বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে গণতন্ত্রকে হত্যা করা হয়েছিল: জবি উপাচার্য

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৭, ১৯:৫৫

জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে আমাদের দেশ থেকে গণতন্ত্রকে হত্যা করা হয়েছিল বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে পাকিস্তানি সমর্থকরা ১৯৭৫ থেকে ১৯৯৬ পর্যন্ত গণতন্ত্রকে ক্যান্টমেন্টে বন্দি করে রেখেছিল। ৭৫ এর পর খন্দাকার মোশতাক, জিয়াউর রহমান, হোসাইন মোহাম্মদ এরশাদ, খালেদা জিয়া এরা সবাই ক্যান্টমেন্টে থেকেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০১৭ উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ‘গণমাধ্যম ও ১৫ আগস্ট’ শীর্ষক আলোচনা সভায় উপাচার্য এসব কথা বলেন।

মীজানুর রহমান বলেন, বঙ্গবন্ধু হত্যার প্রায় ২১ বছর পর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের মানুষ আবার গণতন্ত্রের স্বাদ গ্রহণ করতে শুরু করে। কিন্তু পাকিস্তানি রাজাকার বাহিনীর এটা সহ্য হয়নি বলে বারবার শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করছে তারা। বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার আবার ছিনিয়ে নেয়ার পরিকল্পনা করছে তারা। কিন্তু তাদের এমন ব্যর্থ চেষ্টা অতীতেও বাস্তবায়িত হতে দেয়নি বাংলাদেশের জনগণ এবং ভবিষ্যতেও বাস্তবায়িত হতে দেবে না।

জবি উপাচার্য বলেন, অনেকেই বলেন পচাত্তরের ১৫ আগস্টের আগে কেউ কেউ জানত বঙ্গবন্ধুকে হত্যা করা হবে। কারা কারা জানত এসব বিষয় নিয়ে অনেকেই অনেক কথা বলেন। তবে এটা জানতে একাত্তর থেকে পঁচাত্তর পর্যন্ত দেশের রাজনৈতিক ঘটনাবলী সম্পর্কে জানতে হবে।

১৯৭২ সালে আমরা বিজয়ের প্রথম বর্ষ উদযাপন করি। বিজয়ের দ্বিতীয় বর্ষে জাসদ ১৬ ডিসেম্বরকে ‘কালোদিবস’হিসেবে ঘোষণা করে। আমরা যাকে বর্ষীয়ান নেতা মনে করি সেই মওলানা হামিদ খান ভাসানী জাসদের সঙ্গে যোগ দিয়ে কালোদিবস পালন করেন।

জাসদ সম্পর্কে মীজানুর রহমান বলেন, মেজর জলিল ছিলেন জাসদের সভাপতি। তিনি বৈজ্ঞানিক সমাজতন্ত্রের কথা বলতেন। কিন্তু মেজর জলিল নিজেই এটা বুঝতেন না। পরবর্তীতে তিনি খেলাফত মজলিশে যোগদান করেন। পরে জানা যায় মেজর জলিল প্রতি রবিবার মেজর জিয়ার সাথে ক্যান্টমেন্টে বৈঠক করতেন।

জবি প্রেসক্লাবের সভাপতি সুব্রত মন্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. দীপিকা রানী সরকার, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, শিক্ষক সমিতির সহ-সভাপতি আবদুল্লাহ্-আল-মাসুদ ও প্রক্টর ড. নূর মোহাম্মাদ।

সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম শাহীনের সঞ্চালনায় ‘গণমাধ্যম ও ১৫ আাগষ্ট’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্তাপন করেন, জবি নীল দলের একাংশের সভাপতি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড.অরুণ কুমার গোস্বামী।

অনুষ্ঠানে আরো উপস্তিত ছিলেন জবি প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ইমরান আহমেদ অপু, বিভিন্ন বিভাগের শিক্ষক,শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও জবি শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ রুবেল, তানভীর রহমান খান প্রমুখ।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/আইএইচ/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের অগ্রগতি জানাতে আল্টিমেটাম

ইবি বিজনেস ক্লাবের যাত্রা শুরু; সভাপতি নাজিম, সম্পাদক রাফায়েল

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন পাবনার দুলাল

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সভা 

ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক

‘কর্মনিষ্ঠ ও ত্যাগী পেশাজীবীকে প্রতিষ্ঠান সবসময় মনে রাখবে’

এই বিভাগের সব খবর

শিরোনাম :