খুলনা ওয়াসায় ৫ কোটি টাকার নিম্নমানের পাইপ কেনার অভিযোগ

খুলনা ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০১৭, ০৮:৫১

খুলনা ওয়াসায় ২০টি উৎপাদক নলকূপ স্থাপন প্রকল্পের জন্য সোয়া ৫ কোটি টাকার নিম্নমানের পাইপ ও ফিল্টার কেনার অভিযোগ উঠেছে।

নির্দিষ্ট মানের মালামাল না দেওয়ায় ওয়াসার বাতিল করা দরপত্র পরে সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) আদেশে সরবরাহ নেয়ার অভিযোগ উঠেছে প্রকল্প পরিচালকের বিরুদ্ধে। আপিল করে পুনঃ দরপত্রের সুযোগ থাকলেও রহস্যজনক কারণে সেটি করা হয়নি।

খুলনা ওয়াসার দায়িত্বশীল সূত্র জানায়, নগরবাসীর পানির চাহিদা মেটাতে ওয়াসা অন্তর্বর্তীকালীন এই প্রকল্প বাস্তবায়ন করছে। নগরীর বিভিন্ন পয়েন্টে উৎপাদক নলকূপ বসানোর কাজ চলছে। ইতোমধ্যে তিনটির কাজ শেষ হয়েছে। এসব নলকূপের জন্য ৫ কোটি ১১ লাখ টাকার মালামাল কেনা হয়েছে। সরবরাহ করেছে যশোরের ঠিকাদারি প্রতিষ্ঠান কারিমা কনসাইনমেন্ট।

সূত্র জানায়, প্রতিষ্ঠানটি ৬ ইঞ্চি জিআই পাইপ ৪ হাজার ২০০ মিটার, ১৬ ইঞ্চি হাউজিং (এমএস) পাইপ ১ হাজার ২২০ মিটার ও ৬ ইঞ্চি এসএস ফিল্টার ৬০০ মিটার সরবরাহ করে। জিআই পাইপ প্রতি মিটার ৫ হাজার ৯০০ টাকা হিসাবে ২ কোটি ৪৭ লাখ টাকা, হাউজিং পাইপ প্রতি মিটার ১২ হাজার ৭২৫ টাকা হিসাবে ১ কোটি ৫৫ লাখ টাকা ও ফিল্টার প্রতি মিটার সাড়ে ১১ হাজার টাকা হিসাবে ৬৯ লাখ টাকা বিল নিয়েছে প্রতিষ্ঠানটি।

টেন্ডারে কারিমা কনসাইনমেন্ট সবার চেয়ে কম দর দিলেও তারা যে নমুনা সরবরাহ করে তা টেন্ডারের নির্দিষ্ট গুণগত মানের না হওয়ায় ওয়াসা কর্তৃপক্ষ বাতিল করে পুনঃ দরপত্রের উদ্যোগ নেয়। এ সময় কারিমা কনসাইনমেন্ট সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের কাছে দরপত্র বহাল রাখার আবেদন করে। সেখানে তারা নির্দিষ্ট গুণগত মানের মাল সরবরাহ করবে বলে অঙ্গীকারপত্র দেয়।

এ পরিপ্রেক্ষিতে সিপিটিইউ ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়া যায় মর্মে ওয়াসাকে মতামত দেয়। তবে এ বিষয়ে আপিল করার সুযোগ আছে বলে ওয়াসাকে জানায় সিপিটিইউ। কিন্তু আপিল না করে সরাসরি কার্যাদেশ দেয় ওয়াসা কর্তৃপক্ষ।

কার্যাদেশ পাওয়ার পর ঠিকাদারি প্রতিষ্ঠান যে হাউজিং পাইপ সরবরাহ করেছে তা এপিআই (মার্কিন মানের) স্ট্যান্ডার্ট হওয়ার কথা; কিন্তু উৎপাদনকারী ভারতীয় উৎকর্ষ কোম্পানি ওই মানের পাইপ তৈরিই করে না। সরবরাহকৃত ফিল্ডার পাইপ এসএস হওয়া সত্ত্বেও মুখের দিকে মরিচা ধরেছে, যা সুতির কাপড় দিয়ে ঘষে তোলা হচ্ছে। ওই পাইপের গায়ে উৎপাদনকারী ভারতীয় জনশন কোম্পানির খোদাই করা কোনো লোগো দেখা যায়নি। শুধু প্রিন্ট করা একটি কাগজ পাইপের মুখে সাঁটা রয়েছে।

ঠিকাদারি প্রতিষ্ঠানের সরবরাহ করা পাইপের নমুনায় সমস্যা ছিল বলেই টেন্ডার বাতিল করা হয় বলে জানান ওয়াসার ডিএমডি প্রকৌশলী কামাল উদ্দিন। তিনি বলেন, ‘আপিল করার যে সুযোগ ছিল তা কেন গ্রহণ করা হয়নি তা বলতে পারব না।’

এই প্রকল্পের পরিচালক খুলনা ওয়াসার নির্বাহী প্রকৌশলী রেজাউল ইসলাম দাবি করছেন, নমুনা পর্যায়ে মালের গুণগত মানে কিছু ঘাটতি ছিল, তবে সরবরাহ করা মালামালে তা নেই।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পরীক্ষা করা মানসম্মত মাল তারা সরবরাহ নিয়েছেন দাবি করে নির্বাহী প্রকৌশলী বলেন, কোনো ধরনের অনিয়ম হয়নি।

ফিল্টারে মরিচা পড়ার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এ ব্যাপারে কিছু শুনিনি। এখন জানলাম। বিষয়টি আমি দেখছি।’

(ঢাকাটাইমস/ ২৩নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বরিশালে মাদকসহ চার নারী-পুরুষ গ্রেপ্তার 

স্মার্ট বাংলাদেশ গঠনের লড়াইয়ে ছাত্রলীগ সর্বতোভাবে পাশে থাকবে: গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

দিনাজপুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা: আহত ২৫

উপজেলা নির্বাচন: চেয়ারম্যান প্রার্থীসহ ২৬ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

চাঁদপুরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে পুড়িয়ে হত্যা, বেনাপোলে আটক

মানিকগঞ্জে পৌঁছেছে বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়াদের মরদেহ

মেহেরপুরে অপরিপক্ব লিচুতে বাজার সয়লাব

সরাইলে আগুনে পুড়ল ১২ ব্যবসাপ্রতিষ্ঠান

উপজেলা নির্বাচন: আপিলে প্রার্থিতা ফিরে পেলেন রাণীনগরের ৫ জন

ফরিদপুরে কালবৈশাখীর তাণ্ডবে বিধ্বস্ত তিন উপজেলা, বন্ধ বিদ্যুৎ সংযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :