প্রাথমিক জরিপে সাড়ে ৩৬ হাজার এতিম রোহিঙ্গা শিশু শনাক্ত

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৭, ২১:০২
ফাইল ছবি

উখিয়া-টেকনাফের ১২টি অস্থায়ী ক্যাম্পে ‘রোহিঙ্গা এতিম শিশু সুরক্ষা প্রকল্পে’ জরিপের প্রাথমিক কাজ শেষ করেছে সমাজসেবা অধিদপ্তর। জরিপে মিয়ানমার সেনাবাহিনী ও রাখাইন উগ্রবাদীদের হাতে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ৩৬ হাজার ৩৭৩ জন এতিম শিশু শনাক্ত হয়েছে।

২০ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ জরিপের প্রাথমিক কাজ ১০ নভেম্বর শেষ হয় বলে জানিয়েছেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা ও রোহিঙ্গা এতিম শিশু সুরক্ষা প্রকল্পের পোকাল কর্মকর্তা মো. আল আমিন জামিলী।

কর্মকর্তা বলেন, জরিপের প্রাথমিক কাজ শেষ হলেও রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত থাকায় জরিপকাজ পরবর্তী সময়েও চলমান থাকবে। যার ফলে এতিম শিশুর সংখ্যা আরও বাড়তে পারে। তবে এ পর্যন্ত প্রাথমিক কাজ শেষ হয়েছে বর্তমানে ডাটা এন্ট্রির কাজ চলছে।

তিনি আরও বলেন, শূন্য থেকে ১৮ বছর পর্যন্ত রোহিঙ্গা এতিম শিশুদের তালিকাভুক্ত করা হয়েছে। এতিম শিশু শনাক্তের ক্ষেত্রে কারো মা আছে বাবা নেই আবার কারো বাবা, মা কেউ নেই অথবা মা, বাবা থাকার পরও পরিত্যক্ত শিশুরাই এতিম বলে গণ্য করা হয়েছে। পরবর্তী সময়ে এসব রোহিঙ্গা এতিম শিশুর সুরক্ষার মাধ্যমে সেবাযত্ন দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

প্রসঙ্গত, ২৫ আগস্ট মিয়ানমারে চলমান সহিংসতার পর থেকে এ পর্যন্ত সাড়ে ছয় লক্ষাধিক রোহিঙ্গা জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশে পালিয়ে এসে উখিয়া-টেকনাফে আশ্রয় নিয়েছে।

উখিয়ায় সাংবাদিকদের সঙ্গে ইউএনওর মতবিনিময়

নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান উখিয়ায় প্রেসক্লাবের নেতৃবৃন্দ ও কমর্রত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছেন।

সোমবার সকাল সাড়ে ১০টায় নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে মতবিনিময় কালে উখিয়া প্রেসক্লাবের নেতৃবৃন্দ ও কর্মরত সাংবাদিকদের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন ও বরণ করা হয় নবাগত ইউএনওকে।

এসময় উখিয়া প্রেসক্লাবের সভাপতি রফিকুল ইসলাম, সাংবাদিক মুহাম্মদ হানিফ আজাদ, নুর মোহাম্মদ শিকদার, আমানুল হক বাবুল, ফারুক আহমদ, গফুর মিয়া চৌধুরী, শফিক আজাদ, রতন কান্তি দে, কমরুদ্দিন মুকুল, ওবাইদুল হক চৌধুরী, শ.ম.গফুর, মাহমদুল হক বাবুল প্রমুখ উপস্থিত ছিলেন।

নবাগত ইউএনও মো. নিকারুজ্জামান, উখিয়ার সার্বিক উন্নয়ন, আইনশৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখতে সাংবাদিকদের বস্তুনিষ্ঠ, তথ্যবহুল সংবাদ পরিবেশনের মাধ্যমে সরকার ও জনগণের সমন্বয় কামনা করেন।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দিনাজপুরে পেট্রল পাম্পে আগুন, জনতার হামলায় আহত ফায়ারের দুই কর্মীসহ ৪

চাঁদপুরে জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার, আদালতে সোপর্দ

টেকনাফে টমটমচালক হত্যার রহস্য উন্মোচন, মূল হোতাসহ গ্রেপ্তার ৬

সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার তিন কর্মকর্তা

৬ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা দেখছেন চাঁদপুর জেলা মৎস কর্মকর্তা

হাতিয়ায় ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, একজন নিখোঁজ

কুমিল্লায় পৃথক ঘটনায় পানিতে ডুবে মারা গেল ৪ শিশু

ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন

জব্বারের বলিখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন বাঘা শরীফ

ব্রাহ্মণবাড়িয়ায় মহারাজ আনন্দ স্বামীর ১৯৩ তম জন্মবার্ষিকী পালিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :