সমাজতন্ত্র শুধু সংবিধানে লিখে রাখলে চলবে না: মেনন

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০১৭, ১৭:১৭

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, সমাজতন্ত্র কেবল সংবিধানে লিখে রাখার বিষয় নয়। সমাজতন্ত্র মানুষের মুক্তির পথ দেখায়। বাংলাদেশে সমাজতন্ত্রের চিন্তা এমনি এমনি আসেনি। এসেছে ত্রিশ লাখ শহীদের রক্ত প্রাণ ও আত্মত্যাগের মধ্যদিয়ে। মহান মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে পাওয়া সংবিধান থেকে এসেছে বাংলাদেশের সমাজতন্ত্র। সমাজতন্ত্র বাদ দিয়ে গণতন্ত্র হয় না। আমরা যে উন্নয়নের কথা বলি- সেটি কেবল ইট কাঠ অবকাঠামো উন্নয়নের ব্যাপার নয়। উন্নয়ন জনজীবনের সমস্যা মোকাবিলা করে মানুষের আর্থিক সামাজিক উন্নয়নের ব্যাপার।

বলার উপেক্ষা রাখে না দেশ এগিয়ে চলেছে। কিন্তু দেশকে এগিয়ে নিতে মানুষের কথা প্রাণ থেকে শুনতে হবে। সত্যিকার অর্থে জনগণের জীবনমানের উন্নয়ন ঘটাতে হবে।

শনিবার দুপুর দুইটায় সাতক্ষীরার শিল্পকলা একাডেমি মিলনায়তনে রুশ বিপ্লবের শতবর্ষের সমাবেশ ও আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সভাপতি মুস্তফা লুৎফুল্লাহ এমপি। অনুষ্ঠানের শুরুতে গণসঙ্গীত পরিবেশন হয়।

রাশেদ খান মেনন বলেন, রুশ বিপ্লবের অনুপ্রেরণা বাংলাদেশের সব মানুষের। বাংলাদেশের বামপন্থীরা ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ সবরকম গণতান্ত্রিক আন্দোলনে বামপন্থীরাই ছিল অনুঘটকের ভূমিকায়। রুশ বিপ্লবের অনুপ্রেরণায় বাংলাদেশকে সমাজতন্ত্রের পথেই এগিয়ে যেতে হবে। সমাজতন্ত্র বিকল্প বাংলাদেশে কখনই গণতন্ত্র’র পূর্ণ বিকাশ হবে না।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন আরও বলেন, হঠাৎ করে ক্রমাগতভাবে বেড়ে চলেছে মরিচ পেয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য মূল্য। খতিয়ে দেখতে হবে কারা এই সংকটের সাথে জড়িয়ে আছে। যারাই জড়িত থাকুক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। যদি ব্যবস্থা না নেয়া যায় তাহলে বিএনপি জামায়া জোট এটাকে সুযোগ করে দেশে বিশৃংখলা সৃষ্টি করবে। ভুলে গেলে চলবে না মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকার হিসেবে আমাদের দায়িত্বের মধ্যেই পড়ে সুশাসন নিশ্চিত করা- উন্নয়ন অব্যাহত রাখা। ক্ষেতমজুরের রেশনিং, যুবসমাজের কাজ, ছাত্রদের বিজ্ঞানভিত্তিক গণমুখী শিক্ষার দাবি পূরণের প্রতিশ্রুতি থেকে আমরা সরে আসিনি। একে একে একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, আধুনিক বাংলাদেশ বিনির্মাণের যে স্বপ্ন তার জন্য সংসদে ও রাজপথে ওয়ার্কার্স পার্টি যে লড়াই জারি রয়েছে- তা অব্যাহত থাকবে। সমাজতন্ত্র ও গণতন্ত্র অভিমুখী লড়াইয়ে বাংলাদেশে ওয়ার্কার্স পার্টি’র নেতাকর্মীদের আত্মত্যাগ অনুস্মরণযোগ্য।

ওয়ার্কার্স পার্টি তার লক্ষ্য থেকে কোনদিন বিচ্যুত হয়নি। আদর্শ ও লক্ষ্য বাস্তবায়নের জন্য পার্টির নেতাকর্মীরা জনগণকে সংগঠিত করে প্রতিদিন প্রতিনিয়ত সংগ্রাম চালিয়ে যাবে।

আলোচনা করেন শিক্ষাবিদ সুশান্ত দাস, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মীর মোস্তাক আহমেদ রবি এমপি, ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা দীপংকর সাহা দিপু। অনুষ্ঠান সঞ্চালনা করেন ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক মহিবুল্লাহ মোড়ল। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, জাসদ (ইনু)’র জেলা কমিটির সভাপতি কাজী রিয়াজ, বাসদ নেতা আজাদ হোসেন বেলাল, জাসদ (আম্বিয়া)’র জেলা কমিটির সভাপতি সরদার কাজেম আলী, সিপিবির জেলা কমিটির সভাপতি আবুল হোসেন, ওয়ার্কার্স পার্টির নেতা সাবীর হোসেন, ফাহিমুল হক কিসলু, ময়নুল হক প্রমুখ।

(ঢাকাটাইমস/৪নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

অসুস্থ নেতাকর্মীদের দেখতে হাসপাতালে যুবদল নেতা মুন্না

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের আইন উপসম্পাদক হলেন জার্জিস বিন এরতেজা

রাজধানীর ৩৫টি স্পটে যুবলীগের সুপেয় পানি, স্যালাইন ও ছাতা বিতরণ

ওলামা দলের ৫ সদস্যের আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা

প্রভূ রাষ্ট্রের পরিকল্পনায় ফরিদপুরে দুই সহোদরকে হত্যা করা হয়েছে: রাশেদ প্রধান

বীর মুক্তিযোদ্ধা গাজী ফজলুর রহমানের মৃত্যুবার্ষিকীতে দোয়া

যদি বন্ধু হও সীমান্তে অহরহ গুলি কেন, ভারতকে ফারুক

শনিবার স্কুল খোলা রেখে শিশুদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হচ্ছে: রিজভী

সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে যাওয়ায় বিএনপির ৭৩ নেতা বহিষ্কার

‘ফরিদপুরে সহোদর হত্যায় প্রভাবশালীদের এখনো গ্রেপ্তার করেনি প্রশাসন’

এই বিভাগের সব খবর

শিরোনাম :