ভারমুক্ত হলেন ঢাবি অধ্যাপক সাদেকা হালিম

ঢাবি প্রতিনিধি
 | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৬:৩৪

অবশেষে ভারমুক্ত হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ও সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. সাদেকা হালিম।

তিন মাস ধরে সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিনের দায়িত্ব শেষে বুধবার শিক্ষকদের প্রত্যেক্ষ ভোটের মাধ্যমে ডিন নির্বাচিত হন সাদেকা হালিম।

আজ সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক নাসরিন আহমদ।

নির্বাচনে ১২৪ ভোট পেয়ে ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অবশিষ্ট কার্যকালের জন্য বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হয়েছেন সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাদেকা হালিম। নির্বাচনে ৯২ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক নুরুল আমিন বেপারি।

গত ৩০ সেপ্টেম্বর থেকে অধ্যাপক ড. সাদেকা হালিম ৯০ দিনের জন্য ভারপ্রাপ্ত ডিনের দায়িত্ব পালন করেন।

অধ্যাপক হালিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে প্রথম শ্রেণিতে দ্বিতীয় হয়ে স্নাতক এবং প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতকোত্তর পাস করেন এবং ১৯৮৮ সালের অগাস্টে ওই বিভাগে শিক্ষক হিসেবে নিয়োগ পান ।

পরবর্তীতে তিনি কমনওয়েলথ বৃত্তি নিয়ে পড়তে যান কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে দ্বিতীয় মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি নেন ।

এরপর সাদেকা হালিম কমনওয়েলথ স্টাফ ফেলোশিপ নিয়ে পোস্ট-ডক্টরেট করেছেন যুক্তরাজ্যের বাথ ইউনিভার্সিটি থেকে।

২০০৯ সালের জুলাই থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত তথ্য কমিশনে প্রথম নারী তথ্য কমিশনার পদে প্রেষণে দায়িত্ব পালন করেন সাদেকা হালিম।

২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করা এই অধ্যাপক তিন মেয়াদে শিক্ষক সমিতির কার্যকরী পরিষদের সদস্য ও তিনবার সিনেট সদস্য ছিলেন। অধ্যাপক সাদেকা হালিম জাতীয় শিক্ষানীতি কমিটি-২০০৯ এর ১৮ জন বিশিষ্ট শিক্ষাবিদের কমিটিতে সদস্য ছিলেন। পেশাগত জীবনে সাদেকা হালিম অতিথি অধ্যাপক হিসেবে কাজ করেছেন অস্ট্রিয়ার ভিয়েনার বকু বিশ্ববিদ্যালয়ে ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগ ও আয়ারল্যান্ডের বেলফাস্টের কুইন্স বিশ্ববিদ্যালয়ের হায়ার এডুকেশন লিংক প্রোগ্রামের অধীনে কুইন্স-এর ভিজিটিং ফেলো ছিলেন কিছুদিন।

জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার লেখা প্রায় ৫০টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। লিঙ্গ-সমতা, বন ও ভূমি, উন্নয়ন, আদিবাসী ইস্যু, মানবাধিকার এবং তথ্য অধিকার প্রভৃতি তার গবেষণার বিষয়।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/ঢাবি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :