডেল ও কোরিওগ্রাফার বুলবুল টুম্পা এই সময়কে বলেন, নখে নকশা করা শুরুতে অভিনয়শিল্পী কিংবা মডেলরা নিজেদের কর্মভেদে সেই আঙ্গিকে সাজাতেন। এরপর নখের সাজ সাধারণদের মধ্যেও ব্যাপকতা দেখা দেয়। ছোট্ট নখটাকেই কিভাবে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা যায় সেদিকেই সবার নজর থাকে। নখের সাজকে আরো সহজ করে দিতে ধীরে ধীরে বাজারেও এসেছে নতুন নতুন নেইল আর্ট টুলস। এসব টুলসের ব্যবহারে সময় কমানোর পাশাপাশি অভিজ্ঞদের মতো নিখুঁত ছোঁয়া এনে দিচ্ছে। তবে নখের নকশা যত ভিন্নতাই আনুক না কেন সেটা যেন নান্দনিক হয় এবং নিজের ব্যক্তিত্বের সঙ্গে মানায়।

উপাদান-উপকরণ

নখের সাজ নিখুঁত না হলে সৌন্দর্যহীন হয়ে ওঠতে পারে পুরো সাজ। এ জন্য নকশার জন্য প্রয়োজন সহায়ক সরঞ্জাম। আবার সহজেই এবং কম সময়ে নখ সাজানো যায় এসব সরঞ্জামে। এর মধ্যে চিকন তুলি, আলপিন, ববি পিন দিয়েই পল্কা ডট, ঢেউ, আইলাইনারের ব্রাশ, স্ট্রাইপ ইত্যাদি নকশা করা যায়। আবার বাজার থেকে নেইল আর্ট কিটস কিনে সহজেই নখ সাজানো যায়। এসব নেইল আর্ট কিটসে ভিন্ন ভিন্ন ব্রাশ যেমনÑ ফ্ল্যাট ব্রাশ, প্যাটার্ন ব্রাশ, ড্রয়িং ব্রাশ থাকে। আবার লাইনার, ডটিং পেন, স্ট্রাইকারও থাকে। তবে চটজলদি নখ সাজাতে নেইল আর্ট স্টিকার অথবা কৃত্রিম নকশার পছন্দমতো ডিজাইনের একসেট স্টিকার ঘরেই রাখা যেতে পারে। নখে এ স্টিকারের স্থায়িত্ব থাকে সপ্তাহখানেক। আবার প্রযুক্তির কল্যাণে শুধু ফুলেল নকশাই নয়, নেইল পেইন্টার ডিভাইস দিয়ে ১০ হাজারেরও বেশি নকশা আঁকা সম্ভব। শুধু প্রয়োজন নিজস্ব রুচির সঙ্গে নকশার সমন্বয় করা।

নখের যত্নে

নখ শুধু সাজিয়ে রাখলেই এর শোভা পায় না। নিয়মিত নখের যতœ নিয়ে নখ সুস্থ রাখতে হবে। নখের আর্দ্রতা হারাতে পারে নেইলপলিশ ও রিমুভার ব্যবহারে। কারণ নেইলপলিশের রাসায়নিক দ্রব্য নখের ক্ষতি করতে পারে। তাই নজর দিতে হবে সেসব দিকে।

-নখ পরিষ্কার রাখতে হবে।

-ভালো মানের নেইলপলিশ ও রিমুভার ব্যবহার করা উচিত।

-রিমুভার নখের আর্দ্রতা কেড়ে নেয়। তাই ময়েশ্চারাইজারসমৃদ্ধ রিমুভার ব্যবহার করতে হবে।

-রিমুভার ব্যবহারের পর কুসুম গরম পানিতে কিছুক্ষণ হাত ভিজিয়ে রেখে ভালো কোনো লোশন লাগাতে হবে।

-নকশা দীর্ঘদিন রাখতে হলে নখে অতিরিক্ত পানি ব্যবহার থেকে মুক্ত রাখতে হবে।

-দুই দিনের বেশি নেইলপলিশ নখে রাখা ঠিক নয়।

-নিয়মিত মেনিকিউর করতে হবে।

-লেবুতে লবণ মাখিয়ে নখ প্রতিদিন না হলেও সপ্তাহে চারদিন ঘষে পরিষ্কার করতে হবে।

-যে হাতের নখের ব্যবহার বেশি অর্থাৎ খাবার খাওয়া কিংবা তরকারি কুটা-বাছা করা হয় সেটি কাজের শেষে যথাসময়ে কুসুমগরম পানিতে লবণ মিশিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে।

-নিয়মিত নখের ডগা কাটতে হবে।

-অসমান নখের ডগা দিয়ে কখনোই সৌন্দর্য ফুটিয়ে তোলা সম্ভব নয়।

-ভঙ্গুর নখের নিয়মিত যত্ন নিতে হবে। -কাপড় ধোয়ার সময় সাবধানতা অবলম্বন করা উচিত।

-নখের স্বাস্থ্য ভালো থাকে এমন পুষ্টিকর খাবার খেতে হবে।

বাজারের খোঁজ

প্রসাধনসামগ্রী বা কসমেটিকের দোকানেই পাওয়া যাবে নখ সাজানোর নকশার ছাঁচ আর বিভিন্ন রঙিন নেইলপলিশ। একটু ভিন্নভাবে নিজেকে উপস্থাপন করতে হলে আর্ট করা কৃত্রিম নখ কেনা যেতে পারে। আর্ট করা ফ্যাশনেবল নখের সেট পাওয়া যাবে বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্কসহ বড় বড় শপিংমলে। পছন্দমতো এ উপকরণগুলোর দাম পড়বে ৬০০ থেকে ১ হাজার ৪০০ টাকার মধ্যে । আবার ঝামেলা এড়াতে নখ স্ট্যাম্পিং করার জন্য নেইল পলিশ, স্ট্যাম্প স্টেপার পাওয়া যাবে ৭০০ টাকার মধ্যে। তবে নকশার সংখ্যাভেদে পাঁচ থেকে আট হাজার টাকায়ও পাওয়া যায়। নখের উপর সাজাতে পাথরের বাক্স ১৭৫ থেকে ৫৯৫ টাকার মধ্যে, স্টিকার ২০০ থেকে ২৭৫ টাকার মধ্যে, কৃত্রিম নখ ৩২৫ টাকা, নকশাসহ কৃত্রিম নখ ৫৯৫-১০০০ টাকার মধ্যে পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/৩১মে/টিএ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :