এক বনে ‘দুই বাঘ’

জহির উদ্দিন মিশু, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুলাই ২০১৭, ১৭:৩৮ | প্রকাশিত : ১৩ জুলাই ২০১৭, ১৫:২৬

বিরাট কোহলিদের কোচ নিয়োগ নিয়ে ধারাবাহিক নাটকটা বেশ ভালোই হলো। অভিনয় আর নিত্য নতুন চরিত্রের সমন্বয়ে ক্রিকেট বিশ্বকে রীতিমত চমকে দিল ভারতীয়রা। চলতি বছরের ২৫ মে ‘নতুন কোচ’ নামের ব্যানারে শুরু হয় নাটকটির শুটিং। দীর্ঘ দেড় মাসের অধিক সময় ধরে চলতে থাকা শুটিং শেষমেশ প্যাকআপ হয়েছে। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত রবি শাস্ত্রীর শাস্ত্র মোতাবেক পথ চলতে একমত পোষণ করল ভারতীয় ক্রিকেট। লম্বা পথ, আশে পাশে খানা খদ্দের। রবি পারবেন বিশ্বের এই বাঘা দলকে কাঁধে বয়ে বেড়াতে? পারলেও কতদিন উঠেছে প্রশ্ন, উঁকি দিচ্ছে শঙ্কা।

ক্রিকেট বিশেষজ্ঞদের অভিমত, রবি শাস্ত্রী আসলে আবার ডিরেক্টর পদেই ফিরলেন। তাদের যুক্তি, বোলিং কোচ জহির খান, ব্যাটিং কনসালটেন্ট রাহুল দ্রাবিড়ের মত একজন কিংবদন্তী, সেখানে প্রধান কোচ হিসেবে রবির ভূমিকা কী? তাহলে কী ম্যানেজমেন্ট সামলাতেই বিরাট কোহলির পছন্দের শাস্ত্রীকে কোচ করা হল? ক্রিকেট প্রশাসকদের একাংশ এটাও মনে করেছেন, একদিকে জহির, আরেকদিকে রাহুলকে বসিয়ে মূলত কোহলি এবং শাস্ত্রীর ওপর পাল্টা চাপ সৃষ্টি করলেন শচীন-সৌরভ-লক্ষ্মণরা।

জনপ্রিয় টিভি ধারাভাষ্যকার হার্শা ভোগলে এক টুইট বার্তায় বলেছেন, ‘জহির খার আর রাহুল দ্রাবিড়কে নিয়োগ দিয়ে রবি শাস্ত্রীকে ফের ডিরেক্টরের চেয়ারে বসানো হলো?’ ভারতীয় ক্রিকেট বিশ্লেষক এবং কলামিস্ট আইয়াজ মেমন বলেন, ‘রাহুলকে ব্যাটিং পরামর্শক বানানো হয়েছে। বিষয়টি মজাদারও বটে।’ বিষয়টি দাঁড়াল এক নৌকায় তিন মাঝির মতোই। তবে কি রবিকে নাম মাত্র দাঁড় করিয়ে রেখে কাজের কাজটা সারবেন অন্যরা।

তাছাড়া রবিকে কোচ বানাতে চাননি ভারতের প্রাক্তন অধিনায়ক তথা ক্রিকেট উপদেষ্টা কমিটির অন্যতম প্রধান সদস্য সৌরভ গাঙ্গুলিও। অবশ্য শাস্ত্রীকে ভারতীয় দলের হেড কোচ নিযুক্ত করা নিয়ে সৌরভকে রাজি করিয়েছেন শচীন। খবর পিটিআই’য়ের। সংবাদ সংস্থাটা বলছে, তাদের সূত্র থেকে জানা গেল, রবি শাস্ত্রী নাকি ভারতীয় দলের বোলিং কোচ হিসেবে অরুণের নাম প্রস্তাব করেছিলেন। অথচ একই পদের জন্য ভারতের সাবেক পেসার জহির খানকেই পছন্দ ছিল সৌরভের। যদিও সচিন-সৌরভ আর লক্ষ্মণকে নিয়ে গঠিত ক্রিকেট উপদেষ্টা কমিটি শেষ পর্যন্ত সৌরভ গাঙ্গুলির পছন্দের ওপরই আস্থা রেখেছেন।

হাওয়াটা যে উল্টোভাবে বইছে, টের পেয়েছেন নতুন কোচও। দায়িত্ব নেওয়ার পরদিন বললেন চ্যালেঞ্জের কথা। ‘প্রতিকূল আবহাওয়ায় ব্যাটিং করাটাই চ্যালেঞ্জ, এটাও আমার কাছে সে রকই একটা চ্যালেঞ্জ। তবে আমার বিশ্বাস, বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল ভারত সেরা হতে পারবে। এই দলের মধ্যে এমন কয়েকজন পেসার আছে যারা যেকোনো অবস্থায় নিজেদের সেরাটা দিতে পারে। দলের সব ছেলেই সেরা বয়সে খেলছে।’

এমন খবরে বুঝতে বাকি নেই গেল কয়েক মাস ধরে ভারতীয় দলের কোচ নিয়ে যে রেষারেষি চলছিলো। সেটার বীজ আদৌ রয়ে গেছে। হয়নি সমূলে উৎপাটন। দেখা যাক, কোথাকার পানি কোথায় গিয়ে গড়ায়।

(ঢাকাটাইমস/১৩ জুলাই/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :