বোস্টনে বর্ণবাদবিরোধীদের বিক্ষোভে কোণঠাসা শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৭, ০৮:৪৪

যুক্তরাষ্ট্রের বোস্টন শহরে উগ্র ডানপন্থীদের একটি সমাবেশের বিরুদ্ধে বর্ণবাদবিরোধী বহু মানুষ বিক্ষোভ দেখিয়েছে। বিক্ষোভকারীরা সংখ্যায় এত বেশি ছিল এবং তাদের শ্লোগানের এত তীব্রতা ছিল যে ডানপন্থীরা তাদের ডাকা সমাবেশটি আগেভাগেই শেষ করে দিতে বাধ্য হয়।

হাতে গোনা ওই কয়েকজন উগ্র ডানপন্থীকে পরে পুলিশ পাহারায় সরিয়ে নেয়া হয়। এক সপ্তাহ আগের শার্লটসভিলের ঘটনাপ্রবাহ যাতে এখানে পুনরাবৃত্তি না হয়, সে জন্য এসকল পুলিশ মোতায়েন করা হয়েছিল।

বোস্টন কমনে যখন হাতে গোনা কিছু উগ্র ডানপন্থীর আয়োজনে চলছিল 'ফ্রি স্পিচ' নামের ওই সমাবেশ, তখন কাছেই বোস্টন স্পোর্টস সেন্টার থেকে তাদের দিকে এগিয়ে আসছিল হাজার হাজার বর্ণবাদবিরোধী বিক্ষোভকারী। তাদের কণ্ঠে ছিল স্লোগান। এক পর্যায়ে বিক্ষোভকারীরা এসে উগ্র ডানপন্থীদের ওই সমাবেশটিকে ঘিরে ফেলে এবং নিরাপদ দূরত্বে অবস্থান নিয়ে স্লোগান দিতে শুরু করে। বোস্টন হেরাল্ডে প্রকাশিত খবর অনুযায়ী এই বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের সংখ্যা হবে অন্তত ৩০ হাজার।

শার্লটসভিলের প্রাণঘাতী সংঘাতের উদাহরণ সামনে আছে, তাই উত্তেজনা ছিল আগে থেকেই। পুলিশও মোতায়েন করা হয়েছিল বিপুল সংখ্যক। অবস্থা বেগতিক দেখে ডানপন্থীরা নির্দিষ্ট সময়ের আগেই তাদের সমাবেশ শেষ করে ফেলে। এমনকি শেষ দিকের কয়েকজন বক্তা তাদের বক্তব্যও দিতে পারেনি।

পরে বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয় বলেও শোনা গিয়েছে। এ ঘটনায় অন্তত ২০জনকে আটক করা হয়েছে। বিক্ষোভকারীদের অনেকের মুখে এবং শরীরের অন্যান্য স্থানে সাঁটা ছিল হেদার হেয়ারের ছবিযুক্ত স্টিকার। ৩২ বছর বয়স্ক হেদার হেয়ার গত সপ্তাহে শার্লটসভিলে নিহত হন। সেখানে তিনিসহ একদল বিক্ষোভকারীর উপর চলন্ত ট্রাক উঠিয়ে দিয়েছিল এক শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী।

ফ্রি স্পিচ সমাবেশের আয়োজক উগ্র ডানপন্থীরা অবশ্য দাবি করছে, তাদের সমাবেশে তারা কোন বর্ণবাদ বা ধর্মীয় গোঁড়ামিকে স্থান দিচ্ছিল না। তাদের সম্পর্কে গণমাধ্যমে ভুল তথ্য দেয়া হয়েছে, যার ফলে অনেকেই তাদেরকে শার্লটসভিলের সেই শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সঙ্গে এক করে দেখছে।

(ঢাকাটাইমস/২০আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ‘বিপজ্জনক পদক্ষেপ’: হামাস

চার বছর ধরে বিয়ের সানাই বাজে না ভারতের যে গ্রামে, কারণটাও জানুন

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরায়েলি বাহিনীর

মন্ত্রীর পিএসের কাজের লোকের বাড়িতে মিলল ২০ কোটি রুপি

পাঁচ বছর পর ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

ইসরায়েলে আল জাজিরার সম্প্রচার অফিসে অভিযান, সরঞ্জাম জব্দ

হামাসের রকেট হামলায় ৩ সেনা নিহত, কেরেম শালোম ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল

ইসরায়েলে আলজাজিরা বন্ধে নেতানিয়াহু মন্ত্রিসভার সম্মতি

মাদক খাইয়ে অস্ট্রেলিয়ার নারী এমপিকে যৌন হেনস্তা

ইরানের বৈদেশিক বাণিজ্য ৪৮ শতাংশ বেড়েছে

এই বিভাগের সব খবর

শিরোনাম :