যোগী সরকারের পর্যটন তালিকায় নেই তাজমহল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০১৭, ১৪:৪৪

বিশ্বের সপ্তম আশ্চর্য হলেও ভারতের উত্তরপ্রদেশ সরকারের পর্যটন মানচিত্রে স্থান পেল না বিস্ময় স্থাপত্য তাজমহল। যোগী আদিত্যনাথ সরকারের এহেন কীর্তিতে তৈরি হয়েছে বিতর্ক।

মুঘল আমলের আশ্চর্য শিল্পকলা দেখতে আগ্রায় প্রতি বছর গড়ে ৬০ লাখ আন্তর্জাতিক পর্যটকের ভিড় জমে। এছাড়া আন্তর্জাতিক তারকাদের ভারত-সফরে তাজমহল তো অবশ্যই তালিকায় থাকবে। তবে যে রাজ্যে তাজমহল অবস্থিত, সেই রাজ্যেই উপেক্ষিত।

উত্তরপ্রদেশ সরকারের পর্যটন দপ্তরে ৩২ পাতার একটি বুকলেট তৈরি করেছে। উত্তরপ্রদেশে কী কী পর্যটকদের কাছে আকর্ষণীয়, তার তালিকা রয়েছে ছবি-সহ। বেনারসের গঙ্গা আরতি রয়েছে তালিকায়। গোরক্ষপুরের গোরক্ষনাথের মন্দির রয়েছে (যে মন্দিরে মূল পুরোহিত স্বয়ং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ), আশ্চর্য ভাবে নেই তাজমহল।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে লখনৌয়ে এই বুকলেট প্রকাশ করেন রাজ্যের পর্যটন মন্ত্রী রীতা বহুগুণা যোশী। তার দাবি, উত্তরপ্রদেশের সাংস্কৃতিক ঐতিহ্যে তাজমহল ছিল ও আছে। পর্যটন বুকলেটে তাজমহলের নাম না থাকাটা ভুল।

প্রো-পুওর ট্যুরিজম ক্যাটেগরিতে থাকা ১৫৪ কোটি রুপির প্রকল্পগুলোকে এই বুকলেটে আলোকপাত করা হয়েছে। এই ক্যাটেগরিতে তাজমহলকেও রেখেছে সরকার।

কিন্তু উত্তরপ্রদেশে সরকার যতই বিষয়টিকে লঘু করার চেষ্টা করুক, গত বছর জুনে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের একটি বিবৃতি বিতর্ককে উস্কে দিচ্ছে। তিনি বলেছিলেন, 'ভারতীয় সংস্কৃতির প্রতীক গীতা ও রামায়ণ। তাজমহল নয়।'

বিদেশি পর্যটকদের তাজমহলের রেপ্লিকা উপহার দেওয়ারও সমালোচনা করেছিলেন তিনি। বলেছিলেন, 'এটা ভারতীয় সংস্কৃতির অংশ নয়।'

(ঢাকাটাইমস/৩অক্টোবর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :